কমনওয়েলথে কুস্তির শুরুতেই বিপত্তি, নিরাপত্তার কারণে খালি করা হল গোটা স্টেডিয়াম

কমনওয়েলথ গেমসে (Commonwealth games 2022) কুস্তির (Wrestling) খেলা শুরু হওয়ার পর বিপত্তি। নিরাপত্তার (Security) কারণে খালি করে দেওয়া হল স্টেডিয়াম (Stadium)। 
 

Web Desk - ANB | Published : Aug 5, 2022 1:01 PM IST

২৮ জুলাই আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছিল কমনওয়েলথ গেমস ২০২২-র। শুক্রবার ৫ অগাস্ট থেকে শুরু হয় কুস্তির ইভেন্ট। কিন্তু প্রথম দিনই অনভিপ্রেত ঘটনার সাক্ষী কমনওয়েলথের আয়োজকরা। যা লজ্জারও বটে। কারণ কুস্তির জন্য যে স্টেডিয়ামের আয়োজন করা হয়েছে সেখানে খেলা শুরু হওয়ারর কিছুক্ষণের মধ্যেই ম্যাচ বন্ধ করে দিতে বাধ্য হন। কারণ নিরাপত্তাজনতি। নিরাপত্তভঙ্গের ইঙ্গিত মেলা মাত্রই খেলা বন্ধ রেখে দর্শকদের ম্যাচ কেন্দ্র খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সকলকে বার করে দেওয়ার পরে চলে চেকিং। নিরাপত্তাভঙ্গের কথা শুনেই দর্শকদের মধ্য়েও কিছুটা চাঞ্চল্যের সৃষ্টি হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে বন্ধ থাকে খেলা। তারপর সবদিক খতিয়ে দেখে ফের শুরু করা হয় কুস্তির ইভেন্ট।

কমনওয়েলথ গেমসের  কুস্তির স্টেডিয়ামে বিপত্তি ধরার পড়ার আগে ভারতের দুই তারকা বজরং পুনিয়া ও দীপক পুনিয়া নিজেদের প্রথম রাউন্ডের ম্যাচ জিতেছেন। অন্যান্য ম্যাচগুলির প্রস্তুতি চলছিল। সেই সময় আন্তর্জাতিক কুস্তি সংস্থার তরফে সোশ্যাল মিডিয়ায় ইভেন্টের মাঝে এমন বিঘ্নের কথা জানানো হয়। সংস্থার তরফে প্রাথমিকভাবে টুইট করা হয়, ‘নিরাপত্তা চেকিংয়ের জন্য আমরা সাময়িক বিরতি নিচ্ছি। সবুজ সংকেত পেলে খেলা পুনরায় শুরু হবে।’ পরে সংস্থার তরফে খেলা শুরুর পরবর্তী সময় ১২.১৫ ঘোষণা করা হলেও সেই সময়ও খেলা শুরু করা সম্ভব হয়নি। ১২.৪৫ মিনিটে খেলা শুরু হয়। গোটা ঘটনার জন্য সংস্থার তরফে ক্ষমাও চেয়ে নেওয়া হয়। কিন্তু কী এমন ঘটল যার কারণে গোটা স্টেডিয়াম খালি করা হল তা নিয়ে কৌতুহল জাগে সকলের মনে। 

পরে জানা যায় কী কারণে গোটা স্টেডিয়াম খালি করার সিদ্ধান্ত নিয়েছিলেন আয়োজকরা। আসলে ম্যাচ চলাকালীন স্টেডিয়ামের ছাদ থেকে একটি স্পিকার খুলে পড়ে যায়। এক ম্যাট চেয়ারম্যানের পাশে স্পিকারটি খুলে পড়ে। বিভিন্ন খেলার ফল ঘোষণা করার জন্য ওই স্পিকার লাগানো ছিল। সেভেন্টারি স্টেডিয়ামে এই ঘটনার পরেই কিছু ক্ষণের জন্য খেলা বন্ধ করা হয়। কী কারণে এমন ঘটনা ঘটল, এর পেছনে কী কারণ, অন্য কোনও বড় বিপদ ঘটতে পারে কিনা এই সবদিক বিচার করেই খেলা বন্ধ করে স্টেডিয়াম ফাঁকা করার সিদ্ধান্ত নেওয়া হয়।  পরে স্থানীয় সময় দুপুর ১২:৪৫ মিনিটে খেলা শুরু করা হয়। কুস্তির স্টেডিয়ামে থাকা এক কোচ সংবাদ সংস্থা পিটিআইকে বলেন,'সকলে নিরাপদে আছে। আয়োজকরা খুঁটিয়ে দেখছে কোনও রকম ত্রুটি রয়েছে কি না।'

আরও পড়ুনঃহরমনপ্রীত সিংয়ের দুরন্ত হ্যাটট্রিক, ওয়েলসকে ৪-১ গোলে হারিয়ে হকির সেমিতে ভারত

আরও পড়ুনঃপ্রথম হয়েও সোনা হাতছাড়া, দ্বিতীয় লং জাম্পের বিচারে কমনওয়েলথে রুপো জিতলেন মুরালি শ্রীশঙ্কর

Share this article
click me!