বক্সিং রিংয়ে ছিলেন অপরাজিত, সেখানেই ম্য়াচ চলাকালীন মৃত্যু কোলে ঢোলে পড়লেন জার্মান বক্সার

বক্সিং রিংয়ে মর্মান্তিক ঘটনা। ম্য়াচ চলাকালীন হার্ট অ্যাটাকে (heart attac) মৃত্যু জার্মান বক্সার (German Boxer) মুসা ইয়ামাকের (Musa Yamak)। বক্সিংয়ে অপরাজিত বক্সারের এমন পরিণতিতে স্তম্ভিত শোকস্তব্ধ ক্রীড়াবিশ্ব।
 

Web Desk - ANB | Published : May 19, 2022 2:15 PM IST

বক্সিং রিঙে ম্য়াচ চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু এক বক্সারের। প্রয়াত জার্মানির এখনও পর্যন্ত অপরাজিত বক্সার মুসা ইয়ামাক। বিগত কিছু সময়ে ক্রীড়াবিদদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা খুব বেড়ে গিয়েছে। ফুটবল মাঠ হোক আর ক্রিকেট মাঠ সর্বত্রই ঘটছে এই ধরেনর ঘটনা। কেউ ফিরে পাচ্ছেন জীবন , আবার কেউ ঢলে পড়ছে মৃত্যুর কোলে। গত ইউরো কাপের সময় ম্য়াচ চলাকালীন মাঠেই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন ডেনমার্কের তারকা ফুটবলার ক্রিস্টিয়ান এরিকসন। তবে তিনি চিকিৎসায় সুস্থ হয়ে ফের মাঠে ফিরেছেন। ক্রিকেটেও এমন নজির রয়েছে। এবার ঘটল বক্সিং রিঙে। কিন্তু চিকিৎসা করার সময় টুকু পর্যন্ত না দিয়ে চির ঘুমের দেশে চলে গেলেন জার্মানির তারকা বক্সার মুসা ইয়ামাক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৩৮ বছর।

মুসা গত শনিবার মিউনিখে বক্সিং ম্যাচে নেমেছিলেন। লড়ছিলেন উগান্ডার বক্সার হামসা ওয়ানদেরার বিপক্ষে। সেই খেলাটা সরাসরি সম্প্রচারও করা হচ্ছিল টিভি পর্দায়। তখনই ঘটে এই ঘটনা। লড়াইয়ের দুই রাউন্ড শেষে তৃতীয় রাউন্ডের সময় জ্ঞান হারান তিনি। ঘটনার সূত্রপাত অবশ্য ঘটে দ্বিতীয় রাউন্ডের শেষ দিকে, ওয়ানদেরার বড় একটা আঘাত টলিয়ে দিয়েছিল ইয়ামাককে। তবে তিনি হাল ছাড়েননি, তৃতীয় রাউন্ডের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। সেটা শুরুর আগেই অচেতন হয়ে পড়ে যান তিনি। স্টেডিয়ামে থাকা মেডিক্যাল টিম দ্রুত গিয়ে প্রাথমিক চিকিৎসা দেন। মুসার জ্ঞান ফেরানোরও চেষ্টা করা হয়। কিন্তি কোনও সাড়া শব্দ না মেলায় তড়িঘডি় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে।

মিউনিখ পুলিশের এক মুখপাত্র স্থানীয় সংবাদ মাধ্যম বিল্ডকে বলেন, ‘এরপর চিকিৎসকরা সেখানে বেশ কিছু আবেগের বশে উত্তেজিত ভক্ত ও পরিবারের সদস্যদের মুখোমুখি হন। সে কারণে সেখানে পুলিশ মোতায়েন করতে হয়েছে আমাদের। সাইটে আমাদের প্রতিরক্ষা করিডোর তৈরি করতে হয়, যেন চিকিৎসকরা নিজেদের কাজ নিরাপদে ও সতর্ক হয়ে করতে পারেন।’ তারকা বক্সারের এমন মর্মান্তিক দৃশ্য দেখে স্তম্ভিত হয়ে যায় গোটা ক্রীড়া বিশ্ব। মুসার মঞ্চে লুটিয়ে পড়ে দৃশ্য ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। কেউ বুঝতে পারেনিন মুহূর্তের মধ্যে শেষ হয়ে যাবে সবকিছু।

 

 

২০১৭ সালে পেশাদার বক্সিংয়ে আসেনে মুসা ইয়ামাক। তুর্কি বংশোদ্ভূত হলেও তার বেড়ে ওঠা জার্মানিতে। ছোট বয়স থেকেই বক্সিংয়ের প্রতি নেশা ও ভালোবাসা দুটিই ছিল। বাড়ি থেকেও সাপোর্ট পেয়েছিলেন তিনি। ছোট বেলা থেকেই বক্সিংয়ের বিভিন্ন বয়স ভিত্তিক প্রতিযোগিতায় সাফল্য পেতে শুরু করেন। ২০২১ সালে ডব্লিউবিএফএড আন্তর্জাতিক শিরোপা জেতার পর তিনি জনপ্রিয় হয়ে উঠতে থাকেন।  পেশাদার বক্সিংয়ে এখনও পর্যন্ত অপ্রতিরোধ্য ছিলেন তিনি। তার কেরিয়ার রেকর্ড ছিল ৮-০।  যার মানে দাঁড়াচ্ছে, পুরো পেশাদার ক্যারিয়ারে তিনি বক্সিং রিংয়ে একটা ম্যাচেও হারেননি। সেই তিনি বক্সিং রিংয়েই হারলেন অবশেষে, তবে মাসুলটা গুনলেন জীবন দিয়ে। মুসার প্রয়াণে শোকস্তব্ধ ক্রীড়া বিশ্ব।

Share this article
click me!