দাবা অলিম্পিয়াডের থিম সং এরআর রহমানের 'জাদু', প্রধান চমক এমকে স্টালিনের উপস্থিতি

২৮ জুলাই থেকে চেন্নাইয়ে শুরু হতে চলেছে দাবা অলিম্পিয়াড (Chess olympiad 2022) । ১৮৭টি দেশের প্রতিযোগীরা অংশ  নেবে প্রতিযেগিতায়। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ আর রহমানের (AR Rahman)গাওয়া দাবা অলিম্পিয়াড ২০২২-এর থিম সংয়ে উপস্থিত রয়েছেন তামিলনাড়ুর (Tamil Nadu) সিএম এমকে স্টালিন (MK Stalin)। 
 

Web Desk - ANB | Published : Jul 26, 2022 1:54 PM IST

এই প্রথমবা ভারতের মাটিতে বসতে চলেছে দদাবা অলিম্পিয়াডের আসর। যার জন্য  শুধু দেশের দাবারুরাই নয়, খুশি ক্রীড়া প্রেমিরাও। আগামি ২৮ জুলাই ৪৪ তম দাবা অলিম্পিয়াড প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,  তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, দেশের গ্র্যান্ডমাস্টাররা সহ অন্যান্যরা। তামিলনাড়ুর মহাবালিপুরমে নেহরু স্টেডিয়ামে  হবে এই খেলা। দাবা অলিম্পিয়াডকে ৬৪ খোপের বিশ্বযুদ্ধ বা দাবার বিশ্বকাপও বলে থাকেন অনেকেই। অন্যান্য বড় ক্রীড়া প্রতিযোগিতার  জন্য যেমন থিম সং হয় দাবা অলিম্পিয়াডের ক্ষেত্রেও  তার ব্যতিক্রম হয়নি। এরআর রহমানের কন্ঠে এই থিং সংয়ে বিশেষ পাওনা হল গানটিতে তামিলনডুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিনের উপস্থিতি। 

দাবা অলিম্পিয়াডের থিম সংয়ের টিজার প্রকাশেও ছিল চমক। তামিল তথা দক্ষিণী সিনেমার সুপার স্টার রজনীকান্ত প্রকাশ করেছিলেন সেই টিজার। আর থিং সং সামনে আসার পর তা সকলের মন জয় করে নিয়েছে। মিউজিক ভিডিওটির সঙ্গীত পরিচালনা করেছেন বিগ্নেশ শিবান। গান গেয়েছেন বিখ্যাত এরআর রহমান। থিম সংয়ের মিউজিক ভিডিওটির নাম দেওয়া হয়েছে ‘ভানাক্কাম চেন্নাই’ অর্থাৎ চেন্নাইয়ে আপনাকে স্বাগত। ভিডিওটির ভিডিওগ্রাফিও খুবই সুন্দর। ভিডিয়োটি শ্যুট করা হয়েছে ঐতিহ্যশালী নেপিয়ার ব্রিজে। দাবা অলিম্পিয়াডের জন্য যে ব্রিজটিকে দাবার খোপের আদলে সাদা-কালো রংয়ে রাঙিয়ে তোলা হয়েছে।ভিডিয়োটি পোস্ট করে রহমান লিখেছেন, ‘এই প্রতিযোগিতার মাধ্যমে গোটা বিশ্ব চেন্নাইয়ে আসছে। এ ধরনের একটা প্রতিযোগিতার থিম সং বানাতে পেরে আমি সম্মানিত।’ তবে এই থিং সংয়ের প্রধান চমক হল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর এমকে স্টালুনের উপস্থিতি। এছাড়াও দেখা গিয়েছে বিশ্বনাথান আনন্দ সহ দেশের একাধিক গ্র্যান্ডমাস্টারকে। 

প্রসঙ্গত, ১৯২৭ সাল থেকে দাবা অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে। ২৮ জুলাই থেকে শুরু হবে দাবা অলিম্পিয়াডের ৪৪ তম আসর। চলবে ১০ অগাস্ট পর্যন্ত। ,এ বারের দাবা অলিম্পিয়াডে ১৮৭টি দেশের প্রতিযোগীরা অংশ নিচ্ছে। এর আগে কোনও অলিম্পিয়াডে এত দেশ অংশ নেয়নি। দাবা অলিম্পিয়াড উপলক্ষ্যে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়ছে চেন্নাইয়ের জহরলাল নেহেরু স্টেডিয়া। ভারত এবার আয়োজক দেশ হওয়ায় ওপেন ও মহিলাদের ইভেন্টে ভারতের তিনটি করে দল অংশ নেবে। চেন্নাইয়ের একাধিক দাবারু অংশ নিতে চলেছে প্রতিযোগিতায়। এমন প্রেস্টিজিয়াস প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পাওয়ায় গর্বিত ভারত। 

আরও পড়ুনঃদাবায় ১৮৭ দেশের 'বিশ্বযুদ্ধ', বৃহস্পতিবার উদ্বোধনে থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুনঃপৃথিবীর গন্ডি পেরিয়ে এবার মহাকাশে, মারাদোনাকে শ্রদ্ধা জানাতে অভিনব উদ্যোগ

Read more Articles on
Share this article
click me!