যোগ দিলেন বিভিন্ন দেশের পর্যটকরা, লাদাখে শেষ হল আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যাল

শীতকালে তুষারপাতের কারণে লে-লাদাখের সৌন্দর্য অনেক গুণ বেড়ে যায়। এই সময় অ্যাডভেঞ্চার স্পোর্টসে যোগ দেওয়ার সুযোগ থাকে। এই কারণে দেশ-বিদেশের পর্যটকরা শীতকালে লাদাখে ভিড় জমান।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 7:30 AM IST / Updated: Feb 06 2023, 01:52 PM IST

লাদাখে চতুর্থ বর্ষের আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যাল শেষ হল রবিবার। ১ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এই অ্যাডভেঞ্চার স্পোর্টসের উৎসব। লে-র গ্যাঙ্গলস গ্রামে আয়োজন করা হয় এই অ্যাডভেঞ্চার স্পোর্টস। লাদাখ মাউন্টেইন গাইড অ্যাসোসিয়েশন গ্যাঙ্গলস গ্রামে বরফের দেওয়াল তৈরি করেছিল। সেই দেওয়াল বেয়ে উপরে ওঠাই ছিল প্রতিযোগীদের কাছে চ্যালেঞ্জের। এই উৎসব ইতিমধ্যেই দেশ-বিদেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এবারও বহু পর্যটক এই উৎসবে যোগ দেন। পর্যটকদের মধ্যে এই উৎসাহ দেখে খুশি আয়োজকরা। রক ক্লাইম্বিংয়ের মতোই অ্যাডভেঞ্চার স্পোর্টস আইস ক্লাইম্বিং। পার্থক্য হল, রক ক্লাইম্বিংয়ের সময় শক্ত পাথর বেয়ে উপরে উঠতে হয়। আইস ক্লাইম্বিংয়ের সময় জমে যাওয়া জলপ্রপাত বেয়ে উপরে উঠতে হয় প্রতিযোগীদের। বরফ জমে গিয়ে পিছল ও মসৃণ হয়ে ওঠে। রক ক্লাইম্বিংয়ের চেয়ে আইস ক্লাইম্বিং বেশি কঠিন। জমে যাওয়া বরফের স্তর বেয়ে উঠতে গিয়ে সমস্য়ায় পড়তে হয় প্রতিযোগীদের। এই অ্যাডভেঞ্চার স্পোর্টসের সময় সাধারণত খারাপ আবহাওয়া থাকে। এই সময় তুষারপাত তো হয়ই, তুষারধস ও তুষারঝড়, হিমবাহে গভীর ফাটলও তৈরি হয়। এখন লাদাখের তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে। এই সময় আইস ক্লাইম্বিং করা মোটেই সহজ নয়। তা সত্ত্বেও চ্যালেঞ্জ নিতে তৈরি থাকেন অ্যাডভেঞ্চারপ্রিয় পর্যটকরা।

আইস ক্লাইম্বিং করতে গেলে আইস অ্যাক্স, ক্র্যাম্পন, পিক, রোপের মতো উপকরণ দরকার হয়। যাঁরা আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যালে যোগ দেন, তাঁদেরই সব উপকরণ সরবরাহ করেন আয়োজকরা। তবে যাঁরা নিয়মিত ট্রেকিং বা রক ক্লাইম্বিং করেন, তাঁদের কাছে বিভিন্ন ধরনের উপকরণ থাকে। নিজের উপকরণ নিয়ে যাওয়াই ভালো। তাহলে অন্য়দের উপর নির্ভর করতে হয় না।

আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যাল এক্সট্রিম স্পোর্টসের অন্যতম। তবে এমন নয় যে শুধু পর্বতারোহীরাই এই অ্যাডভেঞ্চারের রোমাঞ্চ উপভোগ করতে পারেন। সব ধরনের প্রতিযোগীই এই উৎসবে যোগ দিতে পারেন। সবার জন্যই উপযুক্ত ব্যবস্থা রাখা হয়। এটাই এই উৎসবের জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে।

আইস ক্লাইম্বিং ফেস্টিভ্যালে যোগ দেওয়ার জন্য কোনও অর্থ দিতে হয় না। সবাই বিনামূল্যে এই উৎসবে যোগ দিতে পারেন। লাদাখে পর্যটনের প্রচারের জন্যই এই উৎসব আয়োজন করা হচ্ছে। এই উৎসবের মাধ্যমেই লাদাখকে ভারতে অ্যাডভেঞ্চার স্পোর্টসের অন্যতম সেরা গন্তব্য হিসেবেও তুলে ধরা হচ্ছে। এই উৎসবের মাধ্যমে বাস্তুতন্ত্র সংরক্ষণের বিষয়েও সচেতনতা গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন-

খেলো ইন্ডিয়া উইন্টার গেমস হবে গুলমার্গে, যোগ দেবেন ১,৫০০ অ্যাথলিট

ভয় কাটিয়ে উঠলেই আর সমস্যা থাকে না, বলছেন দেশের কনিষ্ঠতম এভারেস্ট বিজয়ী

প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এ উঠে এসেছে, জনপ্রিয়তা বাড়ছে পুলওয়ামার স্নো ক্রিকেটের

Share this article
click me!