চার বছর পর 'সিংহাসন' হারালেন নোভাক জোকোভিচ, ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন নাদাল

ফরাসী ওপেনে (French Open) রাফায়াল নাদালের বিরুদ্ধে হারের জের। এটিপি ব়্যাঙ্কিংয়ে (ATP ranking) নিজের শীর্ষস্থান হারালেন নোভাক জোকোভিচ (Novak Djokovic)। তিন নম্বরে নেমে গেলেন সার্বিয়ান তারকা। 
 

Web Desk - ANB | Published : Jun 14, 2022 11:48 AM IST

সময়টা মোটেই ভালো যাচ্ছে না টেনিস তারকা নোভাক জোকেভিচের। ইউএস ওপেন ফাইনালে হার, অলিম্পিক থেকে  খালি হাতে ফিরে আসা, কোভিড টিকা না নেওয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতা না পারা, ফ্রেঞ্চ ওপেনের  কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদালের কাছে হেরে বিদায়, একের পর এক ধাক্কা লেগেইছিল। অনেকেই মনে করছেন অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়ে আইনি সমস্যায় জড়িয়ে পড়ার বিষয়টি ছন্দ ভেঙে দিয়েছে সার্বিয়ান তারকার। খারাপ সময় গেলেও ফরাসী ওপেনের আগে পর্যন্ত এটিপি তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছিলেন নোভাক জোকোভিচ। কিন্তু লাল সুড়কির কোর্টে নাদালের কাছে হেরে বিদায় নেওয়ার পর চার বছর পর সিংহাসনচ্যুত হলে জোকার। ব়্যঙ্কিংয়ে প্রথম স্থান হারানো শুধু নয়, দ্বিতীয় স্থানেও জায়গা হয়নি। তৃতীয় স্থানে নেমে এসেছেন জোকোভিচ। 

পরপর  কয়েকটি প্রতিযোগিতায় ব্যর্থতার জেরে ব়্যাঙ্কিংয়ে যে তার প্রভাব পড়বে তা বুঝতেই পেরেছিলেন নোভাক জোকোভিচ। কিন্তু প্রথম স্থান থেকে সরাসরি তৃতীয় স্থানে তাকে নেমে আসতে আসতে হবে তা হয়তো স্বপ্নেও ভাবেননি জোকোভিচ। প্রায় চার বছর পর এটিপি ক্রমতালিকায় প্রথম দুইয়ের বাইরে চলে গেলেন সার্বিয়ার টেনিস খেলোয়াড়। এই ব়্যাঙ্কিং একদিকে যেমন হতাশ করেছে বিশ্ব জুড়ে জোকোভিচ ভক্তদের। ঠিক তেমনই এই ব়্যাঙ্কিং আনন্দ দিয়েছে রাশিয়ার দানিল মেদভেদেভ ভক্তদের। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের ফলে  নানা খেলা রাশিয়াকে একঘরে করা হয়েছে। খেললেও দেশের পতাকা নিয়ে খেলতে পারছেন না তারা। এই আবহে এটিপি ক্রমতালিকায় ফের একবা শীর্ষস্থানে উঠে এসেছেন মেদভেদেভ। ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান অধিকার করায় খুশি মেদভেদেভও। 

আরও পড়ুনঃকোন সুন্দরীর জন্য সুপার হট অ্যান্ড সেক্সি উর্বসী রাউটেলা ছেড়েছিলেন পন্থ, জানুন সেই প্রেম কাহিনি

আরও পড়ুনঃধোনি-কোহলি থেকে রোহিত-হার্দিক, নেট দুনিয়ায় কোন ভারতীয় ক্রিকেটারের বউ বেশি জনপ্রিয়

অপরদিকে,ফরাসী ওপেন সেমি ফাইনালে চোট পেয়ে রাফায়েল নাদালের বিরুদ্ধে পুরো ম্যাচ খেলতে পারেননি জার্মানির আলেকজান্ডার জেরেভ। ফরাসী ওপেন জয়ের স্বপ্নভঙ্গ হলেও টেনিস ব়্যাঙ্কিংয়ে কিন্তু দ্বিতীয় স্থানে উঠে এলেন জার্মান টেনিস তারকা। এটিই তার এখনও পর্যন্ত টেনিস জীবনে সেরা ব়্যাঙ্কিং। দ্বিতীয় স্থানে উঠে এসে খুশি জেরভ। ফরাসি ওপেন চ্যাম্পিয়ন নাদাল রয়েছেন ক্রমতালিকার চতুর্থ স্থানে। তাঁর সঙ্গে জোকোভিচের পয়েন্টের পার্থক্য মাত্র ২৪৫। অর্থাৎ, সার্বিয়ার প্রতিপক্ষকে টপকে যাওয়ায় সুযোগ থাকছে নাদালের সামনে। ক্রমতালিকার পঞ্চম স্থানে রয়েছেন ফরাসি ওপেনে রানার আপ নরওয়ের ক্যাসপার রুড। বুড়ো বয়সেও নাদাল যেভাবে ফের একবার নিজেরে সেরা ফর্ম ফিরে পেয়ছেন তাকে খুশি বিশ্ব জুড়ে তার ভক্তরা। ব়্যাঙ্কিংয়ে আরও উন্নতি করার বিষয়ে আশাবাদী রাফা ও তার ফ্যানেরা। 
 

Read more Articles on
Share this article
click me!