৬ বছর বয়স থেকে টেনিস খেলা শুরু, এবার যাত্রা থামছে, ঘোষণা সানিয়া মির্জার

টেনিস কোর্ট থেকে এবার সরে যাচ্ছেন হায়দরাবাদের টেনিস-সুন্দরী সানিয়া মির্জা। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে অবসরের কথা জানিয়ে দিলেন।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 5:57 PM IST / Updated: Jan 14 2023, 12:13 AM IST

আগামী মাসে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের পরেই যে টেনিস থেকে অবসর নিচ্ছেন, সে কথা আগেই জানিয়ে দিয়েছিলেন। শুক্রবার সোশ্যাল মিডিয়া পোস্টে ফের অবসরের কথা ঘোষণা করলেন সানিয়া মির্জা। তিনি জানিয়েছেন, এবারের অস্ট্রেলিয়ান ওপেনই তাঁর কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম হতে চলেছে। এরপর দুবাইয়ে খেলেই তিনি অবসর নেবেন। সানিয়ার প্রায় ২ দশকের পেশাদার কেরিয়ার এবার শেষ হচ্ছে। সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি জানিয়েছেন, ৬ বছর বয়সে হায়দরাবাদের নিজাম ক্লাবে তাঁর টেনিস খেলা শুরু হয়। ৩০ বছর পর তিনি এবার অবসর নিচ্ছেন। কেরিয়ারের শুরুতে সিঙ্গলসে বিশ্বের সেরা ৩০ জন খেলোয়াড়ের মধ্যে জায়গা করে নিয়েছিলেন সানিয়া। তবে তিনি সিঙ্গলসে গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি। যদিও ডাবলস ও মিক্সড-ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন এই তারকা। ভারতের মহিলা টেনিস খেলোয়াড়দের মধ্যে তিনিই সফলতম। তবে গত ২ দশকে সানিয়ার পর আর কোনও ভারতীয় মহিলা টেনিস খেলোয়াড় সেভাবে সাফল্য পাননি।

 

 

সোশ্যাল মিডিয়ায় সানিয়া লিখেছেন, ‘৩০ বছর আগে হায়দরাবাদের নাসর স্কুলের একটি ৬ বছরের মেয়ে তার তরুণী মায়ের সঙ্গে নিজাম ক্লাবের টেনিস কোর্টে হেঁটে যায় আর তাকে টেনিস খেলা শেখানোর জন্য কোচের সঙ্গে লড়াই করে। কারণ, কোচের মনে হয়েছিল টেনিস শেখার জন্য মেয়েটি বড্ড ছোট। আমাদের স্বপ্নের জন্য লড়াই শুরু হয়েছিল ৬ বছর বয়সে। আমাদের অনেক বাধার মুখে পড়তে হয়েছিল কিন্তু তারপরেও আমরা গ্র্যান্ড স্ল্যাম খেলার স্বপ্ন দেখার স্পর্ধা দেখিয়েছিলাম। সর্বোচ্চ পর্যায়ে সম্মানের সঙ্গে দেশের প্রতিনিধিত্ব করার স্বপ্নও দেখেছিলাম। আমি এখন পিছনে ফিরে তাকালে দেখতে পাই, শুধু সিকি শতাব্দীর বেশি সময় ধরে গ্র্যান্ড স্ল্যাম খেলেই ফেলিনি, ঈশ্বরের আশীর্বাদে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নও হতে পেরেছি। দেশের হয়ে পদক জেতাই আমার কাছে সবচেয়ে বড় সম্মানের ব্যাপার। আমি পোডিয়ামে দাঁড়ানোর সুযোগ পেয়েছি। ত্রিবর্ণরঞ্জিত পতাকা উপরে উড়তে দেখে এবং সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ আমাদের জাতীয় পতাকাকে সম্মান জানাচ্ছে দেখে আমার চোখে জল এসে গিয়েছিল। আমার শরীরের রোম খাড়া হয়ে গিয়েছিল।’

সানিয়া ৬ বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হয়েছেন। এর মধ্যে ৩ বার মহিলাদের ডাবলস জিতেছেন এবং ৩ বার মিক্সড-ডাবলস চ্যাম্পিয়ন হয়েছেন। এবার অবসর নিয়ে হয়তো নিজের অ্যাকাডেমি নিয়ে ব্যস্ত থাকবেন এই তারকা।

আরও পড়ুন-

হকি বিশ্বকাপে শুভ সূচনা, প্রথম ম্যাচে স্পেনকে ২-০ উড়িয়ে দিল ভারত

সৌদি আরবে লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ভারতে কীভাবে দেখা যাবে ম্যাচ?

কাতার বিশ্বকাপের পর ফের চমক, বিনামূল্যে বাংলা-সহ ১১টি ভাষায় আইপিএল দেখা যাবে জিও অ্যাপে

Read more Articles on
Share this article
click me!