Tokyo Olympics 2020 - গোপীচাঁদের সঙ্গে কেন ছাড়াছাড়ি হল সিন্ধুর, জানুন নেপথ্যের কাহিনি

রবিবার টোকিওয় ইতিহাস তৈরি করলেন পিভি সিন্ধু। কিন্তু, গোপীচাঁদকে ছেড়ে কেন কোরিয় কোচ পার্ক তে-সাং'কে বেছে নিয়েছেন তিনি? 
 

Asianet News Bangla | Published : Aug 1, 2021 3:33 PM IST

রবিবার টোকিওয় ইতিহাস তৈরি করলেন পিভি সিন্ধু। হি বিং জিয়াও, পিভি-র শেষ শটটি নেটের এইপাশে না আসার সঙ্গে সঙ্গে সিন্ধু যত না জোরে চেঁচালেন, তার থেকেও প্রায় দ্বিগুণ জোরে চেঁচিয়ে উঠলেন তাঁর কোরিয় কোচ পার্ক তে-সাং। বস্তুত, এইবারের অলিম্পিকে সিন্ধুর এই কোচ অনেকেরই নজর কেড়েছে। রিও অলিম্পিকে রুপোজয়ের সময় তাঁর পাশে ছিলেন ভারতীয় কিংবদন্তি সাটলার পুল্লেলা গোপীচাঁদ। গত বেশ কয়েক বছর ধরে তিনিই ভারতীয় ব্যাডমিন্টনের পথপ্রদর্শক। রবিবার, সিন্ধুর ব্রোঞ্জ জয়ের পর অনেকের মনেই প্রস্ন জেগেছে, কেন গোপীচাঁদকে ছেড়ে পার্ক-এর কোচিং নিতে গেলেন সিন্ধু? 

গোপীচাঁদের হাত ধরেই ব্যাডমিন্টনে হাতেখরি হয়েছিল সিন্ধুর। ব্যাডমিন্টনে সিন্ধুর সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে গোপীর। কিন্তু ২০১৯ সালে গোপীচাঁদকে শুধু সিন্ধু নয়, একসঙ্গে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় খেলোয়াড়কে প্রশিক্ষণ দিতে শুরু করেন। কাজের চাপ সামলাতে না পেরে সিন্ধু-সহ এবং বেশ কয়েকজন মহিলা শাটলারের গোপী পাঠিয়েছিলেন কিম জি হিউন-এর কাছে।  কিম-এর অধীনেই ২০১৯ সালে বিডব্লুএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছিলেন। ২০২০ সালে কিম পদত্যাগ করার পরই সাংকে নিযুক্ত করা হয়েছিল। দুজনের মধ্যে ভাল ছন্দ তৈরি হয়। তবে তখনও গোপীচাঁদ অ্যাকাডেমিতেই প্রশিক্ষণ নিতেন সিন্ধু। 

গত অক্টোবর মাসে সিন্ধু শারীরিক সক্ষমতা বাড়াতে এবং পুষ্টির সহায়তার জন্য তিন মাসের জন্য লন্ডন গিয়েছিলেন। তার জন্য তিনি গোপীচাঁদ অ্যাকাডেমিতে চলা জাতীয় শিবিরেও যোগ দেননি। তারপরই তাঁর এবং গোপীর মধ্যে দ্বন্দ্বের গুজব ছড়িয়ে পড়েছিল। শোনা যায়, সিন্ধু এবং গোপীচাঁদের মধ্যে সবকিছু ঠিকঠাক চলছে না। এর মধ্যে সিন্ধুর বাবা পিভি রামানা দাবি করেন, গোপীচাঁদ তাঁর দিকে মনোযোগ দিচ্ছিলেন না বলেই  সিন্ধু লন্ডনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এই মন্তব্য আগুনে ঘৃতাহুতি দিয়েছিল। 

এরপর টোকিও অলিম্পিকের ব্রোঞ্জজয়ী শাটলার নিজেই জানিয়েছিলেন, গোপীচাঁদ বা তাঁর অ্যাকাডেমির সঙ্গে তাঁর কোনও সমস্যা হয়নি।
এরপর চলতি বছরের মার্চ মাসে গোপীচাঁদ অ্যাকাডেমি ছেড়ে কোরিয়ান কোচ সাং-কে নিয়ে হায়দরাবাদের গাচিবাউলি ইন্ডোর স্টেডিয়ামে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। সিন্ধু দাবি করেছিলেন গোপিচাঁদের সঙ্গে তাঁর সম্পর্কে কোনও ফাটল ধরেনি। এই সিদ্ধান্ত একেবারেই টেকনিকাল। গাচিবাউলি ইন্ডোর স্টেডিয়ামে অলিম্পিক সহ আন্তর্জাতিক স্তরের সুবিধা রয়েছে। যা গোপীচাঁদ অ্যাকাডেমিতে নেই, এমনটাই জানিয়েছিলেন সিন্ধু। তবে তারপরেও বিশ্বচ্যাম্পিয়ন শাটলারের সঙ্গে তাঁর আদি কোচের বিচ্ছেদের গুজব বন্ধ হয়নি। তবে, দু-দুটি অলিম্পিক পদক জয়ের পর এইসব বিতর্ক এখন সবই অর্থহীন। 

Share this article
click me!