ইউরোপের ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি গোল, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে টপকে গেলেন লিওনেল মেসি

লিওনেল মেসি ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাব ফুটবলে যোগ দেবেন কি না সেটা নিয়ে জল্পনা চলছে। তবে প্যারিস সাঁ জা-র হয়ে মেসি যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে তাঁকে দলে নিতে আগ্রহী অনেক ক্লাব।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 10:37 AM IST / Updated: Apr 09 2023, 05:05 PM IST

ইউরোপের ক্লাব ফুটবল ছেড়ে সৌদি প্রো লিগে খেলছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তারপরেও লিওনেল মেসির সঙ্গে তাঁর লড়াই অব্যাহত। ব্যালন ডি'অর জেতার ক্ষেত্রে যেমন 'সি আর সেভেন'-কে টেক্কা দিয়েছেন 'এল এম টেন', তেমনই একের পর এক ব্যক্তিগত নজির গড়ার ক্ষেত্রেও এগিয়ে চলেছেন আর্জেন্টিনার অধিনায়ক। এতদিন ইউরোপের ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি গোলের নজির ছিল রোনাল্ডোর। তিনি ৭০১ গোল করেন। ৭০২ গোল করে সেই রেকর্ড ভেঙে দিলেন মেসি। রোনাল্ডোর চেয়ে ১০৫টি ম্যাচ কম খেলেই ৭০২ গোল করে ফেললেন মেসি। তিনিই ইউরোপের ক্লাব ফুটবলে দ্রুততম ৭০০-র বেশি গোলের নজির গড়লেন। নিজে গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও নতুন নজির গড়েছেন মেসি। তিনি এখনও পর্যন্ত ৩০১টি গোলের পাস বাড়িয়েছেন। সবমিলিয়ে ইউরোপের ক্লাব ফুটবলে ১,০০৩টি গোলের সঙ্গে মেসির নাম জড়িয়ে আছে। 

চলতি মরসুমে প্যারিস সাঁ জা-র হয়ে ১৪টি গোল করেছেন মেসি। তিনি ১৪টি গোলের পাস বাড়িয়েছেন। সতীর্থরা সুযোগ নষ্ট না করলে মেসির পাস থেকে আরও গোল হত। আর্জেন্টিনার হয়ে যেমন অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন, ক্লাবের হয়েও তেমনই ভালো খেলছেন মেসি। তাঁর অনুরাগীরা উচ্ছ্বসিত। সোশ্যাল মিডিয়ায় অসংখ্য ফুটবলপ্রেমী মেসির পারফরম্যান্সে মুগ্ধতা প্রকাশ করছেন। মেসিকে যাঁরা পছন্দ করেন না, তাঁদেরও আক্রমণ করেছেন মেসির অনুরাগীরা। সোশ্যাল মিডিয়ায় এক ব্যক্তি পোস্ট করেছেন, ‘ মেসি গোল করল কিন্তু পিএসজি সমর্থকদের একাংশ প্রথমার্ধের শেষে আলোচনা করছিল ওদের দল কত ভালো। কিন্তু মেসির গোল ওদের বিরতির সময়ে করা পর্যালোচনা ভেস্তে দিল।’ অপর এক মেসি-অনুরাগী লেখেন, ‘বিশ্বকাপজয়ী, বিশ্বকাপের সেরা ফুটবলার, কোপা আমেরিকা চ্যাম্পিয়ন, কোপা আমেরিকার সেরা ফুটবলার, ফিনালিসিমা বিজয়ী, ফিনালিসিমার সেরা ফুটবলার, বিশ্বের সেরা ফুটবলার, লাতিন আমেরিকার পুরুষ ফুটবলারদের মধ্যে আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি গোল করা লিওনেল মেসি প্রথমার্ধ শেষ হওয়ার আগেই পিএসজি-কে এগিয়ে দিল।’

মেসির সঙ্গে এখন একই ক্লাবে খেলছেন স্পেনের জাতীয় দলের প্রাক্তন ডিফেন্ডার সার্জিও র‍্যামোস। এই ডিফেন্ডার যখন রিয়াল মাদ্রিদে ছিলেন, তখন বার্সেলোনার তারকা মেসির সঙ্গে তাঁর সম্পর্ক একেবারেই ভালো ছিল না। মাঠে একাধিকবার তাঁদের বচসায় জড়িয়ে পড়তে দেখা গিয়েছে। তবে এখন তাঁদের মধ্যে আর কোনও ঝামেলা নেই। গোলের পর একসঙ্গে আনন্দ করতে দেখা যাচ্ছে তাঁদের।

আরও পড়ুন-

ব্রাজিল, ফ্রান্সকে টপকে ৬ বছর পর ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আর্জেন্টিনা

আল-হিলালের লোভনীয় প্রস্তাবে রাজি লিওনেল মেসি! যোগ দিতে পারেন সৌদি আরবের ক্লাবে

সাপ ধরার প্রশিক্ষণ নিচ্ছে বাইচুং ভুটিয়ার ছেলে ইউজেন

Read more Articles on
Share this article
click me!