এগিয়ে চলেছেন নীরজ চোপড়া, চোট সারিয়ে সার্কিটে ফিরেই ডায়মন্ড লিগ-এ চ্যাম্পিয়ন

নীরজ এখন এগিয়ে চলেছেন। এখন তাঁর যা বয়স তাতে যদি পারফরম্যান্সের এই ধারাবিহকতাকে ধরে রাখতে পারেন, তাহলে বিশ্ব অ্যাথলিটের স্বনামধন্যদের তালিকায় স্থান পাওয়াটা নীরজের কাছে হবে শুধুই সময়ের অপেক্ষা। চোটের জন্য কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গিয়েছিলেন। কিন্তু, নীরজ বোঝালেন অধ্যাবসায় এবং কঠোর মনসংযোগ থাকলে কোনও বাধাই বাধা হতে পারে না।

Web Desk - ANB | Published : Sep 9, 2022 6:02 AM IST

এক নতুন ইতিহাস গড়লেন ভারতীয় অ্যাথলিট তথা অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ চোপড়া। জ়ুরিখে ডায়মন্ড লিগে প্রথম ভারতীয় হিসাবে জ্যাভলিনে  লিগ খেতাব জিতলেন তিনি। বৃহস্পতিবার ভারতীয় সময়ে গভীর রাতে জুরিখে ফাইনালে প্রথম থ্রো ফাউল করেন নীরজ। কিন্তু, একটুও হতাশ না হয়ে তিনি মনোযোগ দেন পরের থ্রো-এ। ব্যাস, এটাই ঘুড়িয়ে দেয় তার জীবনের মোড় । দ্বিতীয় থ্রোতে তাঁর নাটকীয় কামব্যাক ইতিহাস গড়ে ডায়মন্ড লিগে। দ্বিতীয় থ্রো-তে  ৮৮.৪৪ মিটার জ্যাভলিন ছুড়ে বাকি প্রতিযোগীদের পিছনে ফেলে দেন নীরজ। 

জুরিখের ডায়মন্ড লিগে খেতাব জয় অতটা সহজ ছিল না। কারণ এই প্রতিযোগিতায় শুধু নীরজ নন, বিশ্বের বাকি সেরা জ্যাভলিন থ্রোয়ার-রাও অংশ নিয়েছিলেন। যারমধ্যে উল্লেখযোগ্য   চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাডলেজখ এবং জার্মানির জুলিয়ান ওয়েবার। এরা দুজনেই নীরজের সঙ্গে সমানে সমানে টক্কর দিয়েছিলেন। তবে ডায়মন্ড লিগ খেতাব জয়ে শেষ হাসি হাসেন নীরজ। 
 
নীরজের পর দ্বিতীয় স্থানে আছেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাডলেজখ। তাঁর থ্রো এর পরিমাপ ৮৬.৯৪ মিটার। তৃতীয় স্থানে আছেন জার্মানির জুলিয়ান ওয়েবার। তাঁর থ্রো এর পরিমাপ  ৮৩.৭৩ মিটার।

অলিম্পিক্সে সোনার পদক জয়, বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জয়ের পরে ২৪ বছর বয়সী নীরজের নামের পাশে এ বার বসল ডায়মন্ড লিগের খেতাব। অলিম্পিক্সে সেরা হওয়ার মাত্র ১৩ মাসের মধ্যে  এই সবই তিনি অর্জন করলেন।  টোকিও অলিম্পিক্সে নীরজ সোনা জেতেন ২০২১ সালের ৭ অগস্ট। হরিয়ানার পানিপতের খান্দ্রা গ্রাম থেকে নীরজের উত্থান। ইতিমধ্যেই ভারতীয় খেলাধুলোর ইতিহাসে জায়গা করে নিয়েছেন নীরজ। তাঁর ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন ডায়মন্ড লিগের ফাইনালে তাঁর ইতিহাস গড়ার। সেই লক্ষ্যেও নীরজ সফল।

পারফরম্যান্সের ধারাবাহিকতা নিয়ে যথেষ্ট ওয়াকিবহল নীরজ। বিশেষ করে আন্তর্জাতিক অ্যাথলেট সার্কিটে একের পর এক সাফল্য আসায় এখন তিনি আরও বেশি করে ধারাবাহিকতার উপরে জোর দি,তে চাইছেন। চলতি মরসুমে আট বার ৮৮ মিটারের বেশি জ্যাভলিন ছুঁড়েছেন নীরজ। 

জুলাইয়ে আমেরিকায় বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জেতার পথে চোট পেয়েছিলেন নীরজ চোপড়া। তার পরে কমনওয়েলথ গেমসে নামতে না পারলেও দারুণ ভাবে ফিরে আসেন ডায়মন্ড লিগের প্রাথমিক পর্বে। লুজ়ানে প্রথম থ্রোয়েই ৮৯.০৮ মিটার ছুড়েছিলেন তিনি। তারপরের ঘটনা ইতিহাস।
 
ডায়মন্ড ট্রফির পাশাপাশি নীরজ পেলেন ৩০ হাজার মার্কিন ডলার পুরস্কার মূল্য (প্রায় ২৪ লক্ষ টাকা) এবং ২০২৩ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ওয়াইল্ড কার্ড। যদিও লুজ়ানে ৮৫.২০ মিটারের বেশি ছুড়ে ইতিমধ্যেই আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার যোগ্যতা অর্জন করে ফেলেছেন ভারতের এই সোনার ছেলে।

আরও পড়ুন-
সর্বভারতীয় NEET পরীক্ষায় ভারতের মধ্যে ২২তম স্থান দখল, বাংলা মাধ্যমে পড়েই ডাক্তারির পথে মহিষাদলের দেবাঙ্কিতা
৩ বছর বয়সেই দু-দুটো বিশ্ব রেকর্ড, ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডস-এ নাম তুলল বাংলার মেয়ে অভিলাশা
বাবার আদরের লিলিবেথ থেকে কীভাবে ব্রিটেনের রাজরানি হয়ে গেলেন দ্বিতীয় এলিজাবেথ?

Read more Articles on
Share this article
click me!