নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত, একনজরে সেরা ১০

ভারতের পুরুষ দল সিরিজের প্রথম টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেলেও, মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল ভারত।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 6:11 PM IST

মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত

২০০৭ সালে পুরুষদের প্রথম টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের প্রথম সংস্করণের ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। শুক্রবার ফাইনালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দিল ভারতীয় দল। অন্য সেমি ফাইনালে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল ইংল্যান্ড। রবিবার ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এই প্রতিযোগিতায় ভারতের ওপেনার শ্বেতা সেহরাওয়াত, অধিনায়ক শেফালি ভার্মা, বাংলার উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ, অলরাউন্ডার পরশভী চোপড়া বেশ ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। ফলে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া ছাড়া অন্য কিছু ভাবছে না ভারত। সেমি ফাইনালে টসে জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাটিং করতে পাঠান শেফালি। ৯ উইকেটে ১০৭ রান করে কিউয়িরা। ভারতের হয়ে ৩ উইকেট নেন পরশভী। ১ উইকেট করে নেন তিতাস সাঁধু, মন্নত কাশ্যপ, শেফালি ও অর্চনা দেবী। ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। ৬১ রানে অপরাজিত থাকেন শেফালি। 

প্রথম টি-২০ ম্যাচে হার ভারতের

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ২১ রানে হেরে গেল ভারতীয় দল। রাঁচিতে এই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে ৬ উইকেটে ১৭৬ রান করে কিউয়িরা। জবাবে ৯ উইকেটে ১৫৫ রান করেই থেমে যায় ভারত। ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স দেখালেন ওয়াশিংটন সুন্দর। তা সত্ত্বেও ২১ রানে হেরে গেল ভারত।

বিস্তারিত দেখুন-

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হার সানিয়া-বোপান্নার

কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে মিক্সড ডাবলসের ফাইনালে হেরে গেলেন সানিয়া মির্জা ও রোহন বোপান্না। ব্রাজিলের  লুইজা স্টেফানি ও রাফায়েল ম্যাতোসের কাছে ৬-৭ (২/৭), ২-৬ ফলে হেরে যান সানিয়ারা। এদিন গ্র্যান্ড স্ল্যামে শেষ ম্যাচ খেলার পর আবেগ ধরে রাখতে পারেননি সানিয়া। তিনি কোর্টেই কেঁদে ফেলেন।

সানিয়ার জন্য বিশেষ বার্তা শোয়েবের

স্ত্রী সানিয়া মির্জা কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে হেরে যাওয়ার পর ট্যুইট করে বিশেষ বার্তা দিলেন পাকিস্তানের তারকা ক্রিকেটার শোয়েব মালিক। তিনি লিখেছেন, অনেক মেয়ের কাছেই অনুপ্রেরণা সানিয়া। তাঁর জন্য গর্ববোধ হচ্ছে।

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসের ফাইনালে পৌঁছে গেলেন সার্বিয়ার তারকা নোভাক জকোভিচ। শুক্রবার সেমি ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের টমি পলকে স্ট্রেট সেটে হারিয়ে দেন জকোভিচ। তাঁর পক্ষে ম্যাচের ফল ৭-৫, ৬-১, ৬-২। ফাইনালে গ্রিসের স্টেফানোস সিটসিপাসের মুখোমুখি হবেন জকোভিচ।

মন্ত্রী ওয়াহাব রিয়াজ

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ক্রীড়ামন্ত্রী নির্বাচিত হলেন বাঁ হাতি পেসার ওয়াহাব রিয়াজ। তাঁকে অবশ্য অস্থায়ীভাবে এই দায়িত্ব দেওয়া হয়েছে। জাতীয় দল থেকে বাদ পড়লেও, এখনও খেলা চালিয়ে যাচ্ছেন এই পেসার। এরই মধ্যে তিনি রাজনীতির ময়দানে পা রাখলেন।

সূর্যকুমারের প্রশংসায় পন্টিং

টি-২০ ফর্ম্যাটে সূর্যকুমার যাদবকেই তাঁর দেখা সেরা ব্যাটার বলে উল্লেখ করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তিনি জানিয়েছেন, সূর্যকুমারের চেয়ে দক্ষ ব্যাটার দেখেননি। টি-২০ ক্রিকেটকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন সূর্যকুমার।

বিয়ে করলেন অক্ষর প্যাটেল

জাতীয় দলের সতীর্থ কে এল রাহুলের মতোই বিয়ে করলেন অক্ষর প্যাটেল। দীর্ঘদিনের বান্ধবী পেশায় ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্ট মেহা প্যাটেলকে বিয়ে করলেন অক্ষর। তাঁদের বিয়েতে পরিবারের সদস্যদের পাশাপাশি ঘনিষ্ঠ বন্ধুরা উপস্থিত ছিলেন।

জাগ্রেব ওপেন থেকে সরলেন তারকারা

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে তদন্তের মধ্যেই জাগ্রেব ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন ভিনেশ ফোগট, বজরঙ্গ পুনিয়া, রবি দাহিয়ারা। তাঁরা জানিয়েছন, সম্পূর্ণ প্রস্তুতি নেই বলে এই প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন না।

ফের ব্যর্থ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

সৌদি আরবের ক্লাব ফুটবলে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সৌদি সুপার কাপ সেমি ফাইনালে আল-ইত্তিহাদের কাছে ১-৩ গোলে হেরে ছিটকে গেল আল-নাসর। গোল পেলেন না রোনাল্ডো। তাঁর পারফরম্যান্সে অখুশি আল-নাসরের কোচ রুডি গার্সিয়া।

Share this article
click me!