Para Asian Games 2022: হাই জাম্পে নতুন রেকর্ড গড়ে সোনা জিতলেন ভারতের নিষাদ কুমার

সোমবার হাংঝাউতে চতুর্থ এশিয়ান প্যারা গেমস ২০২২-এ পুরুষদের হাই জাম্প T47-এ একটি নতুন এশিয়ান গেমসের রেকর্ড গড়ে ভারতের নিশাদ কুমার সোনা জিতেছেন। নিষাদ বাকি ২.০২ মিটার লাফিয়ে স্বর্ণপদক জিতেছেন। চিনের হংজি চেন ১.৯৪ মিটার লাফিয়ে রুপো জিতেছেন।

Rajat Karmakar | Published : Oct 23, 2023 5:52 AM IST / Updated: Oct 24 2023, 11:19 PM IST

সোমবার হাংঝাউতে চতুর্থ এশিয়ান প্যারা গেমস ২০২২-এ পুরুষদের হাই জাম্প T47-এ একটি নতুন এশিয়ান গেমসের রেকর্ড গড়ে ভারতের নিশাদ কুমার সোনা জিতেছেন। নিষাদ বাকি ২.০২ মিটার লাফিয়ে স্বর্ণপদক জিতেছেন। চিনের হংজি চেন ১.৯৪ মিটার লাফিয়ে রুপো জিতেছেন। ভারতের রাম পালও একই উচ্চতা লাফিয়ে রুপো জিতেছেন।

ভারতীয় প্যারা-অ্যাথলিট মনু ঘাঙ্গাস পুরুষদের শট পুট-এফ-১১ ফাইনালে ব্রোঞ্জ পদক জিতেছেন। চতুর্থ প্রচেষ্টায় মনু তার সিজনের সেরা ১২.৩৩ মিটার ছুঁড়ে ব্রোঞ্জ পদক জেতেন। ইরানের আমির হোসেন তার মরশুমের সেরা ১৩.৯২ মিটার থ্রো করে স্বর্ণপদক জিতেছেন। রুপো জিতেছেন মাহদি ওলাদ। তিনি ১৩.৩০ মিটার থ্রো করে রুপোর পদক নিশ্চিত করেন। ভারতের বালাজি রাজেন্দ্রন ১১.৫৬ মিটার ব্যক্তিগত সেরা থ্রো করেছেন, কিন্তু তা পদক জেতার জন্য যথেষ্ট ছিল না।

এর আগে, প্যারা এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সে ভারতের শৈলেশ কুমার, মারিয়াপ্পান থাঙ্গাভেলু এবং রাম সিং পাধিয়ার সোমবার পুরুষদের হাই জাম্প-টি63 ইভেন্টে যথাক্রমে সোনা, রুপো এবং ব্রোঞ্জ পদক জিতেছেন।

শৈলেশ এশিয়ান গেমসে পুরুষদের হাই জাম্প-T42 ইভেন্টে প্রাক্তন রেকর্ড হোল্ডার মারিয়াপ্পানকে হারিয়ে সোনা জিতেছেন। শৈলেশ ১.৮২ মিটার লাফিয়ে নতুন রেকর্ড গড়েছেন। মারিয়াপ্পান তার সিজন-সেরা ১.৮০ মিটার লাফিয়ে রুপো জিতেছেন। রাম সিং ১.৭৮ মিটার প্রচেষ্টায় তৃতীয় স্থানে শেষ করেন।

প্রাচি যাদব মহিলাদের VL2 ফাইনালে ক্যানোয়িংয়ে রৌপ্য পদক জিতেছেন। উজবেকিস্তানের ইরোদাখোন রুস্তমোভা মাত্র ১.০২২ সেকেন্ড কম সময় নিয়ে সোনার পদক নিশ্চিত করেন। প্রাচী ১:০৩.৪৭ সেকেন্ড সময় নিয়ে রুপো পুয়েছেন। ইরোদাখোন ১:০২.১২৫ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন। জাপানের সাকি কোমাতসু ১:১১.৬৩৫ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক পান।

ভারত ১৫টি সোনা, ২৪টি রুপো এবং ৩৩টি ব্রোঞ্জ জিতেছিল ২০১৮ সালের এশিয়ান গেমসে। এবার সেই পারফর্ম্যান্সকে ছাপিয়ে যেতে পারে ভারত। সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে মোট ১০৭টি পদক জিতে ঐতিহাসিক পারফরম্যান্স করেছে। এটাই চতুর্থ এশিয়ান প্যারা গেমসে প্রতিযোগী এবং কোচদের অনুপ্রাণিত করছে।

Read more Articles on
Share this article
click me!