একটা অ্যাপেল ওয়াচ প্রাণ বাঁচাল যুবকের, না হলে ঘটে যেতে পারত বড় অঘটন

স্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে একটি অ্যাপল ওয়াচ সিরিজ ৬ কিনে এনেছিলেন হরিয়ানার যমুনানগরের বাসিন্দা দাঁতের চিকিৎসক নীতেশ চোপড়া (৩৪)। আর সেই ঘড়ি যে একদিন তাঁর প্রাণ বাঁচাবে তা ভাবতেই পারেননি তিনি। 

Web Desk - ANB | Published : Mar 19, 2022 12:56 PM IST / Updated: Mar 19 2022, 06:43 PM IST

ফোন (Mobile) থেকে শুরু করে ঘড়ি, এখন ফিচার ছাড়া সবই অচল। আর সেই কারণেই প্রযুক্তিকে (Technology) হাতিয়ার করেই নিত্য নতুন ফিচার নিয়ে আসা হচ্ছে এগুলিতে। প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে সহজ হচ্ছে জীবনযাপনও। এর ফলে বাড়িতে বসেই অনেক কিছুই জানতে পারছেন সাধারণ মানুষ। এমনকী, নিজের স্বাস্থ্যের খবরও পেয়ে যাচ্ছেন একেবারে বাড়িতে বসেই। সম্প্রতি অ্যাপেলের একটি ঘড়ি এভাবেই প্রাণ বাঁচিয়ে দিল হরিয়ানার (Haryana resident) এক যুবকের।  

স্ত্রীর জন্মদিন (Birthday Gift) উপলক্ষ্যে একটি অ্যাপল ওয়াচ সিরিজ ৬ কিনে এনেছিলেন হরিয়ানার যমুনানগরের (Yamunanagar in Haryana) বাসিন্দা দাঁতের চিকিৎসক নীতেশ চোপড়া (৩৪)। আর সেই ঘড়ি যে একদিন তাঁর প্রাণ বাঁচাবে তা ভাবতেই পারেননি তিনি। একদিন নীতেশের বুকে খুবই ব্যথা (Chest Pain) হচ্ছিল। ব্যথা কেন হচ্ছিল তা বুঝতেই পারছিলেন না তিনি। এদিকে বাড়িতে ইসিজি-র ব্যবস্থাও ছিল না। তখন তাঁর স্ত্রী নেহা তাঁকে অ্যাপল ওয়াচে একবার ইসিজি (Electrocardiogram) করিয়ে নিতে বলেন। সেই সময় ইসিজি রিপোর্টে ধরা পড়ে বেশ কিছু অনিয়ম। তা দেখার পর আর এক মুহূর্তও দেরি করেননি তাঁরা। সোজা স্বামীকে নিয়ে হাসপাতালে যান নেহা। 

আরও পড়ুন- ফেসবুকে এই কাজ না করলে লক হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, জেনে নিন নতুন সিকিউরিটি আপডেট

হাসপাতালে ভর্তি করা হয় নীতেশকে। পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য নীতেশের অ্যাঞ্জিওগ্রাফি করেন চিকিৎসকরা। তখনই রিপোর্টে দেখা যায়, নীতেশের হার্টের আর্টারিতে ৯৯.৯ শতাংশ ব্লকেজ রয়েছে। যার কারণে তিনি হৃদরোগে আক্রান্তও হতে পারতেন। তারপরই তাঁর অস্ত্রোপচার করা হয়। এখন অবশ্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিনি। তাঁর বুকে এই মুহূর্তে আর কোনও সমস্যা নেই বলেই জানিয়েছেন। 

নেহা বলন, "ওঁর হার্টে চিকিৎসকরা স্টেন্ট বসিয়েছেন। তাঁরাই বলেছেন যে, ও খুবই ভাগ্যবান। বড় কিছু ঘটে যেতে পারত ওঁর সঙ্গে। একটা অ্যাপল ওয়াচের জন্যই আমার স্বামীর প্রাণ বেঁচে গেল। এত কম বয়সে যে কারও হার্টে ব্লক থাকতে পারে, তা নীতেশ কখনও ভাবতে পারেনি।" আর একটা অ্যাপেল ওয়াচ যে তাঁর স্বামীর প্রাণ বাঁচাতে পারে তা ভাবতেই পারেননি নেহা। কারণ এই সব ডিভাইসগুলি যে সঠিক রিপোর্ট দেবে তা ভাবাই যায় না। তাই স্বামীর বাঁচানোর জন্য অ্যাপল সিইও টিম কুক-কে একটি ইমেল করে ধন্যবাদ জানান নেহা। আর তাঁর সংস্থার একটি ঘড়ি যে একজনের প্রাণ বাঁচিয়ে দিয়েছে একথা জানতে পেরে বেজায় খুশি টিম কুক। নেহার ইমেলের উত্তরও দিয়েছেন তিনি। 

আরও পড়ুন- চার্জিং থেকে ক্যামেরা- রয়েছে একাধিক চমক, লঞ্চ হল রেডমির নতুন মডেল, রইল ফিচার্স

নেহাকে ইমেলের জবাবে টিম কুক লেখেন, "আমিও শুনে আনন্দিত যে, অ্যাপল ওয়াচ থেকে ইঙ্গিত পেয়ে আপনি প্রয়োজনীয় চিকিৎসা করিয়ে নিয়েছেন। আমাদের সঙ্গে আপনার এই গল্প শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।" এদিকে এই ঘড়ির প্রতি এখন নেহার অনেকটা বিশ্বাস জন্মে গিয়েছে। এখন আরও একটি অ্যাপেল ওয়াচ কেনার ইচ্ছাপ্রকাশ করেছেন তিনি। 

আরও পড়ুন- সস্তায় ফোন কিনতে চান, দেখে নিন ১৫ হাজার টাকার নিচে কী কী স্মার্টফোন রয়েছে

অ্যাপেল ওয়াচে কীভাবে কাজ করে ইসিজি? 
অ্যাপেল ওয়াচ সিরিজের ৪, ৫, ৬ ও ৭-এর মাধ্যমে ইসিজি করা যায়। এই সিরিজের ঘড়িতে থাকা ইসিজি অ্যাপটি বৈদ্যুতিক হার্ট সেন্সর ব্যবহার করে আপনার হৃদস্পন্দন রেকর্ড করতে পারে। ইসিজি অ্যাপটি একটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম রেকর্ড করে যা বৈদ্যুতিক স্পন্দনগুলিকে প্রতিনিধিত্ব করে যা আপনার হৃদস্পন্দন তৈরি করে। আপনার হৃদস্পন্দন সঠিক রয়েছে কিনা তা এই অ্যাপের মাধ্যমে পরীক্ষা করে নিতে পারেন। 

এই অ্যাপটি ইন্সটল করার জন্য আপনার আইফোন থেকে হেল্থ অ্যাপটি খুলবেন। এরপর স্ক্রিনে যা যা লেখা আসবে সেই মতো কাজ করবেন। তারপর ইসিজিতে গিয়ে 'সেট আপ ইসিজি অ্যাপ'-এর ক্লিক করবেন। তারপর হয়ে গেলে ইসিজি অ্যাপটিকে খুলে ইসিজি করে নিতে পারেন। 

Share this article
click me!