Thomas Cup: 'আগামীকে অনুপ্রাণিত করবে', ব্যাডমিন্টনে বড় সাফল্যের পর শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর

থমাস কাপ জয়ের জন্য ভারতীয় ব্যাটমিন্টন দলকে অভিন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি জানিয়েছেন, ইতিহাস তৈরি করেছে ভারতীয় ব্যাডমিন্টন দল। 

Saborni Mitra | Published : May 15, 2022 11:15 AM IST / Updated: May 15 2022, 07:31 PM IST

থমাস কাপ জয়ের জন্য ভারতীয় ব্যাটমিন্টন দলকে অভিন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি জানিয়েছেন, ইতিহাস তৈরি করেছে ভারতীয় ব্যাডমিন্টন দল। এটি এমন একটি বিজয় যা গোটা দেশকে উৎসাহিত করবে। ভারতের এই জয় আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করতে বলেও তিনি জানিয়েছেন। তিনি আরও বলেছেন যে কোনও খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য এই সাফল্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। 


ইতিহাস তৈরি করে রবিবার ব্যাঙ্ককে বিশেষ গুরুত্বপূর্ণ থমাস কাপ জয় করে ভারত। ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে সেরার শিরোপা জিতে নিয়েছে ভারত। ফাইনালের প্রথম তিনটি ম্যাচে জিতেই সেরা হয়েছে এই দেশ। একক বিভাগে জিতেছেন শ্রীকান্ত আর ডবলস বিভাগে কামাল করেছে সাত্ত্বিক ও চিরাগের জুটি।

 

 

দীর্ঘ ৭৩ বছরের ইতিহাসে এই প্রথম থমাস কাপে পদক পেল ভারত। যা নিয়ে রীতিমত আনন্দের মেজাজ গোটা দেশে। বৃহস্পতিবার সেমিফাইনালে পৌঁছানের পরই ভারতের পদক জয় নিশ্চিত হয়ে যায়। এর আগেও ভারত সেমিফাইনাল খেলেছিল কিন্তু পদক জয় করতে পারেনি থমাস কাপ থেকে। 

দেশের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ভারতীয় ব্যাডমিন্টন জলকে শুভেচ্ছা জানিয়েছেন। গোটা দলের জন্যই ক্রীড়া মন্ত্রকের পক্ষ থেকে এক কোটি টাকা আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে। 

 

টমাস কাপ -
টমাস কাপকে অনেক সময় ওয়ার্ল্ডস মেনস টিম চ্যাম্পিয়নশিপ বলেও ডাকা হত। এটা এমন এক ধরনের ব্যাডমিন্টন টুর্নামেন্ট যেখানে আন্তর্জাতিক ব্যাডমিন্টন ফেডারেশনের সদস্য সমস্ত দেশ অংশ নেয়। টমাস কাপ শুরু হয়েছিল ১৯৪৮-৪৯ সালে। প্রথমে ৩ বছর অন্তর এই ব্যাডমিন্টন টুর্নামেন্ট হতো। কিন্তু ১৯৮২ সাল থেকে প্রতি  ২ বছর অন্তর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। টমাস কাপে এখনও পর্যন্ত যে দেশগুলি সবচেয়ে বেশি আধিপত্য বজায় রেখেছে তাদের মধ্যে অন্যতম মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চিন।

Read more Articles on
Share this article
click me!