চিনে নিন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ককে

অভাবনীয়ভাবে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে দিল সৌদি আরব। ২-১ গোলে জয় পেল এশিয়ার দলটি। প্রথম ম্যাচ হেরে চাপে পড়ে গেল আর্জেন্টিনা।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 1:49 PM IST

সালেহ আল-শেহরি, সালেম আল-দাউসারি। এই দুই ফুটবলারের নাম বোধহয় বাংলার ফুটবলপ্রেমীরা মঙ্গলবারের আগে শোনেননি। ভারতের অন্য রাজ্যের ফুটবলপ্রেমীরা তো বটেই, অন্য দেশের কতজন এই দুই ফুটবলারকে চিনতেন, সে বিষয়ে যথেষ্ট সংশয় রয়েছে। কিন্তু এদিনের পর থেকে বিখ্যাত হয়ে গেলেন আল-শেহরি ও আল-দাউসারি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের নায়ক যে এই দুই ফুটবলারই। দ্বিতীয়ার্ধে তাঁরা যে গোল করলেন, তার কোনও জবাব লিওনেল মেসিদের কাছে ছিল না। এই প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল সৌদি আরব। এর আগে দু'টি দল ৪ বার মুখোমুখি হয়েছিল। তার মধ্যে দু'টি ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা এবং দু'টি ম্যাচ ড্র হয়েছিল। ২০১২ সালে আর্জেন্টিনার সঙ্গে গোলশূন্য ড্র করাই এতদিন সৌদি আরবের সেরা সাফল্য ছিল। কিন্তু মঙ্গলবার নতুন ইতিহাস রচিত হল। এশিয়ার ফুটবলকে অনেকটা উঁচুতে তুলে ধরলেন সৌদি ফুটবলাররা। তাঁরা যদি নক-আউটে পৌঁছে যেতে পারেন, তাহলে এই জয় উপযুক্ত মর্যাদা পাবে।

এদিন ১০ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পরেই ৪৮ মিনিটে গোল করে ম্যাচে সমতা ফেরান আল-শেহরি। এরপর ৫৩ মিনিটে জয়সূচক গোল করেন আল-দাউসারি। পিছিয়ে পড়ে অনেক চেষ্টা করেও আর গোল করতে পারেনি আর্জেন্টিনা। ফলে ২-১ গোলে জয় পেল সৌদি আরব

২৯ বছর বয়সি আল-শেহরি ২০১৯-২০ মরসুম থেকে সৌদি আরবের আল-হিলাল ক্লাবের হয়ে খেলছেন। সৌদি আরবের সিনিয়র দলের হয়ে তিনি ২০২০ থেকে খেলছেন। ২১ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১১। কেরিয়ারের সবচেয়ে স্মরণীয় গোলটা মঙ্গলবারই করলেন তিনি। এই গোলের কথা সারজীবন মনে থাকবে। সৌদি আরবের ফুটবলের ইতিহাসে তাঁর নাম স্বর্ণাক্ষরে খোদাই করা হয়ে গেল।

৩১ বছর বয়সি আল-দাউসারিও আল-শেহরির মতোই আল-হিলাল ক্লাবের হয়ে খেলতেন। ২০১১ থেকে ২০১৮ পর্যন্ত তিনি সৌদি আরবের এই ক্লাবের হয়ে ২০৭ ম্যাচ খেলে ৪৭ গোল করেন। ২০১৮ সালে তিনি লোনে স্পেনের ভিলারিয়াল ক্লাবে যোগ দেন। সেখানে অবশ্য মাত্র ১ ম্যাচেই খেলার সুযোগ পেয়েছেন আল-দাউসারি। সিনিয়র দলের হয়ে খেলছেন ২০১২ থেকে। ৭২ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১৮। তবে এর আগের ১৭ গোলের চেয়ে মঙ্গলবারের গোলটা অনেক এগিয়ে। আর্জেন্টিনার বিরুদ্ধে জয়সূচক গোল করে তিনি এখন সারা বিশ্বে পরিচিত হয়ে উঠেছেন।

আরও পড়ুন-

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার, বিশ্বকাপের শুরুতেই বিপদে আর্জেন্টিনা

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচেই হার আর্জেন্টিনার, ফিরছে ২০ বছর আগের আতঙ্ক

Read more Articles on
Share this article
click me!