PR Sreejesh: অনন্য সম্মান পেলেন পিআর শ্রীজেশ, পেলেন ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার অ্য়াওয়ার্ড

অনন্য সম্মান পেলেন ভারতীয় হকি দলের গোলরক্ষক (Indian Hockey team) পিআর শ্রীজেশ (PR Sreejesh)। ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার ২০২১ (World Games Athlete Of The Year 2021) নির্বাচিত হলেন টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) ব্রোঞ্জ জয়ী অ্যাথলিট। দ্বিতীয় ভারতীয় হিসেবে এই সম্মান পেলেন শ্রীজেশ।

Asianet News Bangla | Published : Jan 31, 2022 5:24 PM IST / Updated: Jan 31 2022, 11:06 PM IST

২০২১ সালে ভারতীয় হকি দলের (Indian Hockey team) হয়ে অনবদ্য পারফরম্যান্স। টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) ভারতের ব্রোঞ্জ জয় করে নতুন ইতিহাস রচনাতেও গুরুক্বপূর্ণ ভূমিকা। দুই কারণে ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার (World Games Athlete Of The Year 2021) নির্বাচিত হলেন ভারতীয় হকি দলের প্রাক্তন অধিনায়ক ও গোলরক্ষক পিআর শ্রীজেশ (PR Sreejesh)। বিশেষ করে টোকিও অলিম্পিক্সে তেকাঠির নীচে দুর্ভেদ্য হয়ে উঠেছিলেন শ্রীজেশ। তার অনবদ্য গোলকিপিং প্রশংসীত হয়েছিল সর্বত্র। ২০২০  সালে ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানী রামপাল ২০১৯ সালে তার পারফরম্যান্সের জন্য এই সম্মান পেয়েছিলেন। তিনিই প্রথম ভারতীয় যিনি এই সম্মানে সম্মানিত হয়েছিলেন। পিআর শ্রীজেশ দ্বিতীয় ভারতীয় ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হলেন ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার।

 

 

সারা বিশ্বের নানা খেলা থেকে সব মিলিয়ে ২৪ জন অ্যাথলিটকে মনোনীত করা হয়েছিল এই পুরস্কারের জন্য। ভোটের মাধ্যমে প্রথম স্থান অধিকার করে এই অ্য়াওয়ার্ড পান পিআর শ্রীজেশ। শ্রীজেশ পেয়েছেন ১,২৭,৬৪৭ ভোট। যিনি দ্বিতীয় হয়েছেন, স্পেনের ক্লাইম্বিং স্পোর্টের আইকন আলবার্ত গিনেস লোপেস পেয়েছেন তাঁর অর্ধেক ৬৭,৪২৮ ভোট।  তৃতীয় স্থানে থেকে জিওর্ডান পেয়েছেন ৫২,০৪৬টি ভোট।  ভারতীয় তারকা গোলরক্ষক শ্রীজেশ একমাত্র ভারতীয় যিনি আন্তর্জাতিক হকি ফেডারেশন (FIH) দ্বারা মনোনীত হয়েছিলেন ওই বিশেষ সম্মানের জন্য। অক্টোবরে আন্তর্জাতিক হকি ফেডারেশনের স্টারস অ্যাওয়ার্ডে শ্রীজেশকে ২০২১ সালের বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত করা হয়েছিল। এবার ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার অ্য়াওয়ার্ড পেয়ে গর্বিত শ্রীজেশ।

 

 

অনন্য সম্মান পেয়ে পিআর শ্রীজেশ বলেছেন, ‘যাঁরা আমাকে ভোট দিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ। হকি প্রেমীরা যে সব সময় আমার পাশে আছেন, খুব ভালো করেই জানি। ব্যক্তিগত পুরস্কারের মূল্য নেই আমার কাছে। টিমগেমে বিশ্বাস করি। আর সেই টিম শুধু প্লেয়ার বা কোচ, সাপোর্ট স্টাফদের নিয়ে নয়, সমর্থকদেরও নিয়েও। আর তাঁরা ছড়িয়ে আছেন সারা বিশ্ব জুড়ে। এই পুরস্কার ওঁদেরই উত্‍সর্গ করছি।’ প্রসঙ্গত, ২০০৬ সালে কলম্বোতে দক্ষিণ এশিয়ান গেমসে ভারতীয় সিনিয়র দলে অভিষেক হয়েছিল শ্রীজেশের। চীনের ওরডোস সিটিতে পাকিস্তানের বিপক্ষে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে দুটি পেনাল্টি স্ট্রোক বাঁচানোর পর ২০১১  সাল থেকে তিনি ভারতীয় দলের নিয়মিত সদস্য। ২০১২ লন্ডন অলিম্পিক এবং তারপর ২০১৪ বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। ২০১৪ এশিয়ান গেমসে ভারতের স্বর্ণপদক জয়ে বিশেষ অবদান রেখেছিলেন। ২০১৬ সালের পুরুষ হকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে রৌপ্য পদক জয়ী ভারতীয় দলকেনেতৃত্ব দিয়েছিলেন শ্রীজেশ। রিওতে ২০১৬  অলিম্পিকে শ্রীজেশ ভারতীয় হকি দলকে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে নিয়ে গিয়েছিলেন। শ্রীজেশ ভারতের হয়ে ২৪৪টি সিনিয়র আন্তর্জাতিক ম্যাচে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। আন্তর্জাতিক হকি ফেডারেশনের সিইও এই পুরস্কার জেতার জন্য শ্রীজেশকে অভিনন্দন জানিয়েছেন।

Share this article
click me!