এখনও আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে, আশাবাদী পাবলো জাবালেতা

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে চাপে পড়ে গিয়েছে আর্জেন্টিনা। তবে লিওনেল মেসিদের উপর ভরসা রাখছেন প্রাক্তন ফুটবলার পাবলো জাবালেতা।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 1:56 PM IST

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে আর্জেন্টিনা ১-২ গোলে হেরে গেলেও, এখনও সবকিছু শেষ হয়ে যায়নি। লিওনেল মেসিরা এবার কাতার থেকে ট্রফি নিয়ে দেশে ফিরতেই পারেন। এমনই মনে কনে আর্জেন্টিনার প্রাক্তন ডিফেন্ডার পাবলো জাবালেতা। তাঁর মতে, এই হার থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচগুলিতে আরও ভাল খেলে নক-আউটের যোগ্যতা অর্জন করতে হবে লিওনেল স্কালোনির দলকে। সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচের ফল ভুলে গিয়ে পরের ম্যাচে মাঠে নামতে হবে মেসিদের। নিজে মেসির সঙ্গে খেলেছেন। ফলে তাঁর দক্ষতার বিষয়ে ভালভাবেই জানেন জাবালেতা। সেই কারণেই তিনি আর্জেন্টিনার ফুটবলারদের সমালোচনা করতে নারাজ। দলের পাশে থাকার বার্তাই দিচ্ছেন এই প্রাক্তন ফুটবলার। তিনি বলেছেন, 'সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারে আমি শোকাহত। এই ফল হবে আমরা কেউই ভাবতে পারিনি। কিন্তু মাঝেমধ্যে এরকম ফল হতে পারে। সৌদি আরবের ফুটবলারদের কৃতিত্ব দিতেই হবে। ওরা হাই লাইন ডিফেন্স নিয়ে খেলেছে। ওদের খেলায় সাহস, আক্রমণ দেখা গিয়েছে। মেসি যখন গোল করল, আমরা সবাই ভেবেছিলাম এই ম্যাচ জিতে গিয়েছে আর্জেন্টিনা। আমরাই ম্যাচ নিয়ন্ত্রণ করছিলাম। বল পজেশনও আমাদেরই ছিল। কিন্তু তারপরেও আমরা হেরে গেলাম। ফলে রাগ ও হতাশা স্বাভাবিক।'

জাবালেতা আরও বলেছেন, 'অনেকেই বলছেন, আর্জেন্টিনা এবারের বিশ্বকাপ জেতার অন্য়তম দাবিদার। মেসিদের উপর অনেক বেশি প্রত্যাশা ছিল। কিন্তু কোনও দলকেই খাটো করে দেখা যায় না। প্রথম ম্যাচে হারের পরেও আর্জেন্টিনা বিশ্বকাপ জিততেই পারে। এই প্রতিযোগিতায় এখনও অনেক ম্যাচ বাকি। তাই সব শেষ হয়ে যায়নি। সবাই মেসির পাশে আছে। ওর পক্ষে সব ম্যাচেই দলকে জেতানো সম্ভব নয়। ও ভালই খেলেছে। আমরা ফুটবলারদের কঠোর সমালোচনা করতে পারি না। হারের জন্য কোচকেও দোষ দেওয়া যায় না। প্রথম ম্যাচে হারের পর আমাদের আরও ঐক্যবদ্ধ হতে হবে। সৌদি আরবের বিরুদ্ধে যে ভুলগুলো হয়েছে, সেগুলো আর করলে চলবে না। আমাদের দলের সবাইকে ভাল খেলতে হবে।'

১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে প্রথম ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে গিয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সে কথা মনে করিয়ে দিচ্ছেন জাবালেতা। তিনি এখনও আর্জেন্টিনাকে নিয়ে আশাবাদী। 

গ্রুপ সি-তে এরপর মেক্সিকো, পোল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে মেসিদের। নক-আউটে যেতে হলে আর কোনও ম্যাচে পয়েন্ট নষ্ট করলে চলবে না। মেসিরা যদি ঘুরে দাঁড়িয়ে নক-আউটে পৌঁছে যান, তাহলে তাঁদের দলকে অন্য় চেহারায় দেখা যেতে পারে।

আরও পড়ুন-

অতিরিক্ত আত্মতুষ্টিই আর্জেন্টিনার হারের কারন, ছন্দে ফিরতে পারবে মেসি বাহিনী!

লক্ষ্য ষষ্ঠ বিশ্বকাপ, বৃহস্পতিবার সার্বিয়া ম্যাচ দিয়ে অভিযান শুরু ব্রাজিলের

কঠিন গ্রুপে লড়াই শুরু বৃহস্পতিবার, প্রথম ম্যাচে রোনাল্ডোদের সামনে ঘানা

Read more Articles on
Share this article
click me!