নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনালের হার, পরপর ৩ বার ইপিএল চ্যাম্পিয়ন ম্যান সিটি

ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে ম্যাঞ্চেস্টার বলতে ২ দশক আগেও সবাই ইউনাইটেডই বুঝতেন, কিন্তু গত এক দশকে ক্রমশঃ পিছিয়ে পড়েছে ম্যান ইউ আর উত্থান ঘটেছে ম্যাঞ্চেস্টার সিটির।

Web Desk - ANB | Published : May 20, 2023 8:36 PM IST

শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল ০-১ হেরে যেতেই পরপর ৩ বার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হল ম্যাঞ্চেস্টার সিটি। এই নিয়ে গত ৬ বছরে ৫ বার প্রিমিয়ার লিগ জিতল সিটি। ১৯৯৯২-৯৩ মরসুম থেকে শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। গত ৩ দশকে মাত্র ২টি দল পরপর ৩ বার এই লিগ চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করতে পারল। এর আগে একাধিকবার এই নজির গড়েছে ম্যান ইউ। ১৯৯৮-৯৯,. ১৯৯৯-২০০০ ও ২০০০-০১ মরসুম এবং ২০০৬-০৭, ২০০৭-০৮ ও ২০০৮-০৯ মরসুমে প্রিমিয়ার লিগ খেতাব যায় ওল্ড ট্র্যাফোর্ডে। ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ মরসুমে লিগ জিতল সিটি। এবার খেতাব এল ৩ ম্যাচ বাকি থাকতেই। ৩৫ ম্যাচ খেলে ৮৫ পয়েন্ট পেয়েছে ম্যান সিটি। দ্বিতীয় স্থানে থাকা আর্সেনাল ৩৭ ম্যাচ খেলে ৮১ পয়েন্ট পেয়েছে। অন্য দলগুলি অনেকটাই পিছিয়ে। ফলে খেতাবের লড়াই সীমাবদ্ধ ছিল সিটি ও গানার্সদের মধ্যে। সিটির খেতাব জয় নিশ্চিত করে দিল নটিংহ্যাম ফরেস্ট। রবিবার ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে চেলসির মুখোমুখি হচ্ছে ম্যান সিটি। চ্যাম্পিয়ন হিসেবে চলতি মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের বাকি ম্যাচগুলি খেলবে সিটি।

 

 

ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর আরও একজোড়া খেতাব জয়ের সামনে ম্যান সিটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও পৌঁছে গিয়েছে সিটি। ইউরোপের সেরা ক্লাব হওয়ার পথে সিটির সামনে বাধা ইটালির বিখ্যাত ক্লাব ইন্টার মিলান। এফএ কাপের ফাইনালেও পৌঁছে গিয়েছে সিটি। এই টুর্নামেন্টের ফাইনালে সিটির প্রতিপক্ষ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ত্রিমুকুট জিততে পারলে ম্যান ইউয়ের পর ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করবে সিটি। ইউরোপের ফুটবলের ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র ৭টি দল এই নজির গড়তে পেরেছে।

 

 

বার্সেলোনার প্রাক্তন কোচ গুয়ার্দিওলা জার্মানির বিখ্যাত ক্লাব বায়ার্ন মিউনিখের হয়েও সাফল্য পান। এরপর সিটির দায়িত্ব নিয়েও অসাধারণ সাফল্য পাচ্ছেন। ইংল্যান্ডে কোচিং শুরু করার পর এই নিয়ে পঞ্চম লিগ খেতাব জিতলেন গুয়ার্দিওলা। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন কোচ অ্যালেক্স ফার্গুসন ১৩ বার লিগ জিতেছেন। ইংল্যান্ডে কোচ হিসেবে লিগ জেতার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে গুয়ার্দিওলা। গত ১২ বছরে ৭ বার ইংলিশ প্রিমিয়ার লিগ জিতল ম্যান সিটি। অসাধারণ সাফল্য পাচ্ছে এই ক্লাব। ইংল্যান্ডের ফুটবলে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছে সিটি। অন্য ক্লাবগুলি পাল্লা দিতে পারছে না।

আরও পড়ুন-

৪ জুলাই বিকেলে মোহনবাগান তাঁবুতে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার

FC Barcelona: ৪ বছর পর লা লিগা খেতাব, উৎসবে মেতেছেন বার্সেলোনার সমর্থকরা

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Share this article
click me!