সাফল্যের মাঝে কাঁটা, কেড়ে নেওয়া হল বিনোদ কুমারের ব্রোঞ্জ, উঠছে নানা প্রশ্ন

ডিস্কাস থ্রোয়ে রবিবার ব্রোঞ্জ মেডেল জিতেছিলেন বিনোদ কুমার। কিন্তু তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন অন্য প্রতিযোগিরা। অবশেষে খতিয়ে দেখে ভারতীয় প্যারা অ্যাথলিটের ব্রোঞ্জ ফিরিয়ে নিল প্যারালিম্পিক্স কমিটি
 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 11:36 AM IST

রবিবার জাতীয় ক্রীড়া দিবসে প্যারালিম্পিক্সে ভারতের ঝুলিতে এসেছিল তিনটি পদক। রবিরা আসে আরও ৪ পদক। প্যারালিম্পিক্সে ভারতীয় দলের এই সাফল্যের মাঝেই রয়ে গেল একটা কাঁটাও। কারণ ফিরিয়ে নেওয়া হল ডিস্কাস থ্রোয়ে ব্রোঞ্জ জয়ী বিনোদ কুমারের পদক। পুরুষদের ডিস্কাস থ্রোয়ের এফ-৫২ বিভাগে তৃতীয় হয়েছিলেন। বিনোদের ব্রোঞ্জ জয়ের পরই অন্য়ান্য প্রতিযোগিরা প্রতিবাদ জানান যে এই বিভাগে বিনোদের যোগ্যতা নিয়ে। বিষয়টি  পর্যালোচনা করার আশ্বাস দেন প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ।

সোমবার প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ ববিনোদের পদক কেড়ে নেওয়ার কথা জানান। বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়,'ডিসকাস থ্রোয়ের এফ ৫২ বিভাগে অংশ নেওয়ার যোগ্যতাই নেই বিনোদের। প্রতিযোগিতায় তাঁর ফলাফল বাতিল করা হচ্ছে।' রবিবার ডিস্কাস থ্রোয়ের ফাইনালে পঞ্চম চেষ্টায় ১৯.৯১ মিটার ছোড়েন ভারতীয় অ্যাথলিট। সঙ্গে গড়েন এশিয়ান রেকর্ড। যার সুবাদেই ব্রোঞ্জ পেয়েছিলেন বিনোদ। কিন্তু প্যারালিম্পিক্সে সোমবার ভারতের সোনা জয়ের দিন এমন ঘটনায় হতাশ সকলেই। ফলে একটি পদক সংখ্যা কমে গেল ভারতের।

কিন্তু এই ঘটনা দেশের কাছে যেমন লজ্জার তেমনই প্যারালিম্পিক্স কর্তৃপক্ষরে ভূমিকা নিয়েও তুলে দিচ্ছে প্রশ্ন। কারণ প্রতিযোগিতা নামার আগে  ২২ অগস্ট বিনোদের ক্লাসিফিকেশন হয়েছিল। সেখানে পাশ করার পরই বিনোদ প্রতিযোগিতায় অংশ নেওযার সুযোগ পেয়েছিল। তখন তাহলে কীভাবে ছাড়পত্র পেলেন বিনোদ সেই বিষয় নিয়েও উঠছে প্রশ্ন। পদক জের পরও তা হাতছাড়া হওয়ায় হতাশ বিনোদ কুমার। কিন্তু এই ঘটনায় একাধিক প্রশ্ন থেকেই যাচ্ছে।

Share this article
click me!