একই দিনে জোড়া সোনা, প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন সুমিত অ্যান্টিল

প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে ভারতকে সোনা এনে দিলেন সুমিত অ্যান্টিল। এই নিয়ে প্য়ারালিম্পিক্সে এটি ভারতের দ্বিতীয় সোনা। ফাইনালে বিশ্ব রেকর্ড গড়েন ভারতীয় অ্যাথলিট।
 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 11:55 AM IST / Updated: Aug 30 2021, 07:21 PM IST

এক দিনে প্যারালিম্পিক্সে ভারতের ঝুলিতে দ্বিতীয় সোনা। সকালে শুটিংয়ে সোনা জিতেছিলেন অবনী লেখারা। আর বেলা শেষে জ্যাভলিন থ্রোয়ে ভারতকে দ্বিতীয় সোনা এনে দিলেন সুমিত অ্যান্টিল। সোমবার পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ের এফ-৬৪ বিভাগের ফাইনালে সোনা জিতলেন সুমিত। ফাইনালে তিনবার বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতলেন ভারতীয় প্যারা অ্যাথলিট। ৬৮.৫৫ মিটার ছুড়ে নিজের ও দেশের সোনার স্বপ্ন পূরণ করলেন সুমিত।

 

অগাস্টের প্রথম সপ্তাহে টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ো সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। তার কয়েক সপ্তাহের মধ্যেই ওই একই স্টেডিয়ামে  রীতিমত প্রতিপক্ষদের দাঁড়াতেই দিলেন সুমিত অ্যান্টিল। ফাইনালের প্রথম থ্রোয়েই ৬৬.৯৫ মিটার জ্যাভলিন ছুঁড়ে বিশ্ব রেকর্ড গড়েন সুমিত। দ্বিতীয় ও ষষ্ঠ থ্রোতে নিজের রেকর্ড নিজেই ভাঙেন সুমিত। জ্যাভলিন অতিক্রিম করে ৬৮.০৮ ও ৬৮.৫৫ মিটার দূরত্ব। ফলে পরপর তিনবার বিশ্বরেকর্ড গড়েন সুমিত।  যদিও সোনা জয়ের জন্য সুমিতের প্রথম থ্রো ৬৬.৯৫ মিটারই যথেষ্ট ছিল। এই বিভাগে রুপো জিতেছেন অস্ট্রেলিয়ার মাইকেল বুরেন। ব্রোঞ্জ জিতেছেন শ্রীলঙ্কার দুলান কোডিথুওয়াকু।

 

 

সোনা জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন সুমিত অ্যান্টিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছা বার্তায় লিখেছেন, ‘প্যারালিম্পিক্সে আমাদের অ্যাথলিটরা দারুণ খেলছেন। প্যারালিম্পিক্সে সুমিত অ্যান্টিলের রেকর্ড গড়া পারফরম্যান্সের জন্য পুরো দেশ গর্বিত। সোনার পদক জয়ের জন্য সুমিতকে অভিনন্দন। ভবিষ্যতের জন্য তোমায় শুভেচ্ছা জানাচ্ছি।’ এছাড়াও শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্যরা।

 

 

 

 

 

 

সুমিত অ্যান্টিলের সোনা জয়ের পর প্যারালিম্পিক্সে ভারতের পদক সংখ্যা দাঁড়াল ৭। ২টি সোনা, ৪টি রুপো ও একটি ব্রোঞ্জ। একই দিনে অবনী ও সুমিতের সোনা জয়ে গর্বিত গোটা দেশ। এছাড়াও প্য়ারালিম্পিক্সে ভারতীয় প্য়ারা অ্যাথলিটদের পারফরমেন্সে খুশি ক্রীড়া মহল থেকে দেশবাসী।


 

Share this article
click me!