বিশ্বকাপে প্রথম ম্যাচেই মরক্কোর কাছে আটকে গেল গতবারের রানার্স ক্রোয়েশিয়া

কাতারে চলতি বিশ্বকাপে তৃতীয় গোলশূন্য ম্যাচ হল বুধবার। অসাধারণ লড়াই করে ক্রোয়েশিয়াকে আটকে দিল মরক্কো। প্রথম ম্যাচেই ২ পয়েন্ট নষ্ট হল লুকা মডরিচদের।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 12:58 PM IST

সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলকিপার লেভ ইয়াসিনের সঙ্গে নামের মিল রয়েছে। পারফরম্যান্সেও এই কিংবদন্তির কথা মনে করিয়ে দিলেন মরক্কোর গোলকিপার বুনু। বুধবার কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নিজেকে ছাপিয়ে গেলেন মরক্কোর গোলকিপার। তাঁর জন্যই গোলশূন্য ড্র করতে পারল মরক্কো। ইয়াসিনের কাছেই বারবার আটকে গেলেন লুকা মডরিচ, ইভান পেরিসিচরা। মরক্কোর স্ট্রাইকাররাও গোলের সুযোগ পেয়েছিলেন, কিন্তু সারা ম্যাচে প্রশ্নাতীতভাবে ক্রোয়েশিয়ার প্রাধান্য ছিল। অনেক বেশি সুযোগ পেয়েছিলেন ক্রোটরা। কিন্তু মরক্কোর গোলকিপার ও ডিফেন্ডারদের কাছে আটকে গেল ক্রোয়েশিয়ার যাবতীয় আক্রমণ। তার ফলেই গোলশূন্যভাবে শেষ হল ম্যাচ। বিশ্বকাপের ইতিহাসে মরক্কোর রেকর্ড খুব একটা ভাল নয়। সেই কারণে এবার প্রথম ম্যাচে গতবারের রানার্স দলকে আটকে দিতে পেরে উচ্ছ্বসিত মরক্কো শিবির। অন্যদিকে, প্রথম ম্যাচে পয়েন্ট নষ্ট করে চাপে মডরিচরা। এই গ্রুপে বেলজিয়াম ও কানাডার বিরুদ্ধে খেলতে হবে তাঁদের। কোনও ম্যাচই সহজ হবে না। সেই কারণে মরক্কোর বিরুদ্ধে ৩ পয়েন্ট জরুরি ছিল। কিন্তু সেটা জোগাড় করতে পারল না ক্রোয়েশিয়া।

এদিন ম্যাচের শুরু থেকেই ক্রোয়েশিয়াকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় মরক্কো। শুরু থেকেই আফ্রিকার দলটির রক্ষণ জমাট ছিল। ১৭ মিনিটে প্রথম ভাল আক্রমণ করে ক্রোয়েশিয়া। পেরিসিচের দূরপাল্লার শট অল্পের জন্য বাইরে চলে যায়। অন্যদিকে, সহজ সুযোগ পান স্পেনের ক্লাব সেভিয়ায় খেলা মরক্কোর স্ট্রাইকার ইউসিফ এন-নেসিরি। তিনি একটি ক্রসে ঠিকমতো মাথা ছোঁয়াতে পারলেই গোল করে দলকে এগিয়ে দিতে পারতেন। কিন্তু সেটা করতে ব্যর্থ হন এই স্ট্রাইকার। ফলে গোল পায়নি মরক্কো। প্রথমার্ধে আরও দু'বার গোলের সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু বাধা হয়ে দাঁড়ান মরক্কোর গোলকিপার। ফলে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সহজ সুযোগ পেয়েছিল মরক্কো। কিন্তু গোল করতে পারেননি নুসের মাজরাউই। তাঁর হেড সেভ করে দেন ক্রোয়েশিয়ার গোলকিপার ডমিনিক লিভাকোভিচ। এরপর ক্রোয়েশিয়া একের পর আক্রমণ করতে থাকে। কিন্তু কোনও আক্রমণই ফলপ্রসূ হয়নি।

এদিন প্রথম থেকেই কাউন্টার-অ্যাটাকনির্ভর ফুটবল খেলতে থাকে মরক্কো। নিজেদের রক্ষণ অটুট রেখে পাল্টা আক্রমণে ক্রোটদের চাপে ফেলে দেওয়াই লক্ষ্য ছিল মরক্কোর। সেই কৌশল এদিন পুরোপুরি সফল হল। এই গ্রুপ থেকে কোন দু'টি দল নক-আউটে যাবে, সেটা এখনই বলা যাচ্ছে না। তবে মরক্কো এদিন ১ পয়েন্ট নিয়ে লড়াইয়ে থেকে গেল।

আরও পড়ুন-

নীরবতায় জোরালো হল প্রতিবাদের কণ্ঠ, বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়ে জাতীয় সংগীত গাইলেন না ইরানি ফুটবলাররা

অতিরিক্ত আত্মতুষ্টিই আর্জেন্টিনার হারের কারন, ছন্দে ফিরতে পারবে মেসি বাহিনী!

কঠিন গ্রুপে লড়াই শুরু বৃহস্পতিবার, প্রথম ম্যাচে রোনাল্ডোদের সামনে ঘানা

Read more Articles on
Share this article
click me!