RAFAEL NADAL: টেনিস কোর্টে তারা 'চিরশত্রু', নাদালের ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের পর কী বললেন ফেডেরার-জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন ২০২২ ফাইনালে (Australian Open 2022 final) নতুন ইতিহাস লিখলেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। দানিল মেদভেদেভকে (Daniil Medvedev) হারিয়ে দ্বিতীয় অস্ট্রেলিয়ান  ওপেন ও কেরিয়ারের ২১ কম গ্র্যান্ড স্ল্যাম (Grand Slam) জিতলেন স্প্যানিশ টেনিস তারকা। পুরুষদের সিঙ্গলসে সবথেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম বিজেতা হলেন রাফা। 
 

Asianet News Bangla | Published : Jan 31, 2022 9:27 AM IST

রাফায়েল নাদাল (Rafael Nadal), রজার ফেডেরার (Roger Federer), নোভাক জোকোভিচ (Novak Djokovic)। বিশ্ব টেনিসের তিন মহাতারকা। টেনিস কোর্টে তিন চিরপ্রতীদ্বন্দ্বীও বটে। অস্ট্রেলিয়ান ওপেন ২০২২ (Australian Open 2022) শুরুর আগে ৩ জনই দাঁড়িয়েছিলেন ২০টি গ্র্যান্ড স্ল্যামে (Grand Slam)। ফলে তিন জনই  যদি প্রতিযোগিতায় অংশ নিতেন তাহলে ২১ তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি থাকত সকলের কাছেই। কিন্তু হাঁটুর চোটে কাবু ফেডেক্স। অস্ট্রেলিয়ান ওপেনে নামতে পারবেন না তা আগেই থেকেই নিশ্চিৎ ছিল। আর নোভাক জোকোভিচ  কোভিড টিকা না নেওয়ায় ভিসা জটে ফেসে গিয়ে অস্ট্রেলিয়ায় পৌছেও দেশে ফিরে যেতে হয়েছে আইনি লড়াইয়ে হেরে। ফলে রাফার কাছে প্রথম থেকেই সূবর্ণ সুযোগ ছিল সবথেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের। আর সুযোগককেই কাজে লাগিয়ে ২১ তম গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন নাদাল।

ইতিহাস তৈরি করার পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন রাফাল নাদাল। বিশ্ব জুড়ে ভক্তরা শুভেচ্ছা জানাচ্ছেন স্প্যানিশ টেনিস তারকাকে। একইসঙ্গে টেনিস সহ  বিভিন্ন ক্ষেত্রের ক্রীড়া ব্যক্তিত্বরাও শুভেচ্ছা জানিয়েছেন রাফাকে। টেনিস কোর্টে প্রতীদ্বন্দ্বী হলেও, রাফায়েল নাদালের ২১ তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর তাকে শুভেচ্ছা জানিয়েছেন নোভাক জোকোভিচ ও রজার ফেডেরার। সোশ্যাল মিডিয়ায় নাদালকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি মেদভেদেভকেও দুরন্ত লড়াইয়ের জন্য প্রশংসা করেছেন জোকার। তিনি লিখেছেন,'২১তম গ্র্যান্ড স্ল্যাম জেতার জন্য রাফায়েল নাদাল তোমাকে অভিনন্দন। অসাধারণ অ্যাচিভমেন্ট। সবসময় তোমার লড়াকু স্পিরিট বর্তমান যা আজকে ফের একবার দেখা গিয়েছে। 'এনহোরবুয়েনা' (অভিনন্দন)। ড্যানিল মেডভেডেভ তুমি নিজের সেরাটা উজাড় করে দিয়েছ। অত্যন্ত প্যাশনের সঙ্গে খেলেছ তুমি। অসাধারণ জেদ নিয়ে তুমি খেলেছ। এটাই তোমার থেকে সবসময় প্রত্যাশা করা হয়।'

 

 

নিজের ইনস্টা স্টোরিতে ফেডেরার লিখেছেন, ইন্সটা স্টোরিতে তিনি লেখেন,'কী অসাধারণ ম্যাচ! আমার বন্ধু এবং পরম শত্রু রাফায়েল নাদালকে বিশ্বের প্রথম প্লেয়ার হিসেবে ২১টি গ্র্যান্ড স্লাম জেতার জন্য হার্দিক অভিনন্দন। কয়েক মাস আগেও আমরা একে অপরকে মজা করে বলেছিলাম যে, কীভাবে আমাদের জীবন ক্রাচের উপর নির্ভরশীল হয়ে গিয়েছে। অসাধারণ। সত্যিকারের চ্যাম্পিয়নকে কখনও ছোট করে দেখা উচিত নয়।' তিনি আরও লেখেন,'তোমার কঠোর পরিশ্রম, দায়বদ্ধতা এবং লড়াকু মানসিকতা আমার কাছে এবং বিশ্বের অগণিত মানুষের কাছে একটা অনুপ্রেরণা হয়ে থাকবে। তোমার সঙ্গে এই সময়টা ভাগ করে নিতে পেরে আমি গর্বিত এবং তোমাকে আরও সাফল্য পাওয়ার জন্য উজ্জীবিত করতে পেরেও আমি সম্মানিত বোধ করছি। গত ১৮ বছর ধরে তুমিও আমার জন্যে সেটাই করে এসেছ। আশা করি ভবিষ্যতে আরও অনেক কিছুই তুমি অর্জন করতে পারবে। তবে তার আগে এই মুহূর্তটা উপভোগ করো।'

আরও পড়ুনঃRafael Nadal: দীর্ঘ লড়াইয়ের পর স্বপ্নপূরণ, অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে নয়া ইতিহাস গড়লেন নাদাল

প্রসঙ্গত, মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে (Australian Open 2022 final) নতুন ইতিহাস লেখেন রাফায়েল নাদাল (Rafael Nadal)।  ফাইনানালে রাশিয়ান প্রতিপক্ষকে ২-৬, ৬-৭(৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ ব্যবধানে হারান রাফা। স্কোর  লাইনই বলে দিচ্ছে কতটা হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ফাইনালে দুই প্রতিপক্ষের মধ্যে।  প্রথম দুই সেটে মেদভেদেভের (Daniil Medvedev) কাছে হারের পর অনেকেই ধরে নিয়েছিলেন ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জয় এবারও অধরা থেকে যাবে নাদালের কাছে। কিন্তু শনিবার যেন নিজের ভাগ্য নিজেই লিখবেন বলে পণ করে নেমেছিলেন রাফা।  ২-০ পিছিয়ে পড়েও দুরন্তভাবে কামব্যাক করেন তিনি। প্রায় ৫ ঘণ্টা ৩০ মিনিট ধরে চলা অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল টেনিস ইতিহাসের অন্যতম সেরা ম্য়াচ। আর শেষ পর্যন্ত নাদাল আরও একবার প্রমাণ করেন বয়স নয়, অভিজ্ঞতাই আসল।  

Read more Articles on
Share this article
click me!