তেরঙা হাতে দেশকে নেতৃত্ব দিলেন মেরি কম-মনপ্রীত সিং, আনুষ্ঠানিক উদ্বোধন টোকিও অলিম্পিকের

অবশেষে প্রতীক্ষারল অবসান। বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হল টোকিও ২০২০ অলিম্পিক। ভারতীয় পতাকা হাতে দেশকে মার্চপাস্টে নেতৃত্ব দিলেন মেরি কম ও মনপ্রীত সিং।
 

Sudip Paul | Published : Jul 23, 2021 12:41 PM IST / Updated: Jul 23 2021, 07:03 PM IST

করোনার ধাক্কা, গেমস ভিলেজে সংক্রমণ, আক্রান্ত একাধিক অ্যাথলিট, অতিমারী পরিস্থিতিতে অলিম্পিক আয়োজনের বিরুদ্ধে জাপানবাসীর পথে নেমে আন্দোলন, ক্রমবর্ধমান করোনা সংক্রমণের কারণে অলিম্পিক বাতিল হওয়ার আশঙ্কা তৈরি হওয়া। অবশেষে সব প্রতীক্ষার অবসান। যাবতীয় সমস্যা ও সমস্য়া সমাধানের প্রয়াসের মধ্যেই আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল টোকিও ২০২০ অলিম্পিকের। দর্শকবিহান স্টেডিয়ামে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়েই শুভ সূচনা হল 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থের'। 

 

 

প্রারম্ভিক অনুষ্ঠানের পর একে একে সব দেশর প্রতিনিধি দল প্রথা ও রীতি মেনে টোকিও জাতীয় স্টেডিয়ামে প্রবেশ করে। তবে করোনা আবহে ও পরের দিন ভোরে খেলা থাকায় এবার সব দেশের সব প্রতিনিধিরা এই মার্চপাস্ট অনুষ্ঠানে অংশ নিতে পারেনি। পূর্ব ঘোষণা মতই ভারতীয় দলকে মার্চপাস্টে জাতীয় পতাকা হাতে নেতৃত্ব দিলেন ৬ বারের বিশ্বজয়ী বক্সার ও অলিম্পিক মেডেলিস্ট মেরি কম এবং ভারতীয় পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং। এই সম্মান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছেন মেরি ও মনপ্রীত। এছাড়াও ভারতীয় দলের সকল প্রতিনিধিদের হাতেও ছিল তেরঙা। ভারতীয় প্রতিযোগীরা খাকি রঙের পোশাক পরে মার্চ পাস্টে অংশ নেন। তাঁদের গায়ে ছিল নীল রঙের ব্লেজার। ভারত থেকে ১২৭ জন প্রতিযোগী এ বার অংশ নিয়েছেন। এই নিয়ে অলিম্পিক্সে ২৫ বার অংশ নিল ভারত।

 

৬ আধাকিরকারিক সহ মোট ২৮ জন ভারতীয় অ্যাথলিট অংশ নেন টোকিও ২০২০ অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে।  হকি দলের ১ জন, বক্সিং ৮, টেবিল টেনিস ৪, রোয়িং ২, জিমন্যাস্টিক ১, সুইমিং ১, সেলিং ৪, ফেন্সিং থেকে ১ জন অংশ নেন মার্চপাস্টে। করোনা অতিমারীর কারণে বিধিনিষেধ ও উদ্বোধনী অনুষ্ঠান রাত পর্যন্ত চলায়, সেই কারণে ২৪ জুলাই সকালে যাদের খেলা রয়েছে তারা মার্চপাস্টে তারা অংশ নেননি । করোনার কারণে প্রতিযোগিতা ঘিরে যে আশঙ্কা তৈরি হয়েছিল, উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের পর স্বস্তিতে ক্রীড়া প্রেমিরা।


Share this article
click me!