প্রথমার্ধে ভাল পারফরম্যান্সে পর আত্মতুষ্টি, রক্ষণের দুর্বলতাই ডোবাল আর্জেন্টিনাকে

ভাল খেলেও কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গেল লিওনেল মেসির আর্জেন্টিনা। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর এই হার আর্জেন্টিনার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 2:52 PM IST

ফুটবল ম্যাচে সবসময় সেরা দল জেতে না। অনেক ম্যাচেই ভাল খেলেও গোল করতে না পারার জন্য জয় হাতছাড়া হয়। কিন্তু মঙ্গলবার সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারকে এভাবে ব্যাখ্যা করা যাবে না। প্রথমার্ধে ভাল খেললেও, দ্বিতীয়ার্ধে খুব একটা ভাল খেলতে পারেনি আর্জেন্টিনা। শুরুতে পিছিয়ে পড়লেও, দ্বিতীয়ার্ধে অসাধারণ লড়াই করেছেন সৌদি ফুটবলাররা। তাঁরা যোগ্য দল হিসেবেই জয় পেয়েছেন। বলা ভাল, লড়াই করে জয় ছিনিয়ে নিয়েছেন সালেহ আল-শেহরি, সালেম আল-দাউসারিরা। সৌদি আরবের গোলকিপার মহম্মদ আল-ওয়েসও দুর্দান্ত খেলেছেন। তিনি একাধিকবার নিশ্চিত গোল বাঁচিয়ে দিয়েছেন। তার ফলেই গোল শোধ করতে পারেনি আর্জেন্টিনা। অনেকে সৌদি আরবের জয়কে অঘটন হিসেবে চিহ্নিত করছেন, কিন্তু তাতে অসাধারণ লড়াইকে খাটো করা হয়। আর্জেন্টিনা মোটেই ম্যাচ ছেড়ে দেয়নি। বরং শেষমুহূর্ত পর্যন্ত গোল শোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন লিওনেল মেসিরা। সৌদি রক্ষণ তাঁদের সেই সুযোগ দেয়নি।

এদিন ম্যাচের শুরুতেই 'ভিএআর'-এর সাহায্য নিয়ে আর্জেন্টিনাকে পেনাল্টি দেন রেফারি। ১০ মিনিটের মাথায় সেই পেনাল্টি থেকে গোল করেন মেসি। সেই সময় মনে হচ্ছিল আর্জেন্টিনা সহজ জয় পাবে। সৌদি আরবের ফুটবলাররা আক্রমণে উঠতেই পারছিলেন না। ২২ মিনিটে মেসি আরও একটি গোল করেন। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। ২৮ মিনিটে গোল করেন লটারো মার্টিনেজ। কিন্তু এবার 'ভিএআর'-এ দেখা যায়, তিনি অফসাইডে ছিলেন। সেই কারণে গোল বাতিল করে দেন রেফারি। এরপরেই ম্যাচ থেকে হারিয়ে যায় আর্জেন্টিনা

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ৮ মিনিটের মধ্যে ২ গোল করে এগিয়ে যায় সৌদি আরব। এখানেই আর্জেন্টিনার জারিজুরি শেষ হয়ে যায়। মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, মার্টিনেজরা বারবার সৌদি রক্ষণের সামনে আটকে যান। আর্জেন্টিনা দলে বিশ্বের অন্যতম সেরা কয়েকজন ফুটবলার। সেই দলের আক্রমণে বৈচিত্র থাকবে না কেন? আর্জেন্টিনার ফুটবলাররা কি আত্মতুষ্টিতে ভুগছিলেন? না হলে প্রথমার্ধে আর সেভাবে গোলের জন্য ঝাঁপালেন না কেন তাঁরা? নিকোলাস ওটামেন্ডি, ক্রিস্টিয়ান রোমেরো, নাহুয়েল মলিনার মতো ফুটবলাররা থাকলেও, আর্জেন্টিনার রক্ষণে কিছুটা গলদ দেখা গেল। তারই সুযোগ নিলেন সৌদি স্ট্রাইকাররা।

এদিনের ম্যাচে আর্জেন্টিনার পক্ষে বল পজেশন ছিল ৬৮-৩২। কিন্তু নিজেদের দখলে বলা না রেখেও কার্যকরী ফুটবল খেলল সৌদি আরব দল। ফুটবলে গোলই আসল। সেটা করেই মূল্যবান ৩ পয়েন্ট ছিনিয়ে নিল সৌদি আরব

আরও পড়ুন-

চিনে নিন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ককে

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার, বিশ্বকাপের শুরুতেই বিপদে আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!