কমনওয়েলথে লং জাম্পে ইতিহাস, রুপো জিতলেন ভারতের মুরলী শ্রীশঙ্কর

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) লং জাম্পে (Long Jump) রুপো জিতলেন মুরলি শ্রীশঙ্কর (Murali Sreeshankar)। কমনওয়েলথ গেমসে এই প্রথমবার লং জাম্পে রুপো জিতল ভারত। 
 

Web Desk - ANB | Published : Aug 5, 2022 7:33 AM IST / Updated: Aug 05 2022, 01:35 PM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ অ্যাথলেটিক্সে ভারতকে প্রথম পদক এনে দিয়েছেন তেজস্বিন শঙ্কর। ইতিহাস সৃষ্টি করে হাই জাম্পে ব্রোঞ্জ মেডেল জিতেছিলেন তিনি। এই ইভেন্টে দেশকে কমনওয়েলথে প্রথম পদক পান তেজস্বিন শঙ্কর। এবার অ্যাথলেটিক্সে দ্বিতীয় পদক ওল ভারতের ঝুলিতে। হাই জাম্পের পর এবাপ লং জাম্পে দেশকে পদক এনে দিলেন মুরলী শ্রীশঙ্কর। পুরুষদের লং জাম্প বিভাগে ভারতের হয়ে প্রথম রুপোর পদক জিতে ইতিহাস তৈরি করলেন তিনি।  কমনওয়েলথ গেমসের সপ্তম দিনে ভারতের ঝুলিতে পদক খুব একটা আসেনি। একমাত্র মুরলী শ্রীশঙ্কর সিলবার মেডেল জিতেছেন।  ততবে পদক না এলেও সপ্তম দিনে ভারতীয় বক্সাররা আরও সাতটি পদক নিশ্চিত করে ফেলেছেন। 

এদিন লং জাম্পে নিজের সেরাটাই দিয়েছিলেন মুরলী শ্রীশঙ্কর। সোনা জয়ের জন্যই ঝাঁপিয়েছিলেন তিনি। কিন্তু ভাগ্য সাথ দেয়নি তার। বলা চলে কিছুটা দুর্ভাগ্যের শিকার ভারতীয় অ্যাথলিট। সোনাজয়ীর সমান লাফিয়েও সোনা পাননি ভারতের লংজাম্পার। ২৩ বছর বয়সি শ্রীশঙ্কর তাঁর পঞ্চম প্রয়াসে ৮.০৮ মিটার লাফিয়ে রুপো নিশ্চিত করে ফেলেন। সোনা পান বাহামাসের লাকুয়ান নাইর্ন। তিনিও ৮.০৮ মিটার লাফান। কিন্তু তাঁর দ্বিতীয় সেরা লাফ ৭.৯৮। শ্রীশঙ্করের দ্বিতীয় সেরা ৭.৮৪। তাই নিয়ম অনুযায়ী শ্রীশঙ্কর পান রুপো। আর এক ভারতীয় মহম্মদ আনিস ইয়াহিয়া পঞ্চম হন ৭.৯৭ মিটার লাফিয়ে।  ভারতের পুরুষদের মধ্যে এর আগে ১৯৭৮ সালে সুরেশ বাবু ব্রোঞ্জ জিতেছিলেন কমনওয়েলথ গেমসে। মেয়েদের মধ্যে অবশ্য ২০১০ সালে প্রাজুশা মালিয়ক্কল রুপো পেয়েছেন এবং ২০০২ সালে অঞ্জু ববি জর্জ পান ব্রোঞ্জ। লং জাম্পে এবার রুপো জিতে সকলকে ছাপিয়ে গেলেন মুরলী শ্রীশঙ্কর।

রুপো  জয়ের পর সোশ্যাল মিডিয়ায় মুরলী শ্রীশঙ্করকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে শুভেচ্ছা বার্তায় তিনি লিখেছেন,'কমনওয়েলথ গেমসে এম. শ্রীশঙ্করের রৌপ্য পদক একটি বিশেষ প্রাপ্তি। কয়েক দশক পর ভারত কমনওয়েলথ গেমসে পুরুষদের লং জাম্পে পদক জিতেছে। তার পারফরম্যান্স ভারতীয় অ্যাথলেটিক্সের ভবিষ্যতের জন্য ভাল ইঙ্গিত বহনকারী। তাকে অভিনন্দন। আগামী সময়ে নিজের শ্রেষ্ঠত্ব বজায় রাখুন।'

 

 

প্রসঙ্গত, কমনওয়েলথ গেমসে এখনও পর্যন্ত  মোট ২০টি পদক পেয়েছে ভারত। যার মধ্যে রয়েছে ৬টি গোল্ড মেডেল, ৭টি সিলভার মেডেল ও ৭টি ব্রোঞ্জ মেডেল। আরও পদক সংখ্যা বাড়ানোর বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় অ্যাথলিটরা।

Read more Articles on
Share this article
click me!