Driving license from Home: এবার ঘরে বসেই পাবেন ড্রাইভিং লাইসেন্স, জেনে নিন কি করবেন

সবচেয়ে ভালো ব্যাপার হল ড্রাইভিং লাইসেন্স তৈরির জন্য আপনাকে আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। তবে চলুন জেনে নেওয়া যাক সেই উপায় যার মাধ্যমে আপনি সহজেই ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন।
 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 10:53 AM IST / Updated: Jan 02 2022, 06:18 PM IST

আপনার যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে এবং আপনি ঘরে বসেই এটি করতে চান, তাহলে আমরা আপনাকে এমন একটি উপায় বলতে যাচ্ছেন যার মাধ্যমে আপনি সহজেই অনলাইনে এই কাজটি করতে পারবেন। সবচেয়ে ভালো ব্যাপার হল ড্রাইভিং লাইসেন্স তৈরির জন্য আপনাকে আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। তবে চলুন জেনে নেওয়া যাক সেই উপায় যার মাধ্যমে আপনি সহজেই ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন।
আপনি যদি আপনার লার্নিং ড্রাইভিং লাইসেন্স পেয়ে থাকেন এবং এখন আপনাকে একটি স্থায়ী ড্রাইভিং লাইসেন্স পেতে হবে, তাহলে আপনি এই কাজটি অনলাইনেও করতে পারেন, শুধু এর জন্য আপনাকে একবার RTO অফিসে যেতে হবে। 
১) প্রথমে আপনার কম্পিউটারে https://parivahan.gov.in/parivahan/ ওয়েবসাইট খুলুন। এখানে আপনি ড্রাইভিং লাইসেন্সের বিকল্প দেখতে পাবেন, যা আপনাকে বেছে নিতে হবে।
২) এর পরে আপনাকে আপনার রাজ্য চয়ন করতে হবে এবং এখন আপনাকে ড্রাইভিং লাইসেন্স প্রয়োগ করার বিকল্পটি নির্বাচন করে এগিয়ে যেতে হবে।
৩) এখন আপনার মোবাইল নম্বর লিখুন এবং এটিতে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) দিন। তারপর Authenticate with Sarathi অপশনে ক্লিক করুন।
৪) এটি করার পরে, এখানে আপনাকে আপনার লার্নিং লাইসেন্স নম্বর এবং আপনার জন্ম তারিখ পূরণ করতে হবে এবং ওকে ক্লিক করতে হবে।
৫) এখানে একটি নতুন পৃষ্ঠা খুলবে। এখানে আপনাকে নিচে যেতে হবে এবং গাড়ির ক্লাস বেছে নিতে হবে। এর মানে হল আপনি শুধুমাত্র দুই চাকার জন্য লাইসেন্স পেতে চান বা এমনকি চার চাকার জন্যও... এর পরে এটি জমা দেওয়ার কাজ করুন।
৬) এটি করার পরে আপনাকে আবেদন ফর্ম 1 (ফিটনেস সার্টিফিকেট) ডাউনলোড করতে হবে এবং ফর্ম 1A (মেডিকেল সার্টিফিকেট) ডাউনলোড করতে হবে। এটি করার পরে এগিয়ে যান।
৭) এখন আপনাকে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার জন্য একটি স্লট বুক করতে হবে। এর জন্য, আপনাকে আপনার লার্নিং লাইসেন্স নম্বরটি পূরণ করতে হবে এবং জন্ম তারিখ এবং ক্যাপচা কোড পূরণ করে জমা দিতে হবে।
৮) এটি করার পর আপনাকে Proceed to book এ ক্লিক করতে হবে। এটি করার পরে, আপনি এখানে উপলব্ধ তারিখ এবং তার পরে উপলব্ধ সময় দেখতে পাবেন। এখন আপনি আপনার সুবিধা অনুযায়ী চয়ন করতে পারেন। এবার মোবাইলে আসা সিকিউরিটি কোডটি পূরণ করে জমা দেওয়ার কাজটি করুন।
৯) এখানে এখন আপনি PDF এ আপনার সমস্ত তথ্য দেখতে পাবেন। এটি আপনার সাথে রাখুন এবং আপনাকে পরীক্ষার সময় এটি আপনার সাথে নিয়ে যেতে হবে।
১০) এখন আপনাকে আবেদন নম্বর এবং জন্ম তারিখ পূরণ করতে হবে এবং ফি গণনা করতে এখানে ক্লিক করুন। এখন এখানে আপনাকে অনলাইনে ফি পূরণ করতে হবে।
১১) সফলভাবে অর্থপ্রদান পূরণ করার পরে, আপনাকে নির্ধারিত তারিখে RTO অফিসে আবেদনপত্র, ফর্ম 1, ফর্ম 1A এবং পেমেন্ট স্লিপ নিতে হবে। এখানে আপনার পরীক্ষা পাস করার পর আপনার ড্রাইভিং লাইসেন্স আপনার বাড়িতে পৌঁছে যাবে।

Share this article
click me!