টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

বিশ্বকাপ ফাইনালে অসাধারণ লড়াই দেখা গেল। গোল করলেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, কিলিয়ান এমবাপে। দর্শকরা অসাধারণ ম্যাচ উপভোগ করলেন। ম্যাচের ফল নির্ধারিত হল টাইব্রেকারে।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 4:32 PM IST / Updated: Dec 18 2022, 11:48 PM IST

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে উত্তেজক ফাইনাল হল রবিবার। পরতে পরতে উত্তেজনা, ঘন ঘন ম্যাচের রং বদলে যাওয়া, পেনাল্টি, হ্যাটট্রিক, অসাধারণ ফিল্ড গোল, সবই দেখতে পেলেন দর্শকরা। হ্যাটট্রিক করলেন কিলিয়ান এমবাপে। ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের হয়ে হ্যাটট্রিক করেছিলেন জিওফ হার্স্ট। এরপর এই প্রথম কোনও ফুটবলার বিশ্বকাপ ফাইনালে হ্য়াটট্রিক করলেন। এদিন জোড়া গোল করলেন লিওনেল মেসি। অসাধারণ গোল করলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। এদিন ম্যাচের ২৩ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন মেসি। এরপর ৩৬ মিনিটের মাথায় আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন ডি মারিয়া। এই ম্যাচের প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শেষদিকে জোড়া গোল করে ম্যাচের রং বদলে দেন এমবাপে। তিনি ৮০ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন। পরের মিনিটে ফের গোল করে সমতা ফেরান প্যারিস সাঁ জা-য় মেসির সতীর্থ। নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ২-২ গোলে। 

অতিরিক্ত সময়ে ফের ম্যাচের রং বদলে যায়। প্রথমে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। এরপর পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন এমবাপে। তিনি ফের ম্যাচে সমতা ফেরান। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ফ্রান্সের হয়ে প্রথম শটে গোল করেন এমবাপে। আর্জেন্টিনার হয়ে প্রথম শটে গোল করেন মেসি। ফ্রান্সের হয়ে দ্বিতীয় শটে গোল করতে ব্যর্থ হন কিংসেল কোম্যান। তাঁর শট সেভ করে দেন এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনার হয়ে পাওলো ডিবালা গোল করে দলকে এগিয়ে দেন। ফ্রান্সের হয়ে তৃতীয় শট বাইরে মারেন অঁরেলে শুয়ামেনি। আর্জেন্টিনার হয়ে তৃতীয় শটে গোল করেন লিয়ান্দ্রো প্যারেডেজ। ফ্রান্সের হয়ে চতুর্থ শটে গোল করেন র‍্যান্ডাল কোলো-মুয়ানি। এরপর গোল করে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করেন গঞ্জালো মন্টিয়েল। টাইব্রেকারে ৪-২ গোলে জিতল আর্জেন্টিনা। 

এদিনই বিশ্বকাপে মেসির শেষ ম্যাচ ছিল। ২০১৪ সালের বিশ্বকাপে তাঁকে চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল। সেদিন জার্মানির কাছে হেরে রানার্স হয়েছিল আর্জেন্টিনা। ৮ বছর পর মেসির স্বপ্নপূরণ হল। তাঁর এত বছরের কেরিয়ার সম্পূর্ণ হল। এতদিন সব ট্রফি জিতলেও, শুধু বিশ্বকাপটাই জিততে পারেননি মেসি। তাঁর এই আফশোস আর থাকল না। ম্যাচ শেষ হওয়ার পর সতীর্থদের সঙ্গে নাচতে শুরু করে দেন মেসি। গ্যালারির কাছে গিয়ে আর্জেন্টিনার সমর্থকদের অভিবাদন গ্রহণ করেন বাঁ পায়ের জাদুকর।

আরও পড়ুন-

রাজপাট ছেড়ে বিশ্বকাপে মজলেন কিম জং উন? নেটপাড়ায় ভাইরাল হওয়া ছবি সেই প্রশ্নই উস্কে দিল

FIFA World Cup : কাতার বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জেতার দৌড়ে কোন গোলকিপাররা?

হাওড়ায় বসে মারাদোনা ও মেসিকে নিয়ে গান বাঁধলেন বাংলার প্রাক্তন ফুটবলার

Read more Articles on
Share this article
click me!