Novak Djokovic: 'খেলাতেই মনোযোগ দিতে চাই',সমর্থকদের ধন্যবাদ জানিয়ে মন্তব্য জোকোভিচের

নোভাক জোকোভিচ (Novak Dzokovic)অস্ট্রেলিয়া সরকারের (Australia Government) বিরুদ্ধে আইনি লড়াই জিতলেও স্বস্তি নেই। বিশ্বের পয়লা নম্বর (World Number One) টেনিস তারকার ভিস ফের বাতিল হতে পারে।  তবে কঠিন সময়ে সমর্থকরা পাশে থাকার জন্য ধন্যবাদ জানালেন জোকার।
 

Asianet News Bangla | Published : Jan 10, 2022 5:27 PM IST

অস্ট্রেলিয়া সরকার (Australia Government) অন্যায়ভাবে তার ভিসা বাতিল করেছে। তা একাধিকবার দাবি করে এসেছেন তিনি। গত বুধবার অস্ট্রেলিয়ায় পা দেওয়ার পর থেকে হতে হয়েছে নানা দিক থেকে হেনস্থার শিকার। বাধ্য হয়ে অস্ট্রেলিয়ার স্কট মরিসন (Scott Morrison) সরকারের বিরুদ্ধে আইনি লড়াই সিদ্ধান্ত নিয়েছিলেন বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচ (Novak Dzokovic)। সোমবার সেই আইনি লড়াইয়ে জয় পান জোকার। কেস জিতলেও তার সমস্যা পুরোপুরি এখনও কাটেনি। কারণ  অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী চাইলে এখনও তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ভিসা বাতিল করতে পারে জোকোভিচের। একইসঙ্গে মামলা জেতার পরও জোকারকে হেনস্থার অভিযোগ উঠেছে পুলিসের বিরুদ্ধে।

আইনি লড়াই, তারপর ফের সমস্য়া, ভিসা বাতিল হওয়া অথবা না হওয়া নিয়ে দোটানা, এইসব কিছুর মধ্যেই এই লড়াই তার সমর্থকরা যেভাবে তার পাশে থেকেছেন, মানসিক শক্তি জুগিয়েছেন তার জন্য  সকলকে ধন্যবাদ জানিয়েছেন জোকোভিচ। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জোকোভিচ লেখেন,'আমি সন্তুষ্ট এবং কৃতজ্ঞ যে বিচারক আমার ভিসা বাতিল করার সিদ্ধান্তকে নাকোচ করেছেন। গত সপ্তাহ থেকে যা ঘটেছে তা সত্ত্বেও, আমি এখানে থাকতে চাই এবং অস্ট্রেলিয়ান ওপেনে প্রতিদ্বন্দ্বিতা করে ভালো ফল করার চেষ্টা করতে চাই। আমি সেদিকেই মনোযোগী থাকি। আমি সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্টগুলির একটিতে খেলতে এখানে উড়ে এসেছি এবং  এই অসাধারণ ভক্তদের সামনে খেলততে চাই। আপাতত আমি এর বেশি কিছু বলতে পারব না তবে এই সবের মধ্যে আমার পাশে দাঁড়ানোর জন্য এবং আমাকে শক্তিশালী থাকার জন্য উত্সাহিত করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ।'

প্রসঙ্গত,সোমবার আদালতের রায় যায় জোকারের পক্ষেই। সার্বিয়ান টেনিস তারকার যে ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল মরিসন সরকার তা খারিজ করে ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি। সেখানে বিচারক  শুরুতেই যে কারণ দেখিয়েছেন তাতে জয় পাওয়া নিশ্চিৎ ছিল।  সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি জানান, এক জন অধ্যাপক ও এক স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের শংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী করতে পারেন। একইসঙ্গে জোকোভিচকে ডিটেনশন ক্যাম্প থেকে ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি তাঁর ভিসা স্বীকৃত করারও নির্দেশ দেন বিচারক। অ্যান্থনি কেলি বলেন, রায়ের পর ৩০ মিনিটের মধ্যে জোকোভিচ যেখানে রয়েছে সেখান থেকে মুক্তি দিতে হবে, পাসাপাশি পাসপোর্ট সহ যে ব্যক্তিগত জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছিল সেই সকল জিনিস ফেরত দিতে হবে। 

অভিযোগ, তারপরই জোকোভিচের আইনজীবিদের দফতরে হানা দেয় পুলিস। তখন সেই দফতরের ভিতরে ছিলেন জোকোভিচ। তাঁর পরিবারের সদস্যরা জানান, সার্বিয়ার টেনিস তারকাকে আরও এক বার গ্রেফতার করতে এসেছে অস্ট্রেলিয়ার পুলিস। পরে অবশ্য জানা যায়, এই দাবি অসত্য। জোকোভিচকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি। আইনজীবীদের দফতরে পুলিশি হানার খবর পেয়েই জোকোভিচের হাজার হাজার সমর্থক সেখানে হাজির হন। স্থানীয় পুলিশের আচরণের তীব্র বিরোধিতা করতে থাকেন তাঁরা। পুলিশের সঙ্গে সমর্থকদের একপ্রস্থ খণ্ডযুদ্ধ হয়ে যায়। পুলিশ সেই সমর্থকদের তাড়া করতে থাকে এবং তাঁদের দিকে মরিচের গুঁড়ো ছিটনো হয়। দীর্ঘক্ষণের চেষ্টায় সরানো হয় জোকোভিচ সমর্থকদের। 

Share this article
click me!