'চিরশত্রু' নাদাল থেকে 'বন্ধু' সচিন, ফেডেক্সের বিদায়ে ব্যথিত সকলেই , কী বললেন তারা

এবার টেনিসকে (Tennis) বিদায় জানালেন কিংবদন্তী রজার ফেডেরার (Roger Federer)। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজের অবসরের (Retirement) কথা জানালেন ফেডেক্স।  লেভার কাপের (Laver Cup) পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না ফেডেরার।

Web Desk - ANB | Published : Sep 15, 2022 5:43 PM IST

রজার ফেডেরারের টেনিস কোর্টকে বিদায় জানানোর খবরে শোকস্তব্ধ ক্রীড়া বিশ্ব। যে কোন ক্রীড়া ক্ষেত্রেই হক না কেন এমন চ্য়াম্পিয়ন প্লেয়ার বারবার আসে না। বৃহস্পতিবার সন্ধ্যেটা ছিল টেনিস তথা ক্রীড়া বিশ্বের কাছে বিনা মেঘে বজ্রপাতের মত। সোশ্যাল মিডিয়া পোস্ট করে নিজের অবসরের কথা ঘোষণা করেন সুইস টেনিস তারকা।  লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। রজার ফেডেরারে অবসর ঘোষণার পর সোশ্যালল মিডিয়ায় প্রতিক্রিয়া দিয়েছেন, রাফায়েল নাদাল থেকে সচিন তেন্ডুলকর ।

রাফায়েল নাদাল লিখেছেন,'প্রিয় বন্ধু রজার, বন্ধুও বটে আবার শত্রুও বটে! এই দিনটা আসবে ভাবিনি। ব্যক্তিগতভাবে আমার কাছে দুঃখের দিন। আমি নিশ্চিত সারা বিশ্বের ক্রীড়াপ্রেমী মানুষ আজ চোখের জল ফেলছে। কত স্মৃতি তোমার সঙ্গে কাটিয়েছি কোর্টের ভেতরে এবং বাইরে। কান্না পাচ্ছে। ভবিষ্যতে আমাদের একসাথে ভাগ করে নেওয়ার আরও অনেক মুহূর্ত থাকবে, একসাথে অনেক কিছু করার বাকি আছে, আমরা জানি। আপাতত, আমি সত্যিই আপনার স্ত্রী  ও বাচ্চাদের আপনার সমস্ত সুখ কামনা করি এবং আপনার সামনে যা আছে তা উপভোগ করুন। লন্ডনে দেখা হবে।'

 

 

রজার ফেডেরারের সঙ্গে সচিন তেন্ডুলকরের বন্ধুত্বের কথা আমাদের সকলের জানা। ফেডেক্সের অবসর ঘোষণার পর সচিন তেন্ডুলকর ট্যুইটারে লেখেন,' অসম্ভব সুন্দর একটি ক্যারিয়ার কিংবদন্তি রজার ফেদরার। তোমার টেনিসের ব্র্যান্ডের প্রেমে পড়ে যাই মনে নেই সেই কবে। তারপর থেকে তোমার খেলা দেখা ছিল একটা নেশা। নেশা কেড়ে নেওয়া শক্ত। কারণ সেটা আমাদের মধ্যেই থাকে। সব সুখ স্মৃতির জন্য ধন্যবাদ।'

 

 

প্রসঙ্গত, নিজের টেনিস কেরিয়ারে মোট ২০টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন রজার ফেডেরার। তার মধ্যে সবথেকে বেশিবার জিতেছেন উইম্বলডন। ৮ বার তিনি উইম্বলডন জিতেছেন। তাই এবার উইম্বলডনের বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে আবেগপ্রবণ হয়ে পডেছিলেন ফেডেক্স। এছড়া ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ফেডেরার। ৫বার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন  ও একবার জিতেছেন ফ্রেঞ্চ ওপেন। এছাড়া সুইস তারকার ঝুলিতে রয়েছে ২০০৮ অলিম্পিকে ডাবলসে সোনা, ২০১২ অলিম্পিক্সে সিঙ্গেলসে রুপো, ২০১৪ সালে দেশের হয়ে জিতেছেন ডেভিস কাপ, ৬ বার জিতেছেন এটিপি ট্যুর ও ৩বার জিতেছেন হপম্যান কাপ। টেনিসের পর আগামি জীবনের জন্য ফেডেক্সকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব জুড়ে টেনিস প্রেমিরা।

আরও পড়ুনঃঅবসর ঘোষণা করলেন করলেন রজার ফেডেরার, টেনিস বিশ্বে 'ফেডেক্স' যুগের অবসান

আরও পড়ুনঃ২৪ বছরে টেনিস কোর্টে রজার ফেডেরারের প্রাপ্তি, ফিরে দেখা টেনিস কিংবদন্তীর ঐতিহাসিক কেরিয়ার

Read more Articles on
Share this article
click me!