ইতিহাস রচনা থেকে এক ধাপ দূরে লক্ষ্য সেন, পাড়ুকোন-গোপীচাঁদদের পাশে উঠবে কি তাঁর নাম

বার্মিংহামে (Birmingham), অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের (All England Championships) ফাইনালে উঠলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে (World Championships) ব্রোঞ্জজয়ী ভারতীয় ব্যাডমিন্টন (Badminton) খেলোয়াড় লক্ষ্য সেন (Lakshya Sen)। এর আগে ভারতীয়দের মধ্যে এই প্রতিযোগিতা জিতেছেন শুধু প্রকাশ পাড়ুকোন (Prakash Padukone) এবং পুল্লেলা গোপীচাঁদ (Pullela Gopichand)। 

Web Desk - ANB | Published : Mar 19, 2022 4:46 PM IST / Updated: Mar 19 2022, 10:21 PM IST

আরও এক ইতিহাসের সামনে বিশ্ব চ্যাম্পিয়নশিপের (World Championships) ব্রোঞ্জ পদক বিজয়ী ভারতীয় ব্যাডমিন্টন (Badminton) খেলোয়াড় লক্ষ্য সেন (Lakshya Sen)। শনিবার বার্মিংহামে (Birmingham), অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে (All England Championships), মালয়েশিয়ার (Malaysia) শাটলার, লি জি জিয়া'কে (Lee Zii Jia) পরাজিত করে প্রথমবার এই প্রতিযোগিতার ফাইলালে উঠে সকলকে চমকে দিয়েছেন তিনি। প্রসঙ্গত লি, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নই শুধু নন, বর্তমানে বিশ্ব ক্রমতালিকায় তাঁর স্থান সপ্তম। আর সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিং অনুযায়ী লক্ষ্য আছেন ১১ নম্বরে।  

২০ বছর বয়সী এই ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়, তৃতীয় ভারতীয় পুরুষ সিঙ্গলস শাটলার হিসাবে এই সম্মানীয় প্রতিযোগিতার ফাইনালে পৌঁছলেন। তাঁর আগে ভারতীয় পুরুষ খেলোয়াড়দের মধ্যে এই কীর্তি রয়েছে একমাত্র, প্রকাশ পাড়ুকোন (Prakash Padukone) এবং পুল্লেলা গোপীচাঁদের (Pullela Gopichand)। তাঁরা দুজনেই অল ইংল্য়ান্ড চ্যাম্পিয়নশিপে জয়ী হয়েছিলেন। ২০১৫ সালে এই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছেও শেষ বাধা অতিক্রম করতে পারেননি মহিলা ভারতীয় শাটলার সাইনা নেহওয়াল (Sina Nehwal)। তাই, লক্ষ্যের সামনে রয়েছে ইতিহাস তৈরির সুযোগ। চূড়ান্ত লড়াইয়ে তাঁকে মোকাবিলা করতে হবে, ভিক্টর অ্যাক্সেলসেন (Viktor Axelsen) এবং চৌ তিয়েন চেনের (Chou Tien Chen) মধ্যে হওয়া দ্বিতীয় সেমিফাইনালের বিজয়ীর।

আরও পড়ুন - শুভ জন্মদিন সাইনা নেহওয়াল, জেনে নিন ভারতীয় তারকা শাটলার সম্পর্কে একগুচ্ছ অজানা তথ্য

আরও পড়ুন - বিশ্বের পয়লা নম্বরকে হারিয়ে জার্মান ওপেনের ফাইনালে লক্ষ্য সেন

আরও পড়ুন - Indian Open 2022: বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে 'লক্ষ্যভেদ', ইতিহাস তৈরি করে ইন্ডিয়ান ওপেন চ্যাম্পিয়ন লক্ষ্য সেন

এদিন, বিশ্বের ৭ নম্বর খেলোয়াড়কে প্রথম গেমে ২১-১৩ পয়েন্টে হারিয়ে দিয়েছিলেন লক্ষ্য। তবে, দ্বিতীয় গেমেই গতবারের চ্যাম্পিয়ন ১২-২১ ফল করে দারুণভাবে খেলায় ফিরে এসেছিলেন। তৃতীয় গেমে লড়াই পৌঁছেছিল দারুণ রোমাঞ্চকর পর্যায়ে। দুই শাটলারের মধ্যে একেবারে হাড্ডাহাড্ডি লড়াই হয়। কেউ কাউকে ছেড়ে কথা বলেনি। তবে, শেষ পর্যন্ত ২১-১৯ ফলে সেই গেম জিতে শেষ হাসি হাসেন ভারতীয় ব্যাডমিন্টন তারকাই। 

গত ছয় মাস ধরেই ফর্মের শীর্ষে আছেন লক্ষ্য সেন। গত জানুয়ারি মাসেই ইন্ডিয়া ওপেনে (India Open) তাঁর প্রথম সুপার ৫০০ খেতাব জয় করেছিলেন তিনি। গত সপ্তাহে জার্মান ওপেনে (German Open) শেষ করেন রানার্সআপ হিসাবে। এবার তার সামনে, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপ জয়ের বড় সুযোগ। 

তবে, এদিনের মতো এই প্রতিযোগিতায় ভারতীয় চ্যালেঞ্জ শেষ ভাবলে, ভুল ভাবা হবে। দিনের পরবর্তী সময়ে ট্রিসা জলি (Treesa Jolly) এবং গায়ত্রী গোপীচাঁদের (Gayatri Gopichand) ভারতীয় মহিলা ডাবলস জুটি, ফাইনালে জায়গা করে নেওয়ার লক্ষ্যে মুখোমুখি হবেন চিনা জুটি ঝাং শু জিয়ান এবং ঝেং ইউ-র।
 

Share this article
click me!