লক্ষ্য ষষ্ঠ বিশ্বকাপ, বৃহস্পতিবার সার্বিয়া ম্যাচ দিয়ে অভিযান শুরু ব্রাজিলের

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গিয়েছে আর্জেন্টিনা। প্রতিবেশী দেশের এই ফল দেখে সতর্ক নেইমাররা। তাঁরা সার্বিয়াকে একেবারেই হাল্কাভাবে নিচ্ছেন না।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 10:45 AM IST

কাতারে এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে বেশিরভাগ দলেরই সবচেয়ে বড় সমস্যা ছিল ফুটবলারদের চোট পাওয়া। ফ্রান্স, আর্জেন্টিনার মতো দলগুলিকে এই সমস্যার মোকাবিলা করতে হচ্ছে। তবে ব্রাজিলের কোচ তিতের এই সমস্যা নেই। দলের সব ফুটবলারই ১০০ শতাংশ ফিট। ফলে পূর্ণ শক্তি নিয়েই কাতারে প্রথম ম্যাচ খেলতে নামছে ব্রাজিল। প্রথম ম্যাচে নেইমারদের সামনে সার্বিয়া। অনেক প্রাক্তন ফুটবলারই সার্বিয়াকে নিয়ে আশাবাদী। তাঁদের মতে, কাতার বিশ্বকাপে অনেকদূর যেতে পারে সার্বিয়া। তাই খাতায়-কলমে ব্রাজিল যতই এগিয়ে থাকুক না কেন, সার্বিয়াকে খাটো করে দেখছে না ব্রাজিল শিবির। ভাল খেলেই প্রথম ম্যাচ জিততে চান ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহা, রিচার্লিসনরা। ২০০২ বিশ্বকাপে যেমন সব ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল, এবারও সেটাই লক্ষ্য। প্রথম ম্যাচ থেকেই দৃষ্টিনন্দন ও কার্যকরী ফুটবল খেলে জয় পাওয়ার লক্ষ্যে মাঠে নামছে সেলেকাওরা। জয় ছাড়া অন্য কোনও ভাবনা মনে আনছেন না ব্রাজিলিয়ানরা।

২০ বছর আগে শেষবার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। সেই জয় এসেছিল এশিয়ার মাটি থেকেই। সেই রেকর্ড সেলেকাওদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। সার্বিয়ার মুখোমুখি হওয়ার আগে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৫ ম্যাচ অপরাজিত ব্রাজিল। এর মধ্যে গত ৭ ম্যাচেই জয় এসেছে। গত ৭ ম্যাচে নেইমাররা গোল করেছেন ২৬টি এবং নিজেদের জালে বল জড়িয়েছে মাত্র ২ বার। এই ফর্ম ব্রাজিলিয়ানদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। তবে আর্জেন্টিনাও টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমে প্রত্যাশিত ফল পায়নি। তাই ব্রাজিলকে সতর্ক থাকতেই হচ্ছে। এর আগে সার্বিয়ার সঙ্গে ২ বার সাক্ষাৎ হয়েছে ব্রাজিলের। ২ বারই গোল না খেয়ে ম্যাচ জিতেছে তিতের দল। এবারও সেটাই লক্ষ্য।

ব্রাজিলের আক্রমণের ভরসা নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, রাফিনহা। রক্ষণে থাকছেন থিয়াগো সিলভা, ড্যানিলো, মার্কুইনহোস ও অ্যালেক্স স্যান্দ্রো। গোলকিপার অ্যালিসন বেকারই প্রথম একাদশে থাকবেন। সেন্ট্রাল মিডফিল্ডে থাকবেন ক্যাসেমিরো ও পাকুয়েতা।

১৯৯০ সালে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করার পর থেকে ৩ বার বিশ্বকাপের মূলপর্বে খেলেছে সার্বিয়া। তবে কোনওবারই তাদের পক্ষে গ্রুপ টপকানো সম্ভব হয়নি। কাতারে প্রথমবার বিশ্বকাপের নক-আউটে যাওয়ার আশায় সার্বিয়া। সম্প্রতি পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে সার্বিয়া। এই ফলই দ্রাগান স্তোজকোভিচের দলের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। তবে বিশ্বকাপে এখনও পর্যন্ত ৯ ম্যাচ খেলে ৭টিতেই হেরে গিয়েছে সার্বিয়া। ফলে তাদের পক্ষে খুব বেশি আশাবাদী হওয়া সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন-

'আমরা মারা গিয়েছি', সৌদি আরবের কাছে হারের পর থমথমে পরিবেশ আর্জেন্টিনা শিবিরে

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

চিনে নিন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ককে

Read more Articles on
Share this article
click me!