দ্বিতীয়ার্ধে ৫ গোল, উয়াড়ি অ্যাথলেটিক ক্লাবকে উড়িয়ে দিল ইস্টবেঙ্গল

কলকাতা ফুটবল লিগে বহু বছর পর উয়াড়ি অ্যাথলেটিক ক্লাবের মুখোমুখি হল ইস্টবেঙ্গল। একসময় গড়ের মাঠে বড় দলগুলির সঙ্গে টক্কর দিত উয়াড়ি। তবে এখন আর সেই গৌরব নেই।

Soumya Gangully | Published : Jul 31, 2023 11:45 AM IST / Updated: Jul 31 2023, 05:55 PM IST

পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলে বেশিরভাগ সময়ই তার খেসারত দিতে হয়। বিশেষ করে বড় দলের বিরুদ্ধে ছোট দল পেনাল্টি নষ্ট করলে কাজটা আরও কঠিন হয়ে যায়। সোমবার কলকাতা ফুটবল লিগের ম্যাচে উয়াড়ি অ্যাথলেটিক ক্লাবের ক্ষেত্রেও ঠিক সেটাই হল। ম্যাচের ২৬ মিনিটে পেনাল্টি সেভ করে দেন লাল-হলুদের তরুণ গোলকিপার আদিত্য পাত্র। তখনও ম্যাচের ফল ছিল গোলশূন্য। ইস্টবেঙ্গল গোল করার চেষ্টা করছিল বটে, কিন্তু কিছুতেই জালে বল জড়াতে পারছিলেন না আমন সি কে, অভিষেক কুঞ্জম, কুশ ছেত্রীরা। সেই সময় উয়াড়ি এগিয়ে গেলে ম্যাচের ফল অন্যরকম হতেই পারত। কিন্তু লাল-হলুদের দুর্গ রক্ষা করেন আদিত্য। এরপর আর চাপ তৈরি করতে পারেনি উয়াড়ি। বরং দ্বিতীয়ার্ধে লাল-হলুদ ঝড় দেখা গেল।

এদিন প্রথমার্ধের শেষে ম্যাচের ফল ছিল গোলশূন্য। ৫৩ মিনিটে প্রথম গোল করেন দীপ সাহা। এবারের কলকাতা লিগে নজর কাড়ছেন এই তরুণ। তিনি ভবিষ্যতে আইএসএল-এ খেলার সুযোগ পেতে পারেন। ৬৯ মিনিটে দ্বিতীয় গোল করেন তন্ময় দাস। ম্যাচের শেষদিক পর্যন্ত ২-০ এগিয়েছিল লাল-হলুদ। সংযোজিত সময়ে আরও ৩টি গোল হয়। জোড়া গোল করেন অভিষেক। এরপর ম্যাচের শেষমুহূর্তে ব্যবধান বাড়ান আমন। দিনের সেরা গোল অভিষেকের প্রথমটি। বক্সের বাইরে থেকে ডান পায়ের অসাধারণ শটে জাল কাঁপিয়ে দেন অভিষেক। এরকম গোল করলে যে কোনও ফুটবলারই গর্বিত হন।

এবারের কলকাতা লিগের প্রথম ম্যাচে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি ইস্টবেঙ্গল। কিন্তু লিগ যত এগোচ্ছে, ততই নিজেদের মেলে ধরছেন অভিষেক, আমনরা। সার্থক গলুই, সৌভিক চক্রবর্তীর মতো সিনিয়রদের পাশে নজর কাড়ছেন গুণরাজ সিং গ্রেওয়াল, নিরঞ্জন মণ্ডল, শুভেন্দু মাণ্ডি, সঞ্জীব ঘোষ, দীপ, আমন, কুশ, অভিষেক, তন্ময়, রাজিবুল মিস্ত্রিরা। তরুণ গোলকিপার আদিত্য দলকে নির্ভরতা দিচ্ছেন। গতবারের কলকাতা লিগেও খেলেছিলেন অতুল উন্নিকৃষ্ণন, জেসিন টি কে। গত কয়েক বছর কলকাতা লিগ চ্যাম্পিয়ন হতে পারেনি ইস্টবেঙ্গল। এবার খেতাব জিততে মরিয়া লাল-হলুদ।

ইস্টবেঙ্গলের আইএসএল দলের প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাত কলকাতায় এসে মূল দলকে নিয়ে অনুশীলন করছেন। তিনি কলকাতা লিগের ম্যাচও দেখতে আসছেন। তরুণ ফুটবলারদের পারফরম্যান্সের দিকে নজর রয়েছে কুয়াদ্রাতের। ইস্টবেঙ্গলের আইএসএল দলে ভারতীয় স্ট্রাইকার কম। ফলে কোচের চোখে পড়লে আইএসএল-এ সুযোগ পেতে পারেন আমন, অভিষেক, কুশরা।

আরও পড়ুন-

ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে ভারত গৌরব সম্মান পাচ্ছেন রতন টাটা, অন্য ইঙ্গিত দেখছেন সমর্থকরা

ASEAN Cup: 'সেই দিনটা ভুলব না,' আশিয়ান কাপ জয়ের ২ দশক পূর্তিতে আবেগতাড়িত অধিনায়ক মুসা

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Share this article
click me!