স্বপ্ন বাঁচিয়ে কি কাম ব্যাক করবে মেসিরা? ফের একবার বাতাসে 'ভামোস...ভামোস...আর্জেন্টিনা' শোনার অপেক্ষায় সমর্থকরা

সৌদি আরবের কাছে হারের পর থেকেই পালটে গিয়েছে আর্জেন্টিনা শিবিরের ছবি। জানা যাচ্ছে অনুশীলন ছাড়া বিশেষ বাইরে বেরোচ্ছেন না খেলোয়াড়রা। আজ রাতের লড়াই ঠিক করবে বিশ্বকাপে মেসিদের ভবিষ্যৎ।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 5:59 AM IST

অগ্নিপরীক্ষায় নামতে চলেছে মেসিরা। বিশ্বকাপ জয়ের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে লিওর কাছে শেষ সুযোগ। সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার যেন ২০০৬-এর স্বপ্নভঙ্গের স্মৃতি ফিরিয়ে আনছে। বাঁ পায়ের জাদু কি কাতারের মাটিতেও ফুল ফোটাবে? লিও কি পারবে দিয়েগোর স্বপ্নের আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিতে। রবিবার গভীর রাতে মেক্সিকোর বিরুদ্ধে মরণ বাঁচন লড়াইয়ে নামবে নীল-সাদা জার্সিধারীরা। শুক্রবার রাত থেকেই বাতাসে দুঃশ্চিন্তা। মেসির জন্য প্রার্থনায় মেতেছে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ভক্তরা। এই লড়াই তো তাঁদেরও। প্রাণ দিয়ে প্রিয় দলকে ফিরিয়ে আনার লড়াই। ইতিমধ্যেই মেসিদের জন্য 'ঈশ্বর' দিয়েগোর কাছে প্রার্থনা করছেন আর্জেন্টিনীয়রা। ঈশ্বরের প্রার্থনার দিকেই তাকিয়ে নীল-সাদা দলের সমর্থকরা।

সৌদি আরবের কাছে হারের পর থেকেই পালটে গিয়েছে আর্জেন্টিনা শিবিরের ছবি। জানা যাচ্ছে অনুশীলন ছাড়া বিশেষ বাইরে বেরোচ্ছেন না খেলোয়াড়রা। আজ রাতের লড়াই ঠিক করবে বিশ্বকাপে মেসিদের ভবিষ্যৎ। মেক্সিকোর বিরুদ্ধেই জয়ই শেষ ষোলোয় ওঠার একমাত্র সুযোগ। থমথম আবহাওয়া ফুটবলার থেকে সমর্থকদের মধ্যে। উল্টোদিকে দাঁড়িয়ে মেক্সিকো। মরণ-বাঁচন লড়ায়ে কি মেসিরা পারবে স্বপ্নের দলকে এগিয়ে নিয়ে যেতে? রবিবার রাতে কি ফের একবার শোনা যাবে প্রিয় স্লোগান ভামোস...ভামোস...আর্জেন্টিনা, অর্থাৎ এগিয়ে চলো আর্জেন্টিনা।

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে হারের পর এই ম্যাচের দিকেই তাকিয়ে সারা বিশ্বে ছড়িয়ে থাকা আর্জেন্টিনা সমর্থকরা। প্রিয় দল ও লিও-র জন্য প্রার্থনা করতে ফের একবার 'ঈশ্বর'-এর স্বরনাপন্ন হলেন আর্জেন্টিনীয়রা। দু'বছর আগে ২৫ নভেম্বর বিশ্বের ফুটবল প্রেমীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি ফিয়েছিলেন ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনা। দিয়েগো নেই, তবু প্রয়াণ দিবসে দিয়েগোর আর্জেন্টিনার সাফল্যকামনায় ফের ফুটবলের ঈশ্বরের কাছেই প্রার্থণা করছে গোটা দেশ। তাঁদের বিশ্বাস দিয়েগো নিশ্চই মেসিদের সাফল্য কামনায় প্রার্থনা করবেন। ঈশ্বরের প্রার্থনা তো ব্যার্থ হয় না। বৃহস্পতিবার রাত থেকেই ফুলে ফুলে ঢেকে গিয়েছে বেসা ভিস্তা। ২৫ নভেম্বর মানেই এক অলিখিত শোক আর্জেন্টিনা জুড়ে। উপরোন্ত মাঠে প্রিয় দলের মরণ বাঁচন লড়াই। মরুদেশের নীল-সাদা দলের ভবিষ্যৎ নির্ধারণে এখন দিয়েগোই ভরসা সকলের।

প্রসঙ্গত, ১-২ ব্যবধানে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনার। এই ফল যেন দুঃস্বপ্নেও ভাবতে পারেননি মেসিরা। শুধু আর্জেন্টিনা দল নয়। গোটা বিশ্বের কাছেও এই ফলাফল শুধু অপ্রত্যাশিতই নয়, অবাক করাও। ম্যাচের পর থেকেই থমথমে পরিবেশ আর্জেন্টিনা শিবিরে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম সূত্রে খবর ম্যাচের পর থেকেই আর একেঅপরের সঙ্গে কথা বলেননি খেলোয়াড়রা। স্টেডিয়ামের টানেল দিয়ে বেরোনোর সময়ও বিশেষ কথা বলেননি কেউ। এক ঘন্টা থমথমে মুখে বসে ছিলেন লুসাইল স্টেডিয়ামের সাজঘরে। শুধু বাসে ওঠার আগে সাংবাদিকদের সামনে মেসি বলেন,'আমরা মারা গিয়েছি। তিন পয়েন্টের আশায় মাঠে নেমেছিলাম। এই ভাবে হারতে হবে ভাবতে পারিনি। সামনে যা আসবে সব কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে। জিততে আমাদের হবেই।'

Share this article
click me!