বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে নজির, ইতিহাসের পাতায় নাম তুললেন সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে (World Badminton Championship) ইতিহাস গড়লেন ভারতীয় দুই পুরুষ শাটলার  সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি (Satwiksairaj Rankireddy) ও চিরাগ শেট্টি (Chirag shetty)। প্রথম ভারতীয় পুরুষ জুটি হিসেবে পদক জয় নিশ্চিৎ করলেন তারা।
 

Web Desk - ANB | Published : Aug 26, 2022 9:30 AM IST

ব্যাডমিন্টন কোর্টে পরুষদের ডাবলসে ভারতের  সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি দুরন্ত ফর্ম অব্যাহত।  কমনওয়েলথ গেমসে দেশকে সোনা উপরাহর দিয়েছিলেন  এই দুই তরুণ শাটলারের জুটি। আর আবার নতুন রেকর্ড গড়লেন  সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলস এর আগে  কোনও দিনও ভারতের ঝুলিতে পদক আসেনি। এবার সেই কাজটাই করে ফেললেন এই দুই শাটলার। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলসে সেমি ফাইনালে উঠে পদক জয় নিশ্চিৎ করে ফেলেছেন ভারতীয় জুটি। কোয়ার্টার ফাইনালে জাপানের তাকুরো হোকি-য়ুগো কোবায়াসি জুটিকে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করেন  সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি । একই সঙ্গে দেখাচ্ছেন সোনা জয়ের স্বপ্ন।

 

 

টোকিওতে চলছে  বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের লড়াই। সাত্বিক-চিরাগরা এ বারের বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সপ্তম বাছাই হিসেবে খেলতে নেমেছিলেন। জাপানি জুটির বিরুদ্ধে যে কঠিন লড়াইয়ে সামনে পড়তে চলেছেন সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি তা প্রথম থেকেই জানতেন। তাকুরো হোকি-য়ুগো কোবায়াসি জুটি গতবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়নও হয়েছিলেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিরুদ্ধে এক ঘণ্টা ১৫ মিনিটেরপ হাড্ডাহাড্ডি লড়াইয়েক পর জয় পায় সাত্ত্বিক-চিরাগ জুটি। প্রথম গেমে ২৪-২২ ব্যবধানে জেতেন সাত্বিক-চিরাগ। প্রথম গেমে কখনও ভারতীয় জুটি এগিয়েছে তো কখনও জাপানি জুটি। শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াইয়ের প্রথম গেম জেতে ভারত। পরের গেমেই ঘুরে দাঁড়ায় জাপানি শাটলার জুটি। জাপানি জুটির কাছে ১৫-২১ হারেন সাত্বিক-চিরাগরা। তৃতীয় গেমেও দুই প্রতিপক্ষরে হাড্ডাহাড্ডি লড়াই হয়। তৃতীয় গেমে প্রতিপক্ষকে খুব একটা লড়াই করার জায়গা দেয়নি ভারতীয় জুটি। ২১-১৪ ব্যবধানে জিতে তৃতীয় গেম ও ম্যাচ  দুই পকেটে পুরে ফেলেন সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি।

 

 

প্রসঙ্গত, এর আগে ২০১১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলাদের ডাবলস জুটি অশ্বিনী পোনাপ্পা ও জ্বালা গুট্টা ব্রোঞ্জ পেয়েছিলেন।  তবে পুরুষদের ডাবলসে পদক জয় অধরাই থেকে গিয়েছিল এতদিন। তবে ২০২২ সালে অবশেষে সেই খরা কাটিয়ে ইতিহাসের পাতায় নাম তুললেন সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলস ব্রোঞ্জ জয় নিশ্চিৎ করলেন তারা। ব্রোঞ্জ নয়, ভারতীয় শাটলার জুটির লক্ষ্য ফাইনাল ও সোনা জয়। আর কমনওয়েলথ গেমস থেকে যে ফর্মে রয়েছেন  সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি তাতে সোনা জয়ের স্বপ্ন দেখছে দেশবাসী। 

Share this article
click me!