শ্রীলঙ্কার সঙ্গে হতে চলা টেস্ট সিরিজে নজর কাড়ছেন উত্তরপ্রদেশের সৌরভ, চেনেন এই ক্রিকেটারকে

প্রথমবারের মতো জাতীয় দলে নির্বাচিত হয়েছেন উত্তরপ্রদেশের লেগ-স্পিনার সৌরভ কুমার। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ক্রীড়া মহলে।

Jaydeep Das | Published : Feb 20, 2022 12:02 AM IST

শ্রীলঙ্কার বিরুদ্ধে হতে চলা টেস্ট সিরিজে ভারতীয় টিমে চমকের শেষ নেই। এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের একটি দল ঘোষণা করেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) অংশ হিসেবে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে দুটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। এই জন্য, বিসিসিআই শনিবার রোহিত শর্মাকে পুরো সময়ের টেস্ট অধিনায়ক করার পাশাপাশি নতুন দল ঘোষণা করেছে। এতে প্রথমবারের মতো জাতীয় দলে নির্বাচিত হয়েছেন উত্তরপ্রদেশের লেগ-স্পিনার সৌরভ কুমার। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ক্রীড়া মহলে। 
সৌরভ কুমার আদপে উত্তরপ্রদেশের একজন ২৮ বছর বয়সী ক্রিকেটার যিনি ব্যাটিংয়ের পাশাপাশি লেগ-স্পিনার সুনাম অর্জন করেছেন। উত্তরপ্রদেশের এই অলরাউন্ডার ঘরোয়া ক্রিকেটে ভাল খেললেও আন্তর্জাতিক মঞ্চে সুযোগ পেলেন এই প্রথম। এই সৌরভই সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমি ও সব ক্যারাম-ভ্যারাম বল করি না। আমার পছন্দ নয়। আমি ফ্লাইট দিয়ে ব্যাটারকে ফাঁদে পেলতে পছন্দ করি।” যদিও এই ক্ষেত্রে মনে রাখা ভালো ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য নেট বোলার হিসেবে সৌরভকে নির্বাচিত করা হয়। যদিও খেলার সৌভাগ্য তখনও হয়নি। এদিকে সৈয়দ মুশতাক আলী, রঞ্জি ট্রফি এবং দিলীপ ট্রফিতে তিনি তার পারফরম্যান্সে বারেবারে ক্রিকেট প্রেমীদের মুগ্ধ করেছেন। 

আরও পড়ুন- প্রার্থীপদ প্রত্যাহার না করলে সমস্ত নির্দল প্রার্থীকেই করা হবে বহিষ্কার, উত্তর ২৪ পরগনায় হুঁশিয়ারি তৃণমূলের
আরও পড়ুন- ফের বড়সড় ব্যাঙ্ক জালিয়াতি, হোম লোন নিতে গিয়ে সর্বস্ব খোয়ালেন বেহালার যুবক

তাঁকে সবথেকে ভালো খেলতে দেখা যায় রঞ্জিতে। ২০১৯-২০ মরসুমে নিয়েছিলেন ৪৪টি উইকেট। ২০১৮-১৯ মরসুমে নিয়েছিলেন ৫১টি উইকেট। এবার যেন সেই ভাল খেলারই ফল হাতেনাতে পেলেন সৌরভ। এদিকে ক্যারিয়ারের শুরুটা আর ৫ জনের মতোই বেশ কষ্টের মধ্য দিয়েই হয়েছিল সৌরভের। নিজের ক্যারিয়ারের স্ট্রাগেল সম্পর্কে বলতে গিয়ে সৌরভ বলেন, “দিল্লি যেতে আমাদের প্রায় আড়াই ঘণ্টা সময় লাগত। সপ্তাহে তিন দিন যেতাম। সুনিতা শর্মার অ্যাকাডেমিতে ক্রিকেট শিখতাম তখন। আমার বাবা কাজের পর অতিরিক্ত ঘণ্টা কাজ করত যাতে আমার সঙ্গে দিল্লি যেতে পারে।” সৌরভের প্রথম-শ্রেণীর ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে ২০১৮-১৯ রঞ্জি মরসুমে ১০ ম্যাচে ৫১ উইকেট নিয়েছিলেন সৌরভ। এতে তিনি পাঁচবার ৫টি করে উইকেট নেন। ২০১৮ সালের ডিসেম্বরে, তিনি হরিয়ানার বিপক্ষে ৬৫ রানে ১৪ উইকেট নিয়েছিলেন। ২০১৭ সালে আইপিএল-এ তিনি রাইজিং পুনে সুপারজায়ান্টের অংশ ছিলেন। এর বাইরে ২০২১ সালে তিনি পাঞ্জাব কিংসের সাথে যুক্ত হন। 
আরও পড়ুন- ‘বিজেপিকে ভোট দিলেই হোলিতে বাড়ি বাড়ি ফ্রি গ্যাস’, উত্তরপ্রদেশের জনসভায় ‘শাহ অফার’ ঘিরে জোর চর্চা
আরও পড়ুন- জাতীয় সড়কে ভয়াবহ দুর্ঘটনার বলি মহিলা সহ ৩ যাত্রী, গুরুতর জখম কমপক্ষে ১২

Share this article
click me!