ইতিহাসের পাতায় অবনী লেখারা, সোনার ছেলে নীরজের পর ভারত পেল সোনার মেয়ে

টোকিও প্যারালিম্পিক্সে সোনা জিতে ইতিহাসে নাম তুললেন মহিলা শ্য়ুটার অবনী লেখারা। অথচ ২০১২ সালে পড়েছিলেন মারাত্মক গাড়ি দুর্ঘটনায়। 
 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 4:05 AM IST

মাত্র কয়েকদিন আগেই টোকিও অলিম্পিক ২০২০-তে সোনা জিতে গোটা দেশকে গর্বিত করেছিলেন জ্যাভেলিন থ্রোয়ার নীরজ কুমার। আর সোমবার টোকিও প্যারালিম্পিক্সে দেশের হয়ে প্রথম স্বর্ণপদক জিতলেন মহিলা শ্য়ুটার অবনী লেখারা। শুধু তাই নয়, এই জয়ের মাধ্যমে ইতিহাসের পাতায় নাম উঠে গেল তাঁর। এর আগে প্যারালিম্পিক্সের মঞ্চ থেকে আর কোনও ভারতীয় মহিলা ক্রীড়াবিদ স্বর্ণপদক পাননি, তিনিই প্রথম। আর সব মিলিয়ে তাঁকে নিয়ে এখনও পর্যন্ত গেমসের ইতিহাসে মাত্র পাঁচজন ভারতীয় স্বর্ণপদক জিতেছেন।

এদিন, মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ১ ইভেন্টের ফাইনালে তিনি মোট ২৪৯.৬ স্কোর করে স্বর্ণপদক জয় নিশ্চিত করেন। ২৪৮.৯ স্কোর নিয়ে তাঁর পিছনে শেষ করেন চিনের ঝ্যাং কুইপিং। অদ্ভূতভাবে, ২৪৯.৬ স্কোরই প্যারাঅ্যাথলেটিক্সের এই ইভেন্টে বিশ্বরেকর্ড স্কোর। ২০১৮ সালের ডিসেম্বরে এই রেকর্ড করেছিলেন ইউক্রেনের ইরিনা শেতনিক। অবনী লেখারা সেই স্কোরকে ছাপিয়ে যেতে না পারলেও, বিশ্বরেকর্ডকে তিনি স্পর্শ করলেন। 

"

অথচ ২০১২ সালে মারাত্মক গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছিলেন অবনী। প্রাণে বেঁচে গেলেও মেরুদণ্ডে দারুণ চোট পেয়েছিলেন। কিন্তু, তারপরও স্রেফ ইচ্ছাশক্তির জোরে বিশ্বমঞ্চে ভারতকে তুলে ধরলেন তিনি। এদিন যোগ্যতা অর্জন পর্বের শেষে সপ্তম স্থানে শেষ করেছিলেন তিনি। কিন্তু, যত সময় এগিয়েছে, নিজের পারফরম্যান্সকে অন্য স্তরে নিয়ে যান তিনি। 

Share this article
click me!