Asian Games 2023: নবম দিন ৭ পদক, এশিয়ান গেমসে সর্বকালীন নজির গড়ার পথে পারুলরা

২ দশক আগেও এশিয়ান গেমসে পদক তালিকায় শেষের দিকে বা মাঝামাঝি জায়গায় থাকত ভারত। কিন্তু এখন পদক তালিকায় প্রথম ৫টি দেশের মধ্যে ভারত।

Soumya Gangully | Published : Oct 2, 2023 7:19 PM IST / Updated: Oct 03 2023, 01:31 AM IST

সোমবার হাংঝাউ এশিয়ান গেমসের নবম দিন ৭টি পদক জিতলেন ভারতীয় অ্যাথলিটরা। ফলে ভারতের মোট পদক হল ৬০। পদক তালিকায় ৪ নম্বরেই আছে ভারত। শীর্ষে থাকা চিন ১৪৭টি সোনা, ৮১টি রুপো ও ৪২টি ব্রোঞ্জ-সহ মোট ২৭০টি পদক পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জাপান ৩৩টি সোনা, ৪৪টি রুপো ও ৪৫টি ব্রোঞ্জ-সহ মোট ১২২টি পদক জিতেছে। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ৩১টি সোনা, ৩৯টি রুপো ও ৬৩টি ব্রোঞ্জ-সহ মোট ১৩৩টি পদক পেয়েছে। ফলে জাপানকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে দক্ষিণ কোরিয়া। ভারত এখনও পর্যন্ত ১৩টি সোনা, ২৪টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ পেয়েছে। ভারতের পক্ষে জাপান বা দক্ষিণ কোরিয়াকে টপকে যাওয়া সম্ভব নয়। কিন্তু চতুর্থ স্থান ধরে রাখতেই পারে ভারত। সেটাই এখন ভারতীয় শিবিরের লক্ষ্য।

এবারের এশিয়ান গেমসের নবম দিনের শুরুতেই স্পিড স্কেটিংয়ে জোড়া পদক পায় ভারত। মহিলাদের দল ৩০০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পায়। ১:৪৬:৭৯ সময় করেন সঞ্জনা বাথুলা, কার্তিকা জগদীশ্বরণ, হীরাল সাধু ও আরতি কস্তুরি রাজ। এরপর ৩০০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পায় ভারতের পুরুষ দল। আরিয়ানপাল সিং ঘুমন, আনন্দকুমার ভেলকুমার, সিদ্ধান্ত রাহুল কাম্বলি ও বিক্রম রাজেন্দ্র ইঙ্গালে ৪:১০:১২৮ সময় করেন। ২০১০ সালে গুয়াংঝাউ এশিয়ান গেমসে স্পিড স্কেটিংয়ে পদক পেয়েছিল ভারতের পুরুষ ও মহিলা দল। ১৩ বছর পর সেই নজির গড়ল ভারত। এরপর এদিন আরও ৫টি পদক পায় ভারত।

চলতি এশিয়ান গেমসে আরও পদকের আশা তৈরি হয়েছে। সোমবার ভারতের মহিলা কবাডি দল অবশ্য চিনা তাইপেইয়ের সঙ্গে ৩৪-৩৪ ড্র করেছে। ডেকাথলনের মাঝামাঝি সময়ে শীর্ষে আছেন তেজস্বিন শঙ্কর। তিনি সেরা পারফরম্যান্স দেখিয়েছেন প্রিয় ইভেন্ট হাই জাম্পে। তিরন্দাজিতে ৫টি পদক জেতার আশা তৈরি হয়েছে। ওজাস দেওতালে, অভিষেক ভার্মা, জ্যোতি সুরেখা ভেন্নাম ও অদিতি স্বামী ব্যক্তিগত বিভাগের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছেন। রিকার্ভেতে পদক জয়ের লড়াইয়ে আছেন অতনু দাস ও ধীরাজ বোম্মাদেভারা। মহিলাদের ব্যক্তিগত বিভাগে অবশ্য কোনও ভারতীয়রই আর পদক জেতার আশা নেই।

ব্যাডমিন্টনেও একাধিক পদকের আশা রয়েছে। মিক্সড ডাবলসের পরবর্তী রাউন্ডে পৌঁছে গিয়েছেন সাই প্রতীক কৃষ্ণ-তানিশা ক্রাস্টো। পুরুষদের ডাবলসে পরের রাউন্ডে পৌঁছে গিয়েছেন সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। ব্যক্তিগত ইভেন্টে জয় পেয়েছেন কিদম্বী শ্রীকান্তও।

আরও পড়ুন-

Asian Games 2023: বাতিল শ্রীলঙ্কা, ৪×৪০০ মিটার মিক্সড রিলেতে রুপো পেল ভারত

Asian Games 2023: লং জাম্পে রুপো অ্যান্সি সোজানের, হতাশ করলেন শৈলী সিং

Read more Articles on
Share this article
click me!