ড্রাইভিং লাইসেন্সের জন্য আর দফতরে দফতরে ঘুরে বেড়ানো নয়, আনলাইনেই করা যাবে আবেদন, জানুন পদ্ধতি

জনস্বার্থে এবার ড্রাইভিং লাইসেন্সের আবেদন বাড়ি বসেই সহজেই করার সুযোগ করে দিয়েছে সরকার। কীভাবে আবেদন করবেন? জেনে নেওয়া যাক।

Ishanee Dhar | Published : Nov 30, 2023 4:29 AM IST

গাড়ি চালানোর জন্য একটি অত্যাবশ্যকীয় জিনিস হল ড্রাইভিং লাইসেন্স। শুধু গাড়ি চালানো নয়, তা বাদেও বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় কাজে লাগে ড্রাইভিং লাইসেন্স। তবে এই আবেদন করা যথেষ্ট ঝক্কিপূর্ণ। বেশিরভাগ ক্ষেত্রেই একাধিক সরকারি দফতরের দরজাট দরজায় ঘুরতে হয়। যার কারণে অনেকেই ড্রাইভিং লাইসেন্স করানোর ক্ষেত্রে অসুবিধা ভোগ করেন। তবে এবার আর সেই সমস্যায় পড়তে হবে না আপনাকে। বাড়ি বসে অনলাইনেই ড্রাইভিং লাইসেন্সের জন্য অ্যাপ্লাই করতে পারেন আপনি। জনস্বার্থে এবার ড্রাইভিং লাইসেন্সের আবেদন বাড়ি বসেই সহজেই করার সুযোগ করে দিয়েছে সরকার। কীভাবে আবেদন করবেন? জেনে নেওয়া যাক।

অনলাইনে আবেদন পদ্ধতি

অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের আবেদনের জন্য প্রথমে মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রান্সপোর্ট-এর ওয়বসাইটে যেতে হবে। এই ওয়েবসাইটে আবেদনের জন্য প্রথমে অনলাইন সার্ভিসেস অপশনে যেতে হবে। সেখান থেকে ড্রাইভিং লাইসেন্স রিলেটেড সার্ভিসেস অপশনে। সেখান থেকে অ্যাপ্লাই ফর ড্রাইভিং লাইসেন্স। এই পদ্ধতিতে লার্নারস লাইসেন্সের জন্যও আবেদন করা যায়। ভারতের যে কোন ও রাজ্য থেকে করতে পারবেন আবেদন।

লার্নার লাইসেন্স আবেদন পদ্ধতি

এই লাইসেন্সের জন্য যদি আধারের মাধ্যমে ই-কেওয়াইসি করেন সেক্ষেত্রে আরটিও অফিসে গিয়ে পরীক্ষা দিতে হবে না, বাড়ি থেকেই টেস্ট দেওয়া যাবে। কিন্তু নন-আধার ইকেওয়াইসি করলে আরটিও অফিসে যেতে হবে।

আবেদন পদ্ধতি

Share this article
click me!