সিংহাসনচ্যুত 'লাল সুরকির সম্রাট' নাদাল, ফরাসি ওপেনের ফাইনালে 'সার্বিয়ার সিংহ' জোকোভিচ

  • ফরাসি ওপেনের ফাইনালে নোভাক জোকোভিচ
  • সেমি ফাইনালে নাদালকে হারালেন সার্বিয়ান তারকা
  • প্রথম সেট হারলেও পরপর তিনটি সেট জেতেন জোকার
  • ম্যাচ হেরে হতাশা নিয়ে মাঠ ছাড়লেন লাল সুরকির সম্রাট
     

Sudip Paul | Published : Jun 12, 2021 5:59 AM IST / Updated: Jun 12 2021, 11:30 AM IST

রাফায়েল নাদাল বনাম নোভাক জোকোভিচ। একজন ১৩ বার ফরাসী ওপেন চ্যাম্পিয়ন। লাল সুরকির কোর্টের সম্রাট বলা হয় নাদালকে। নতুন ইতিহাস তৈরি করা যেন অপরজনের স্বভাব।বর্তমানে বিশ্বের এক নম্বর টেনিস তারকা জোকোভিচ। শুক্রবার রাতে ফরাসি ওপেনের সেমি ফাইনালে টেনিস বিশ্বের দুই মহাতারকার 'মহাযুদ্ধ' দেখল টেনিস  বিশ্ব। ৪ সেটের টানটান, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশেষে গদিচ্যুত হলেন সম্রাট। প্রথমবার ফরাসী ওপনের সেমি ফাইনাল থেকে বিদায় নিলেন নাদাল। অপরদিকে ফাইনাল উঠে আরও একবার নতুন ইতিহাস লিখলেন জোকোভিচ।

রোলা গাঁরোয় নাদালের পরিসংখ্য়ান বিচার করে খেলা শুরুর আগে নাদলকেই কিছুটা এগিয়ে রেখেছিলেন টেনিস বিশেষজ্ঞরা। ম্যাচের শুরুটা 'সম্রাটের' মতই করেছিলেন নাদাল। প্রথম সেটের শুরুতে ৫-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন রাফা। সেই সময় সকলেই ধরে নিয়েছিলেন লা সুরকির কোর্টে সত্যি অপ্রতিরোধ্য তিনি। কিন্তু সেখান থেকেই যেন ঘুরে দাঁড়ানো শুরু করেন জোকোভিচ। ৬-৩ ব্যবধানে হারলেও, পরের সেটগুলিতে যে তিনি ছেড়ে কথা বলবেন না তা রাফাকে বুঝিয়ে দেন জোকার। দ্বিতীয় সেটে পুরোপুরি ছন্দে ফেরেন জোকোভিচ। ৬-৩ ব্যবধানে নাদালকে হারিয়ে সেমি ফাইনালে র লড়াই জমিয়ে দেন জোকোভিচ। 

তৃতীয় সেট যেন হার মানাবে  রূপ কথাকেও। দুই টেনিস মহাতারকার লড়াই যতই টানটান, রূদ্ধশ্বাস হয়েছে ততই দীর্ঘায়িত হয়েছে ম্যাচ। তবে এই মহাযুদ্ধ  রাতের ঘুমকে থোরাই কেয়ার করে উপভোগ করেছেন ক্রীড়া প্রেমিরা। তৃীতয় সেটে রাফা-জোকারের লড়াই গড়ায় টাই ব্রেকারে। ৭-৬ ফলে সেট জিতলেন জোকোভিচ। টাইব্রেকাররের ফল ছিল ৭-৪। চতুর্থ সেটে সিংহাসনচ্যুত হওয়ার আভাস পেয়েগিয়েছিলেন নাদাল। আর নতুন ইতিহাস তৈরির সন্ধিক্ষণে যেন আরও গর্জন শুরু করে সার্বিয়ার সিংহ। চতুর্থ সেটে ৬-২ ব্যবধানে নাদালকে হারিয়ে ফরাসী ওপেনের পাইনালে চলে গেল জোকোভিচ। আর গদিচ্যুত হয়ে একরাশ হতাশা নিয়ে রোলা গাঁরো ছাড়লেন নাদাল। 

Share this article
click me!