হকি বিশ্বকাপে শুভ সূচনা, প্রথম ম্যাচে স্পেনকে ২-০ উড়িয়ে দিল ভারত

জয় দিয়েই হকি বিশ্বকাপ অভিযান শুরু করল ভারতীয় দল। প্রথম ম্যাচে স্পেনকে সহজেই হারিয়ে দিল ভারত।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 3:26 PM IST / Updated: Jan 13 2023, 09:36 PM IST

এবারের হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে স্পেনকে সহজই ২-০ গোলে হারিয়ে দিল ভারত। একাধিক সহজ সুযোগ নষ্ট না হলে ব্যবধান বাড়ত। হকি বিশ্বকাপে ২ বারের রানার্স স্পেন এদিন ভারতের সামনে বিশেষ প্রতিরোধ গড়তে পারল না। প্রথম কোয়ার্টারেই গোল করে ভারতকে এগিয়ে দেন অমিত রোহিদাস। এরপর দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান বাড়ান হার্দিক সিং। এরপর আর গোল হয়নি। স্পেন ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছিল কিন্তু ভারতের গোলকিপার ও ডিফেন্ডাররা সতর্ক থাকায় সমস্যা হয়নি। ৪৭ মিনিটের মাথায় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় অভিষেককে। ফলে ১০ মিনিট ১০ জনে খেলে ভারতীয় দল। তারপরেও গোল করতে পারেনি স্পেন। এটাই ভারতীয় দলের লড়াকু মানসিকতা ও ডিফেন্ডারদের দক্ষতার প্রমাণ দেয়। রবিবার দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। সেই ম্যাচ জিততে পারলে ভারতের কোয়ার্টার ফাইনালে যাওয়া অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

এদিন শুরু থেকেই ভালো পারফরম্যান্স দেখাচ্ছিলেন হরমনপ্রীত সিং, অমিত, হার্দিকরা। শুরুতেই গোল পেয়ে যাওয়ায় উজ্জীবিত হয়ে খেলতে থাকেন ভারতের খেলোয়াড়রা। দ্বিতীয় গোলের পর ভারতের জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়। এদিন হকি বিশ্বকাপের ইতিহাসে ২০০-তম গোল করলেন অমিত। দাপট দেখিয়েই জয় পেল ভারত। তবে পরবর্তী ম্যাচগুলিতে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে। রক্ষণে খুব একটা সমস্যা নেই কিন্তু পেনাল্টি কর্নার কাজে লাগানো এবং গোল করার ক্ষেত্রে আরও দক্ষতা দেখানো প্রয়োজন। পেনাল্টি কর্নার থেকে গোল করা বরাবরই ভারতের সমস্যা। চ্যাম্পিয়ন হতে গেলে প্রতিটি পেনাল্টি কর্নার কাজে লাগাতে হবে।

এবারের হকি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় আর্জেন্টিনা। সেই ম্যাচে ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে গোলের ফুলঝুরি দেখা যায়। ফ্রান্সকে ৮-০ গোলে উড়িয়ে দেয় অস্ট্রেলিয়া। হকিতে বরাবরই শক্তিশালী দল অস্ট্রেলিয়া। এদিন তাদের সামনে দাঁড়াতেই পারল না ফ্রান্স। দিনের তৃতীয় ম্যাচেও একগুচ্ছ গোল দেখা যায়। প্রতিবেশী দেশ ওয়েলশকে ৫-০ উড়িয়ে দেয় ইংল্যান্ড। এরপর ২-০ জয় পেল ভারত। প্রথম ম্যাচে গোল না খাওয়া ভারতের পক্ষে সবচেয়ে ভালো ব্যাপার। 

প্রথম ম্যাচে জয় পেলেও গোলপার্থক্যে পুল ডি-তে দ্বিতীয় স্থানে ভারত। এই পুলের শীর্ষে ইংল্যান্ড। ফলবে ভারত-ইংল্যান্ড ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ইংল্যান্ডকে হারিয়ে দিতে পারলে সুবিধাজনক জায়গায় চলে যাবে ভারত।

আরও পড়ুন-

সৌদি আরবে লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ভারতে কীভাবে দেখা যাবে ম্যাচ?

সুদীপ-মনোজের অসাধারণ ইনিংস, রঞ্জি ট্রফি ম্যাচে বরোদাকে ৭ উইকেটে হারিয়ে দিল বাংলা

ইউরো কাপে খেলবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? স্পষ্ট করলেন না পর্তুগালের নতুন কোচ

Share this article
click me!