ট্রেকিং, প্যারাগ্লাইডিং, রিভার র‍্যাফটিং, অ্যাডভেঞ্চারের উপকরণ সাজিয়ে রেখেছে মধ্যপ্রদেশ

পর্যটকদের কাছে দেশের অন্যতম আকর্ষণীয় রাজ্য মধ্যপ্রদেশ। এই রাজ্যে যেমন অসাধারণ প্রাকৃতিক পরিবেশ আছে তেমনই অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্যও নানা ব্যবস্থা করা হয়েছে। ফলে পর্যটকদের কাছে মধ্যপ্রদেশের আকর্ষণ বেড়ে গিয়েছে।

Web Desk - ANB | Published : Feb 14, 2023 8:04 AM IST / Updated: Feb 14 2023, 02:51 PM IST

যাঁরা প্রকৃতি ভালোবাসেন এবং একইসঙ্গে অ্যাডভেঞ্চারের রোমাঞ্চও উপভোগ করতে চান, তাহলে দেশের অন্যতম আকর্ষণীয় রাজ্য মধ্যপ্রদেশ। এই রাজ্যে যেমন অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য আছে তেমনই সাংস্কৃতিক প্রাচুর্যও আছে। এই কারণেই মধ্যপ্রদেশে ছুটে যান দেশ-বিদেশের পর্যটকরা। ঐতিহাসিক স্তম্ভ, মন্দির, নদী, জঙ্গল, সবই আছে এই রাজ্যে। এরই সঙ্গে যুক্ত হয়েছে অ্যাডভেঞ্চার স্পোর্টস। যাঁরা ট্রেকিং, হাইকিং, রিভার র‍্যাফটিং, জঙ্গলের পথে সাইকেল নিয়ে ঘুরে বেড়ানো, বোটিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চ উপভোগ করতে চান, তাঁদের জন্য আদর্শ জায়গা মধ্য়প্রদেশ। অ্যাডভেঞ্চার স্পোর্টসের নানা ব্যবস্থা করা হয়েছে এই রাজ্যে। এর মধ্যে অন্যতম হল বেতোয়া নদীতে র‍্যাফটিং। অনেক পর্যটকই রিভার র‍্যাফটিং ভালোবাসেন, তাঁরা বেতোয়া নদীতে র‍্যাফটিং করতে পারেন। জঙ্গলের মধ্য দিয়ে বয়ে চলা বেতোয়া নদী ও তার আশেপাশের পরিবেশ অসাধারণ। এই নদীতে র‍্যাফটিং অত্যন্ত রোমাঞ্চকর। সেই কারণেই এখানে ছুটে যান পর্যটকরা। 

মধ্যপ্রদেশের অন্যতম সুন্দর জায়গা পাঁচমারি। ট্রেকিং, রক ক্লাইম্বিংয়ের জন্য পাঁচমারিতে যান পর্যটকরা। যাঁরা জঙ্গল ও পাহাড়ের মধ্যে দিয়ে ট্রেকিংয়ের রোমাঞ্চ উপভোগ করতে চান, তাঁদের জন্য আদর্শ জায়গা পাঁচমারি। এখানে যেমন উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়ানো যায়, তেমনই হাঁটতে হাঁটতে জঙ্গলের মধ্যে দিয়ে নদী, জলপ্রপাতের কাছেও পৌঁছে যাওয়া যায়। পাঁচমারিতেই আছে সাতপুরা পর্বত। সেখানে রক ক্লাইম্বিংয়ের জন্য যান অসংখ্য পর্যটক। এতে যেমন শারীরিক সক্ষমতার পরীক্ষা হয়, তেমনই পাহাড়ের উপর থেকে অসাধারণ দৃশ্যও উপভোগ করা যায়।

পাঁচমারিতে প্যারাগ্লাইডিং, প্যারাসেলিং করারও সুযোগ রয়েছে। প্যারাগ্লাইডিং ও প্যারাসেলিং সবচেয়ে জনপ্রিয় অ্যাডভেঞ্চার স্পোর্টস। এই শৈলশহরের সৌন্দর্য অসাধারণ। এখানে পাখির মতো উড়ে বেড়ানোর রোমাঞ্চ উপভোগ করার জন্য প্যারাগ্লাইডিং ও প্যারাসেলিং করতে যান পর্যটকরা। শীতকালে তো বটেই, বছরের অন্যান্য সময়েও পর্যটকরা ভিড় জমান পাঁচমারিতে।

যাঁরা ক্যাম্পিং ভালোবাসেন তাঁদের জন্যও আদর্শ মধ্যপ্রদেশ। বেতোয়া, নর্মদা নদীর তীরে তাঁবু ফেলে অসাধারণ প্রাকৃতিক পরিবেশে তারা ভরা আকাশের নীচে রাত কাটানোর অভিজ্ঞতা অবিস্মরণীয়। জঙ্গলের মধ্যে রাত কাটানো সবসময়ই রোমাঞ্চকর। বিশেষ করে পূর্ণিমার রাতে জঙ্গলের পরিবেশ আরও সুন্দর হয়ে ওঠে। নর্মদা নদীর তীরে জঙ্গলে ক্যাম্পিংয়ের আকর্ষণে অসংখ্য পর্যটক প্রতি বছর মধ্যপ্রদেশে যান। 

মধ্যপ্রদেশের বন বিভাগ রাজ্যের সব জঙ্গলকেই বেশ ভালোভাবেই রক্ষণাবেক্ষণ করে। বন্যপ্রাণ রক্ষার উদ্যোগও নেওয়া হয়েছে। সেই কারণেই পর্যটকদের কাছে আকর্ষণীয় মধ্যপ্রদেশ।

আরও পড়ুন-

কর্ণাটকে প্য়ারাগ্লাইডিং করতে গিয়ে দুর্ঘটনা, অ্যাডভেঞ্চার স্পোর্টসের সুরক্ষা নিয়ে প্রশ্ন

যোগ দিলেন বিভিন্ন দেশের পর্যটকরা, লাদাখে শেষ হল আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যাল

ভয় কাটিয়ে উঠলেই আর সমস্যা থাকে না, বলছেন দেশের কনিষ্ঠতম এভারেস্ট বিজয়ী

Share this article
click me!