কমনওয়েলথ গেমসে সোনা জয় 'স্ট্রং মেন অফ ইন্ডিয়া'র

 কমনওয়েলথ গেমসে ভারতের মুকুটে নয়া পালক। প্যারা পাওয়ার লিফটিং-এর পুরুষ বিভাগে ২১২কেজি ওজন তুলে সোনা জয় করলেন হরিয়ানার সুধীর। ২০১৮ সালে ২০৮ কেজি ওজন তুলে প্যারা গেমসে ব্রোঞ্জ জয় করেছিলেন সূধীর। 
 

Ishanee Dhar | Published : Aug 5, 2022 5:34 AM IST / Updated: Aug 05 2022, 12:07 PM IST

কমনওয়েলথ গেমসে ভারতের মুকুটে নয়া পালক। প্যারা পাওয়ার লিফটিং-এর পুরুষ বিভাগে ২১২কেজি ওজন তুলে সোনা জয় করলেন হরিয়ানার সুধীর। ২০১৮ সালে ২০৮ কেজি ওজন তুলে প্যারা গেমসে ব্রোঞ্জ জয় করেছিলেন সূধীর। এবার ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ২১২ কেজি ওয়েট লিফটিং করে ১৩৪.৫ পয়েন্টস অর্জন করেছেন তিনি, যা সর্বকালের রেকর্ড। যদিও সূধীরের লক্ষ্য ছিল ২১৭ কেজি ওয়েট লিফটিং-এর। সেই প্রচেষ্টায় ব্যর্থ হলেও এই জয়ের কাছে তা বিশেষ গুরুত্বপূর্ণ নয়। 

হরিয়ানার কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন সূধীর। খেলাধূলার প্রতি তাঁর আগ্রহ ছোটোবেলা থেকেই। মাত্র চার বছর বয়সে পোলিও আক্রান্ত হয় সূধীর। কিন্তু তাঁর একাগ্রতা ও জেদের কাছে হার মানে শারীরিক প্রতিবন্ধতা। নানা রকমের খেলার পাশাপাশি ওয়েট লিফটিং -এর প্রতি তাঁর ছিল বিশেষ আগ্রহ। ২০১৩ সাল থেকে তাঁর খেলার কেরিয়ার শুরু হয়। ২০১৬ সালে প্রথম জাতীয় স্থরে সোনা জয় করে সূধীর। ২০১৮সালে এশিয়ান প্যারা গেমসে ব্রোঞ্জ মেডেল জয় করে সে।  

বর্তমানে হরিয়ানার সিনিয়র কোচের পদে রয়েছেন তিনি। সূধীরকে ‘স্ট্রং ম্যান অফ ইন্ডিয়া’ আখ্যা দেওয়া হয়। প্যারা পাওয়ার লিফটিং-এ সূধীরের অসাধারণ প্রদর্শনী মুগ্ধ করে দর্শকদের। এর আগে মহিলাদের ওয়েট লিফটিং বিভাগে মনপ্রীত কৌর ও সাকিনা খাতুনের প্রদর্শন ছিল যথেষ্ট হতাশাজনক। মনপ্রীত ৮৭ কেজি ওয়েট লিফিটিং করে ৮৮.৬ পয়েন্ট অর্জন করেছে এবং দ্বিতীয় প্রচেষ্টায় ৮৮ কেজি ওয়েট লিফটিং করে ৮৯.৬ পয়েন্ট অর্জন করেন। তাঁর শেষ প্রচেষ্টা ছিল ৯০ কেজি ওয়েট লিফটিং-এর। কিন্তু এই প্রচেষ্টায় ব্যররথ হয় মনপ্রীত। সাকিনা প্রথম প্রচেষ্টায় ৯০ কেজি উত্তোলন করে।  

Read more Articles on
Share this article
click me!