ফের বর্ণবিদ্বেষের শিকার ভিনিসিয়াস জুনিয়র, আইনি ব্যবস্থা নিচ্ছে রিয়াল মাদ্রিদ

ইউরোপের ফুটবলে বর্ণবিদ্বেষমূলক আচরণ নতুন নয়। বারবার আক্রমণের মুখে পড়তে হয় কৃষ্ণাঙ্গ ফুটবলারদের। ২০২৩-এ এসেও বর্ণবিদ্বেষের ঘটনা বন্ধ হচ্ছে না।

Web Desk - ANB | Published : May 22, 2023 1:39 PM IST

স্পেনের ফুটবলে বর্ণবিদ্বেষের ঘটনা নতুন নয়। আফ্রিকার ফুটবলারদের পাশাপাশি লাতিন আমেরিকার ফুটবলারদেরও বারবার বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে। ব্রাজিলের তারকা ফুটবলারদের মধ্যে দানি আলভেজ, নেইমার জুনিয়রকে বর্ণবিদ্বেষমূলক আচরণের মুখে পড়তে হয়েছে। রিয়াল মাদ্রিদের তরুণ ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রকেও একাধিকবার বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে। রবিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচেও একই ঘটনা দেখা গিয়েছে। এই ঘটনার নিন্দায় সরব সারা বিশ্ব। বর্ণবিদ্বেষমূলক আচরণের নিন্দা করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো। ব্রাজিলের ফুটবল মহলও দর্শকদের আচরণের নিন্দা করেছে। প্রাক্তন ও বর্তমান ফুটবলাররাও ভিনিসিয়াসের পাশে দাঁড়িয়েছেন। সবাই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছেন।

এই ঘটনায় কড়া ব্যবস্থা নিচ্ছে রিয়াল মাদ্রিদ। অ্যাটর্নি জেনারেলের দফতরে অভিযোগ দায়ের করেছে স্পেনের এই বিখ্যাত ক্লাব। এই ঘটনার নিন্দা করে ঘটনাটিকে ঘৃণামূলক অপরাধ বলে আখ্যা দিয়েছে রিয়াল মাদ্রিদ। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘এই ধরনের আক্রমণকে ঘৃণামূলক অপরাধ হিসেবে গণ্য করে রিয়াল মাদ্রিদ। সেই কারণেই স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিসে সরকারিভাবে অভিযোগ দায়ের করা হয়েছে। বিশেষ করে ঘৃণামূলক অপরাধ ও বৈষম্যমূলক আচরণের অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত করে যাতে প্রকৃত ঘটনা খুঁজে বের করা যায় এবং এই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দেওয়া যায়, সেটা নিশ্চিত করতে চাইছে রিয়াল মাদ্রিদ।’

ব্রাজিলের তরুণ উইঙ্গার ভিনিসিয়াস ২০১৮ থেকে রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন। এখনও পর্যন্ত ১৪৯টি ম্যাচ খেলে ৩৪ গোল করেছেন ভিনিসিয়াস। সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করছেন এই উইঙ্গার। সেই কারণে রিয়াল মাদ্রিদের সমর্থকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন ভিনিসিয়াস। কিন্তু ভালো পারফরম্যান্স দেখালেও, বারবার বর্ণবিদ্বেষমূলক আচরণের শিকার হতে হয়েছে এই ফুটবলারকে। বিপক্ষ দলের সমর্থকরা গ্যালারি থেকে যতই ব্যঙ্গ করুন না কেন, পারফরম্যান্সের মাধ্যমেই সেই আক্রমণের জবাব দিয়েছেন ভিনিসিয়াস। তবে তাঁকে বারবার আক্রমণের ঘটনা বরদাস্ত করতে নারাজ রিয়াল মাদ্রিদ। কড়া অবস্থান নিয়েছে স্পেনের এই ক্লাব। বর্ণবিদ্বেষমূলক আচরণের ঘটনায় স্পেনের ঘরোয়া ফুটবলের ভাবমূর্তির ক্ষতি হচ্ছে। সেই কারণে লা লিগা কর্তৃপক্ষ ও স্প্যানিশ ফুটবল ফেডারেশন কড়া ব্যবস্থা নিচ্ছে।

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচের পর বর্ণবিদ্বেষের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছেন ভিনিসিয়াস। সতীর্থরা সবাই তাঁর পাশে দাঁড়িয়েছেন। দর্শকদের এই আক্রমণের জবাব পারফরম্যান্সের মাধ্যমেই দিতে চাইছেন ভিনিসিয়াস।

আরও পড়ুন-

এল সালভাদরে ফুটবল স্টেডিয়ামে চূড়ান্ত বিশৃঙ্খলা, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ১২

নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনালের হার, পরপর ৩ বার ইপিএল চ্যাম্পিয়ন ম্যান সিটি

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Read more Articles on
Share this article
click me!