Lovlina Borgohain: এশিয়ান গেমসে মহিলাদের বক্সিংয়ের ফাইনালে লাভলিনা, গর্বিত অসমের মুখ্যমন্ত্রী

গত কয়েক বছরে ভারতের অন্যতম সেরা মহিলা বক্সার হয়ে উঠেছেন লাবলিনা বর্গোহাইন। টোকিও অলিম্পিক্সে সাফল্যের পর এবার তিনি হাংঝাউ এশিয়ান গেমসেও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন।

Soumya Gangully | Published : Oct 3, 2023 9:32 AM IST / Updated: Oct 03 2023, 04:01 PM IST

এশিয়ান গেমসে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে মহিলাদের ৭৫ কেজি বিভাগের বক্সিংয়ে ফাইনালে পৌঁছে গিয়েছেন লাভলিনা বর্গোহাইন। একইসঙ্গে তিনি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনও করেছেন। এশিয়ান গেমসে সোনা জিততে পারলে অসাধারণ নজির গড়বেন। এই সাফল্যের জন্য সোশ্যাল মিডিয়া পোস্টে লাভলিনাকে অভিনন্দন জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি লিখেছেন, ‘পাওয়ার পাঞ্চ! আমাদের লাভালনিা বর্গোহাইন কী পারফরম্যান্স দেখালেন! তিনি থাইল্যান্ডের বক্সার বেইসন মানিকনকে ৫-০ হারিয়ে এশিয়ান গেমসে মহিলাদের ৭৫ কেজি বিভাগের ফাইনালে পৌঁছে গিয়েছেন। একইসঙ্গে তিনি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনও করেছেন। আমরা সত্যিই গর্বিত। এই পারফরম্যান্স ধরে রাখতে হবে।’

টোকিও অলিম্পিক্সে পদক জিতে প্রথমবার সারা দেশের নজর কেড়ে নিয়েছিলেন লাভলিনা। তিনি বিশ্বচ্যাম্পিয়নও হয়েছেন। এবার এশিয়ান গেমসেও দেশকে গর্বিত করছেন। চলতি এশিয়ান গেমসে অরুণাচল প্রদেশের ৩ জন উশু খেলোয়াড়কে যোগ দেওয়ার অনুমতি দেয়নি চিন সরকার। এই ঘটনা বোধহয় উত্তর-পূর্ব ভারতের ক্রীড়াবিদদের জেদ বাড়িয়ে দিয়েছে। তাঁরা ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। লাভলিনাও উত্তর-পূর্ব ভারতের প্রতিনিধি। তিনি সোনা জিতলে চিনের আগ্রাসন ও বৈষম্যমূলক নীতির যোগ্য জবাব দেওয়া যাবে।

 

 

মঙ্গলবার সেমি-ফাইনালে লাভলিনার প্রতিপক্ষ থাই বক্সার কোনওরকম প্রতিরোধই গড়ে তুলতে পারেননি। সহজ জয় পেয়েছেন লাভলিনা। বিচারকরা সর্বসম্মতিক্রমে তাঁকে বিজয়ী ঘোষণা করেছেন। লাভলিনার উচ্চতা অন্যতম সম্পদ। সেই উচ্চতা কাজে লাগিয়েই থাই বক্সারকে মাত করেছেন তিনি। প্রতিপক্ষের আক্রমণ সামলে  আক্রমণের পাশাপাশি রক্ষণও খুব ভালো হয়েছে। তার ফলেই সহজ জয় পেয়েছেন লাভলিনা। তিনি কোনও সময়ই প্রতিপক্ষকে সুযোগ দেননি। বুধবার ফাইনালে এই পারফরম্যান্স বজায় রাখতে পারলে লাভলিনার সোনা জয় নিশ্চিত।

এবারের এশিয়ান গেমসে বক্সিংয়ে যাঁরা লড়াই করছেন, তাঁরা সরাসরি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার সুযোগ পাচ্ছেন। পুরুষদের যে ৭টি আলাদা ওজনের বিভাগ আছে, প্রতিটিতেই সোনা ও রুপো জয়ীরা প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করছেন। মহিলাদের ক্ষেত্রে প্রতিটি ওজনের বিভাগ থেকে ৪ জন করে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করছেন। শুধু ৬৬ কেজি ও ৭৫ কেজি বিভাগ থেকে ২ জন করে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করছেন। ফলে এই ২ বিভাগে লড়াই কঠিন। তবে সেই কঠিন লড়াইয়ে সহজ জয় পেয়েছেন লাভলিনা। তাঁর পাশাপাশি নিখাত জারিন, প্রীতি পাওয়ার, প্রবীণ হুডাও প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করে ফেলেছেন।

আরও পড়ুন-

Asia Games 2023: ফের গোলের বন্যা মেয়েদের হকিতে, হংকংকে ১৩-০ গোলে উড়িয়ে সেমিতে ভারত

Asian Games 2023: যশস্বীর ঝড়ে উড়ে গেল নেপাল, সেমিফাইনালে পৌঁছাল ভারত

Read more Articles on
Share this article
click me!