আসন্ন প্যারিস অলিম্পিকে কে হবেন ভারতের ‘শেফ-ডি-মিশন’? জানিয়ে দিল অলিম্পিক অ্যাসোসিয়েশন

আসছে প্যারিস অলিম্পিক (Paris Olympic 2024)। এবার ভারতের (India) তরফ থেকে কে হবেন আসন্ন অলিম্পিকের ‘শেফ-ডি-মিশন’, তা ঘোষণা করে দেওয়া হল।

Subhankar Das | Published : Jul 8, 2024 4:35 PM IST / Updated: Jul 09 2024, 05:36 PM IST

আসছে প্যারিস অলিম্পিক (Paris Olympic 2024)। এবার ভারতের (India) তরফ থেকে কে হবেন আসন্ন অলিম্পিকের ‘শেফ-ডি-মিশন’, তা ঘোষণা করে দেওয়া হল।

উল্লেখ্য, গত টোকিও অলিম্পিকে (Tokyo Olympic) ভারতীয় অ্যাথলিট হিসেবে স্বর্ণপদক নিয়ে আসেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তাই এবারেও তাঁর ওপর অনেক আশা দেশবাসীর। অন্যদিকে, শুটিং বিভাগেও এবার জোর দিচ্ছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA)। আগামী ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম মেগা স্পোর্টস প্রতিযোগিতা। এবার প্যারিসের বুকে বসতে চলেছে অলিম্পিক গেমসের আসর।

Latest Videos

তাই আসন্ন প্যারিস অলিম্পিকের জন্য ভারতীয় পুরুষ এবং মহিলা অ্যাথলেটিক্স দল ইতিমধ্যেই ঘোষণা করে দেওয়া হয়েছে। আগামী ২৬ জুলাই থেকে শুরু হওয়া অলিম্পিক গেমসের জন্য ১১ জন মহিলা এবং ১৭ জন পুরুষ অ্যাথলিটের নাম ঘোষণা করেছে ভারত।

একনজরে দেখে নেওয়া যাক পুরুষ দলঃ নীরজ চোপড়া এবং কিশোর কুমার জেনা (জ্যাভলিন থ্রো), অবিনাশ সাবলে (৩০০০ মিটার স্টিপলচেজ), তাজিন্দরপাল সিং তোর(শর্ট পুট), প্রবীণ চিত্রভেল এবং আবদুল্লাহ আবুবকর (ট্রিপল জাম্প), সর্বেশ কুশারে (হাই জাম্প), অক্ষদীপ সিং, বিকাশ সিং ও পরমজিৎ সিং বিষ্ট (২০ কিমি রেস ওয়াক), মহম্মদ আনাস, মহম্মদ আজমল, আমোজ জ্যাকব, সন্তোষ তামিলরাসান, রাজেশ রমেশ, মিজো চাকো কুরিয়ান (৪x৪০০ মিটার রিলে) এবং সুরজ পানওয়ার (রেস ওয়াক মিক্সড ম্যারাথন)।

একনজরে এবার দেখে নেওয়া যাক মহিলা দলঃ কিরণ পাহাল (৪০০ মিটার), পারুল চৌধুরী (৩০০০ মিটার স্টিপলচেস এবং ৫০০০ মিটার), জ্যোতি ইয়ারাজি (১০০মিটার হার্ডলস), আন্নু রানী (জ্যাভলিন থ্রো), আভা খাটুয়া (শর্ট পুট), জ্যোথিকা শ্রী ডান্ডি, শুভা ভেঙ্কটেশন, ভিথ্যা রামরাজ, পুভাম, প্রাচি (৪x৪০০মি রিলে), প্রিয়াঙ্কা গোস্বামী (২০ কিমি রেস ওয়াক/ রেস ওয়াক মিক্সড ম্যারাথন)।

এদিকে ভারতের তরফ থেকে ঘোষণা করে দেওয়া হল যে, আসন্ন অলিম্পিকে এবার ‘শেফ-ডি-মিশন’ হবেন গগন নারাং (Gagan Narang)। যিনি গত চারবারের অলিম্পিয়ান এবং ২০১২-র অলিম্পিক গেমসে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে ব্রোঞ্জ পদক বিজয়ী।

প্রসঙ্গত, মেরি কমের (Mary Kom) পরিবর্তে তাঁকে বেছে নেওয়া হল এবার। উল্লেখ্য, আসন্ন অলিম্পিকে এবার ভারতীয় দলের পক্ষ থেকে ‘শেফ-ডি-মিশন’ হওয়ার কথা ছিল মেরি কমের। কিন্তু তিনি ইস্তফা দিয়েছেন। তাই এই প্রতিযোগিতায় ভারতের তরফ থেকে ‘শেফ-ডি-মিশন’ হচ্ছেন ৪১ বছর বয়সী গগন নারাং।

এই প্রসঙ্গে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি ঊষা (P.T Usha) জানিয়েছেন, “আমাদের দলকে নেতৃত্ব দেওয়ার জন্য আমি একজন অলিম্পিক পদক বিজয়ী তরুণ উপযুক্ত সহকর্মীকেই বেছে নিয়েছি।”

তিনি আরও বলেন, “আমি এই ঘোষণা করতে পেরেও আনন্দিত যে, ভারতের একমাত্র মহিলা পিভি সিন্ধু, যিনি দুটি অলিম্পিকে মেডেল জিতেছেন। তিনি মহিলাদের পক্ষ থেকে জাতীয় পতাকা বহন করবেন। আমি যথেষ্ট আত্মবিশ্বাসী যে, আমাদের অ্যাথলিটরা প্যারিস অলিম্পিকে যথেষ্ট ভালো ফলাফল করবে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News
'আমার মেয়েকে ফিরিয়ে দিন' বুকফাটা কান্না কুলতলির নির্যাতিতা ছাত্রীর মায়ের | Kultali Incident
থমথমে Kultali! জনরোষ রুখতে সকাল থেকেই পুলিশের টহল গোটা এলাকায় | Kultali News Today
জয়নগরের কুলতলির ঘটনায় বিস্ফোরক মন্তব্য দেবের, দেখুন কী বললেন তিনি | Dev on Kultali Incident