Australian Open 2022: অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে নাদাল, আর এক ম্য়াচ জিতলেই ইতিহাস

অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open 2022) সেমি ফাইনালে দুরন্ত রাফায়েল নাদাল (Rafael Nadal)।  মাত্তোয়ো বেরোত্তিনিকে (Matteo Berrettini) হারিয়ে ফাইনালে পৌছলেন স্প্যানিশ টেনিস তারকা। রবিবার ফাইনালে জিততে পারলেই ২১ তম গ্র্যান্ড স্ল্যাম (Grand Slam) জিতে ইতিহাস তৈরি করবে নাদাল। 

Asianet News Bangla | Published : Jan 28, 2022 9:03 AM IST

রজার ফেডেরারের  (Roger Federer) চোটের কারণে না কেলা, নোভাক জোকোভিচ (Novak Djokovic) এসেও কোভিড ভ্যাকসিন না নেওয়ার কারে আইনি লড়াইয়ের পর দেশে ফিরে যাওয়া। বিশ্ব টেনিসের দুই মহাতারকা বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়া ওপেনে (Australian Open 2022) না থাকার কারণে কেরিয়ারের ২১ তম গ্র্যান্ডস্ল্যাম (Grand Slam) জয়ের সূবর্ণ সুযোগ যে তার কাছে রয়েছা তা ভালো মতই জানতেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। আর সেই লক্ষ্যেই প্রতিযোগিতার শুরু থেকে দুর্বার গতিতে এগিয়ে চলেছেন স্প্যানিশ টেনিস তারকা। একের পর এক ম্য়াচ জিতে চড়ছিলেন এক করে সিঁড়ি। অবশেষে  সেমি ফাইনালে ২৫ বছরের তরুণ টেনিস তারকা মাত্তোয়ো বেরোত্তিনিকে হেলায় হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পৌছে গেলেন বছর ৩৫-এর রাফায়েল নাদাল। ইতিহাস তৈরি থেকে মাত্র এক ধাপ দূরে রাফা।

এদিন সেমি ফাইনালের প্রথম থেকেই দুরন্ত ছন্দে পাওয়া যায় রাফায়েল নাদালকে। প্রথম সেটে বেরোত্তিনিকে দাঁড়াতেই দেননি নাদাল। ৬-৩ ব্যবধানে প্রথম সেট নিজের নামে করেন স্প্যানিশ তারকা। দ্বিতীয় সেটে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আরও জ্বলে ওঠেন রাফা। প্রতিপক্ষ কিছু বুঝে ওঠার আগেই ৬-২ ব্যবধানে সেট জিতে নেন রাফায়েল নাদাল। তৃতীয় সেটে  কিছুটা ঘুড়ে দাঁড়ান  মাত্তেয়ো বেরেত্তিনি। সকলে যেখানে ধরেই নিয়েছিলেন স্ট্রেট সেটে ম্য়াচ জিততে চলেছেন নাদাল, সেখানে তৃতীয় সেট ৩-৬ ব্যবধানে জিতে ম্য়াচে কামব্যাক করার বার্তা দেন বেরেত্তিনি। কিন্তু চতুর্থ সেট আর প্রতিপক্ষকে কোনও ভাবেই প্রত্যাঘাত করার সুযোগ  দেননি রাফায়েল নাদাল।  শেষ টেস্ট ৬-৩ ব্যবধানে জিতে সেট ও ম্য়াচ জিতে নেন নাদাল। সেমিফাইনাল জেতার পর অস্ট্রেলিয়ান ওপেনের তরফ থেকে নাদালকে শুভেচ্ছা জানিয়ে টুইটারে লেখা হয়েছে 'ভামোস'। স্প্যানিশ এই শব্দের অর্থ এগিয়ে চলো। প্রিয় তারকা ফাইনালে ওঠায় খুশি ফ্যানেরাও।

 

 

 

 

আগামী রবিবার নাদাল ফাইনালে খেলবেন ড্যানিয়েল মেদভেদেভ ও স্টেফানোস সিসিপাসে মধ্যে যে কোনও একজনের বিরুদ্ধে। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবেন এই দুই টেনিস তারকা। প্রসঙ্গত, কেরিয়ারে ২০টি গ্র্যান্ড স্ল্য়াম জিতেছেন নাদাল। সমসংখ্যাক শিরোপা রয়েছে রজার ফেডেরার ও নোভাক জোকোভিচের দখলে। তারা ২ জন না থাকায় এই সুযোগে ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে শীর্ষে ওঠার হাতছানি রয়েছে নাদালের সামনে। ফলে টেনিস কোর্টে নতুন ইতিহাস গড়া থেকে আর মাত্র কয়েক ঘণ্টা দূরে রয়েছেন স্প্য়ানিশ তারকা। 

Read more Articles on
Share this article
click me!