Sports 2021: ক্রিকেট-ফুটবল-অলিম্পিক্স থেকে টেনিস-হকি, এক নজরে স্পোর্টস রাউন্ড আপ ২০২১

২০২১ সালে করোনা আবহেই অনেকটাই স্বাভাবিক হয়েছে ক্রীড়া বিশ্ব (Sports World)। টি২০ বিশ্বকাপ (T20 World Cup), ইউরো কাপ (Euro 2020), কোপা আমেরিকা (Copa America), টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics) সহ নানা স্পোর্টস ইভেন্ট আয়োজতি হয়েছে এই বছরে। দেখেন স্পোর্টস রাউন্ডআপ ২০২১।

Asianet News Bangla | Published : Dec 22, 2021 7:58 AM IST

২০২০ সালে কোভিড ১৯ (Covid 19) অতিমারীর কারণে থমকে গিয়েছিল গোটা ক্রীড়া বিশ্ব (Sports World)। স্থগিত হয়ে গিয়েছিল ক্রিকট (Cricket), ফুটবল (Football), অলিম্পিক্স (Olympics) থেকে শুরু করে একের পর এক বড় স্পোর্টিং ইভেন্ট। তবে ২০২১-এ অতিমারী না গেলেও, জৈব সুরক্ষা বলয় সহ নানা সুরক্ষা বিধি মেনে ধীরে ধীরে অনেকটাই স্বাভাবিক হয় ক্রীড়া বিশ্ব। গোটা বছরে স্পোর্টস ২০২১ (Sports 2021) -এ বিভিন্ন ক্ষেত্রে ঘটেছে নানা উল্লেখযোগ্য ঘটনা। রয়েছে টি২০ বিশ্বকাপ (T20 World Cup), ইউরো কাপ (Euro 2020), কোপা আমেরিকা  (Copa America), টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics)  সহ অন্যান্য় স্পোর্টিং ইভেন্ট। বছরের শেষ লগ্নে এসে একনজরে জেনে নিন রাউন্ড আপ ২০২১ (Roundup 2021) ।

ক্রিকেট-
ভারতের অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়-

২০১৮-১৯-এর পর ২০২০-২১। অধিনায়ক বিরাট কোহলির পর অজিঙ্কে রাহানে। পরপর দুবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে বছর শুরুতেই ইতিহাস তৈরি করেছিল ভারতীয় ক্রিকেট দল। সিরিজের প্রথম ডে-নাইট টেস্ট ম্যাচে ৩৬ রানে লজ্জার অলআউট ও হারের পর দুরন্তভাবে ঘুড়ে দাঁড়ায় টিম ইন্ডিয়া। সিরিজে  বিরাট কোহলি প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটিতে গিয়েছিলেন, দলের একাধিক তারকা প্লেয়াররা চোটের কারণে ছিটকে গিয়েছিলেন। তারপরই তরুণ প্রতিভা ও কার্যতদ্বিতীয় সারির টিম নিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে নজির গড়ে ভারতীয় দল। 

বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনাল-
২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচে কেন উইলিয়ামসনের দলের কাছে ৮ উইকেটে পরাজিত হতে হয়েছিল বিরাট কোহলির দলকে। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনা জিতে নজির সৃষ্টি করে কিউইরা।।

ভারতের ইংল্যান্ড সফর-
এই বছর ইংল্য়ান্ড সফরেও দুরন্ত পারফর্ম করে ভারতীয় দল। প্রথমম্যাচ ড্র হলেও দ্বিতীয় ম্যাচ লর্ডসে জিতে সিরিজে সমতায় ফের টিম ইন্ডিয়া। তৃতীয় টেস্ট জিতে সিরিজে সমতা ফেরায় বিরাট-রোহিতরা। চতুর্থ টেস্ট দুরন্তভাবে জিতে সিরিজে লিড নেয় ভাত। পঞ্চম টেস্টের আগে ভারতীয় দলে করোনার থাবা বসানোয় স্থগিত হয়ে যায় শেষ ম্য়াচ। নতুন বছরে হওয়ার কথা রয়েছে সেই ম্যাচ।

আইপিএল-
২০২১ সালে আইপিএল শুরু হয়েছিল ভারতের মাটিতে। কিন্তু করোনার কারণে মাঝপথে তা স্থগিত হয়ে যায়। পরে ফের দ্বিতীয় পর্বের খেলা শুরু হয় আরব আমিরশাহিতে। তবে দুই পর্বেই এবার আইপপিএলে অনবদ্য ক্রিকেট খেলে ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস। ফাইনালে কেকেআরকে হারিয়ে চতুর্থ বারের জন্য চ্যাম্পিয়ন হয় সিএসকে।

টি২০ বিশ্বকাপ-
২০২১ টি২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল নিরাশাজনক পারফরমেন্স করে। পাকিস্তান ও নিউজিল্য়ান্ডের কাছে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় টিম ইন্ডিয়া। এই টি২০ বিশ্বকাপে অনবদ্য ক্রিকেট খেলে ফাইনালে ওঠে  অস্ট্রলিয়া ও নিউজিল্যান্ড। ফাইনালে প্রথমে ব্য়াট করে ১৭২ রান করে কিউইরা। জবাবে ৭ বল বাকি থাকতেই ম্য়াচ জিতে নেয় ব্যাগি গ্রিনরা। প্রথম টি২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পায় অস্ট্রেলিয়া। 

ফুটবল-
ইউরো জয় ইতালির-

করোনা পরিস্থিতির জেরে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল ইউরো কাপ। ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩-২ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ে খেলার ফল ছিল ১-১। গোটা প্রতিযোগিতাতেই অনবদ্য ফুটবল খেলে ইতালি।

কোপা আমেরিকা জয়-
২০২১ লিওনেল মেসি ও আর্জেন্টিনা দলের জন্য় শাপমুক্তির বছর। ২৮ বছরেরর আন্তর্জাতিক ট্রফির খরা কাটিয়ে কোপা আমেরিকা জেতে নীল-সাদা ব্রিগেড। ফাইনালে চিরপ্রতীদ্বন্দ্বী ব্রাজিলকে দি মারিয়ার করা  গোলে ১-০ ব্যবধানে হারায় আর্জেন্টিনা। প্রতিযোগিতায় ব্যাক্তিগত সব পুরষ্কার জিতে ইতিহাস তৈরি করেন মেসি।

মেসি-রোনাল্ডোর দল বদল-
২০২১ ফুটবল বিশ্বের আরও এক উল্লেখযোগ্য ঘটনা হল মেসি রোনাল্ডোর দলবদল। বার্সেলোনার সঙ্গে দীর্ঘ ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে এই বছরই ফরাসী ক্লিবা পিএসজিতে সই করেন লিওনেল মেসি। লা লিগার আইনি জটিলতার কারণে অর্ধেক টাকাতেও মেসি খেলতে চেয়েছিলেন। কিন্তু তাও সম্ভব হয়নি। অপরদিকে, জুভেন্তাসের সঙ্গে দুরত্ব বাড়ায় দল বদলের বাজারে শেষ মুহূর্তে চমক দিয়ে নিজের পুরোনো  ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ফেরেন  ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

টোকিও অলিম্পিক্স-
২০২০ সালে হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক্স। কিন্তু করোনার অতিমারীর কারণে ইতিহাসে প্রথমবার স্থগিত হয়ে যায় অসিম্পিক্স। ২০২১ সালে ২৩ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত চলে প্রতিযোগিতা। এবার অলিম্পিক্সে সর্বোচ্চ ১১৩টি পদক জিতে প্রথমস্থানে শেষ করে আমেরিকা। ৮৮টি পদক দিতে দ্বিতীয় স্থানে ছিল চিন, ৫৮ টি পদক জিতে তৃতীয় স্থানে  জাপান, ৬৫টি পদক জিতে চতুর্থ স্থানে গ্রেট ব্রিটেন, ৭১ পদক জিতলেও সোনা জেতার নিরিখে গ্রেট ব্রিটেনের থেকে পিছিয়ে থাকায় পঞ্চম স্তানে শেষ করে কোরিয়া। ১ টি সোনা সহ সাতটি পদক জিতে ৪৮ নম্বর স্থানে শেষ করে ভারতীয় দল। 

টোকিও অলিম্পিক্সে ভারতের পারফরমেন্স-
টোকিও ২০২০ অলিম্পিক্সে রেকর্ড গড়ার লক্ষ্যেই পারি দিয়েছিল ভারতীয় দল। এতদিন পর্যন্ত লন্ডন অলিম্পিকে ৬টি পদক জয় ছিল ভারতের সেরা পারফরমেন্স। টোকিও অলিম্পিকে ৭টি পদক জিতের রেকর্ড করার পাশাপাশি ট্র্যাক অ্যান্ড ফিল্ডে প্রথম সোনা জিতে ইততিহাস তৈরি করেছেন নীরজ চোপড়া। এছাড়া ভারোত্তলনে রূপো জিতেছেন মীরাবাঈ চানু, কুস্তিতে রূপো জেতেন রবি কুমার দাহিয়া, কুস্তিতে ব্রোঞ্জ জেতেন বজরং পুনিয়া, ব্যাডমিন্টনে ব্রোঞ্জ জেতেন পিভি সিন্ধু, বক্সিংয়ে ব্রোঞ্জ জেতেন লভলিনা বরগোহাঁই, ব্রোঞ্জ জেতে ভারতীয় পুরুষ হকি দল। 

প্যারালিম্পিক্সে ভারতীয় দলের  ইতিহাস-
রিও প্য়ারালিম্পিক্সে মোট ১৯ জন ভারতীয় প্রতিযোগী অংশ গ্রহণ করেছিল। এবার টোকিও থেকে মোট ১৯টি পদক জিতে ইতিহাস তৈরি করল ভারতীয় দল। ৫টি সোনা, ৮টি রুপো ও ৬টি ব্রোঞ্জ জেতে ভারতীয় দল। ইতিহাসে প্রথম বার প্যারালিম্পক্সে প্রথম ২৫-এ জায়গা পায় ভারত। 

টেনিস-
জুনিয় উইম্বলডনে বাংলার জয়ধ্বনী-

২০২১ এ টেনিসে জুনিয়র উইম্বলডন খেতাব জিতেছেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায়। ফাইনালে মার্কিন টেনিস প্লেয়ার ভিক্টর লিভকে ৭-৫, ৬-৩ স্ট্রেট সেটে হারিয়ে দিয়েছিলেন ১৭ বছরের এই তরুণ। ভারতীয় বংশোদ্ভূত তথা বাঙালি হিসেবে জুনিয়র উইম্বলডন জিতে নজির তৈরি করেন  সমীর বন্দ্যোপাধ্যায়।

টেনিস কোর্টে জকোভিচ রাজ-
রেকর্ড নবমবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে বছরের শুরুটা করেছিলেন নোভাক জকোভিচ। এরপর ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনেও চ্যাম্পিয়ন হন। কিন্তু ইউএস ওপেনের মঞ্চে রাশিয়ার ড্যানিয়েল মেদভেদেভের বিরুদ্ধে হারতে হয় জোকারকে। তবে সামগ্রিকভাবে গোটা বছরটাই ছিল সার্বিয়ান টেনিস তারকার। ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি বিশ্বের এক নম্বর টেনিস তারকা হয়েছিলেন জোকার। তার পর থেকে সেই স্থানেই রয়েছেন। ২০২১ সালের ৮ মার্চ ফেডেরারের রেকর্ড ভাঙেন তিনি। ৩১০ সপ্তাহ ধরে বিশ্বের এক নম্বর ছিলেন ফেডেরার। বিশ্বের এক নম্বর হিসেবে ২০২১ সাল পূর্ণ করেছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী জকোভিচ। সাত বার ক্রমতালিকায় শীর্ষে থেকে বছর শেষ করে পিট সাম্প্রাসের (৬ বার) রেকর্ডও ভেঙেছেন তিনি।

অষ্টাদশী এমার টেনিসে ইতিহাস-
ইউএস ওপেনে মহিলাদের সিঙ্গলস-র শিরোপা জিতেছেন ব্রিটেনের এমা রাদুকানু । ফাইনালে কানাডার লায়লা ফার্নান্ডেজকে ৬-৪, ৬-৩ ব্যবধানে হারান তিনি। ফলে ৫৩ বছর পর কোনও ব্রিটিশ মহিলা গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। জীবনের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামে খেলতে নেমেই জয়। ১৮ বছরের এমা রাডুকানু ইউ ওপেন জিতে ইতিহাস সৃষ্টি করলেন। 
 

Share this article
click me!