ফের রেকর্ড নীরজ চোপড়ার, নিজের রেকর্ড নিজে ভাঙলেও সোনা অধরা জ্য়াভলিনে

রেকর্ড তৈরি করলেন নীরজ চোপড়া। তবে এবার আর অন্য কারও নয়- নিজের রেকর্ড নিজেই ভেঙে ফেললেন তিনি। বৃহস্পতিবার সুইডেনে ডায়মন্ড লিগে ৮৯.৯৮ মিটার দূরে জ্যাভলিন ছেঁড়ে রেকর্ড করলেন তিনি।

Saborni Mitra | Published : Jul 1, 2022 6:11 AM IST

ফের রেকর্ড তৈরি করলেন নীরজ চোপড়া। তবে এবার আর অন্য কারও নয়- নিজের রেকর্ড নিজেই ভেঙে ফেললেন তিনি। বৃহস্পতিবার সুইডেনে ডায়মন্ড লিগে ৮৯.৯৮ মিটার দূরে জ্যাভলিন ছেঁড়ে রেকর্ড করলেন তিনি। অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ এর আগে ৮৯.৩০ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়েছিলেন। তবে রেকর্ড গড়েও সোনা পেলেন না নীরজ। রূপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল এই জ্যাভলারকে। কারণ এই ইভেন্টের দ্বিতীয় স্থানে থাকাকালীন তাঁর ৯০ মিটারের লক্ষ্যমাত্র মিস করেন তিনি। 

৮৯.৩০ মিটার দূরে জ্যাভলিন নিক্ষেপ করে তুর্কির পাব নুরমি গেমস রূপোর পদক জিতেছিলেন নীরজ। চোপড়ার থ্রো টুর্নামেন্টের রেকর্ডও ছিল, যতক্ষণ না বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স ৯০ মিটার চিহ্ন লঙ্ঘন করেন কারণ তিনি একটি নতুন মিট রেকর্ড গড়ার তৃতীয় চেষ্টায় ৯০.৩১ মিটার থ্রো করেছিলেন।

শেষ পর্যন্ত নীরজ চোপড়া তাঁর প্রথম চেষ্টায় তেমন ভালো কিছু করতে ব্যার্থ হয়েছিল। এবং রৌপ পদক পেয়েছিলেব। তাঁর অন্যান্য থ্রোগুলি ছিল ৮৪.৩৭ মিটার, ৮৭.৪৬ মিটার, ৮৪.৭৭ মিটার, ৮৬.৬৭ মিটার ও ৮৬. ৮৪ মিটার। পিটার্স সোনা জিতেছেন। এর আগে জার্মানির জুলিয়ান ওয়েবার তাঁর পঞ্চম প্রচেষ্টায় ৮৯.০৮ মিটার নিক্ষেপ করে ব্রোঞ্জ জিতেছিলেন। টোকিও অলিম্পিক চ্যাম্পিয়নের পরবর্তী লক্ষ্য হবে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউজিনে বিশ্ব চ্যাম্পিয়নশিপ। যা অনুষ্ঠিত হবে  ১৫ থেকে ২৪ এ  জুলাইয়ের মধ্যে। 

এর আগে ২০১৮ সালে প্রথমবার ডায়মন্ড লিগে নেমেছিলেব নীরজ। সেবার জুরিখে চতুর্থ হয়েছিলেন তিনি। বৃহস্পতিবারের আগে মোট সাত বার ডায়মন্ড লিগে অংশ নিলেও পদক ছিল না তাঁর। সেই আক্ষেপ মিটল চলতি বছর। 

নীরজ জানিয়েছেন তাঁর আগামী লক্ষ্য ৯০ মিটার দূরে জ্যাভলিন ছোঁড়া। তবে বৃহস্পতিবার সেই লক্ষ্যের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন কিনি। কিন্তু লক্ষ্য পুরণ হয়নি তাঁর । যদিও নীরজ তাড়াহুড়ো করতে রাজি নন। ধীরে ধীরে জ্যাভলিন দুনিয়ার শিখরে উঠতে চাইছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!