Geoffrey Hinton: 'AI মানবতার জন্য বিপদ', নিজের কাজ নিয়েই অনুশোচনা, গুগল থেকে পদত্যাগ করলেন 'গডফাদার'

বর্তমানে হিন্টন AI-এর বিপদ সম্পর্কে তিনি আরও অনেক বড় তথ্য জানাতে পারেন। হিন্টনও AI তৈরির বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন। তবে, তিনি একথাও বলেছেন যে, আমি এটি না করলে অন্য কেউ এটি করত।

 

Web Desk - ANB | Published : May 2, 2023 5:22 AM IST / Updated: May 02 2023, 10:56 AM IST

কৃত্রিম বুদ্ধিমত্তার অর্থাৎ AI-এর 'গডফাদার' বা হিসেবে পরিচিত জিওফ্রে হিন্টন টেক জায়ান্ট সংস্থা গুগল থেকে পদত্যাগ করেছেন। হিন্টন AI বিকাশের প্রথম দিকের ব্যক্তিদের মধ্যে একজন। ২০১২ সালে, হিন্টন এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ের দুইজন স্নাতক ছাত্র প্রযুক্তি তৈরি করে যা AI সিস্টেমের জন্য বুদ্ধিবৃত্তিক ভিত্তি হয়ে ওঠে।

এর জন্য, প্রযুক্তি শিল্পের বৃহত্তম সংস্থাগুলি বিশ্বাস করে যে এটি তাদের ভবিষ্যতের চাবিকাঠি। হিন্টন এখন আনুষ্ঠানিকভাবে সমালোচকদের র‍্যাঙ্কে যোগদান করেছেন, যারা বিশ্বাস করে যে প্রযুক্তি সংস্থাগুলি জেনেরিক AI-ভিত্তিক প্রোডাক্টগুলি তৈরি করার জন্য তাদের আক্রমনাত্মক ড্রাইভের সঙ্গে বিপদে পড়ছে। জেনেরিক AI হল সেই প্রযুক্তি যা চ্যাটজিপিটি (ChatGPT)-এর মতো চ্যাটবটগুলিকে শক্তি দেয়৷

নিজের কাজ নিয়েই অনুশোচনা-

ইটি রিপোর্টে হিন্টন-এর কথা প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বলা হয়েছে, এক দশকেরও বেশি সময় ধরে কাজ করার পর হিন্টন গুগল ছেড়েছেন। তিনি এখন AI এর ঝুঁকি নিয়ে নির্দ্বিধায় কথা বলতে পারেন। এমনকী তাঁর নিজের আবিষ্কার নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন নিজেই। আর সেই আশঙ্কার পর্দা ফাঁস করতে বা বলা যেতে পারে সকলকে অগ্রীম সাবধান করতেই তিনি গুগল থেকে পদত্যাগ করেছেন। তবে বর্তমানে হিন্টন AI-এর বিপদ সম্পর্কে তিনি আরও অনেক বড় তথ্য জানাতে পারেন। হিন্টনও AI তৈরির বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন। তবে, তিনি একথাও বলেছেন যে, আমি এটি না করলে অন্য কেউ এটি করত।

AI মানবতার জন্য বিপদ-

নতুন AI সিস্টেমটি ১৯৯০ এর দশকের গোড়ার দিকে ওয়েব ব্রাউজারগুলির প্রবর্তনের মতো গুরুত্বপূর্ণ হতে পারে। একই সময়ে, কিন্তু অনেক শিল্প মানুষ আশঙ্কা করছেন যে এটিও একটি বিপজ্জনক বিষয়। শীঘ্রই চাকরির সংকট দেখা দিতে পারে। বরং এই প্রযুক্তিকেও মানবতার জন্য ঝুঁকি হিসেবে বিবেচনা করা হচ্ছে। হিন্টনের মতে, খারাপ জিনিসের জন্য এটি (AI) ব্যবহার করা থেকে আপনি কীভাবে খারাপ লোকদের প্রতিরোধ করতে পারেন তা দেখা কঠিন।

আরও পড়ুন- ভারতে বন্ধ করা হল ১৪টি মেসেজিং অ্যাপ, পাকিস্তানের জঙ্গি সংগঠনের সঙ্গে ভারতের যোগ বন্ধ করতে জোরদার পদক্ষেপ

আরও পড়ুন- বারবার স্প্যাম কল আসার ঝঞ্ঝাট থেকে মুক্তি, ১ মে থেকে নতুন ব্যবস্থা চালু করল TRAI

আরও পড়ুন- সত্যি হল ইলন মাস্কের ইঙ্গিত, টুইটারে এবার থেকে বিশেষ পরিষেবার জন্য দিতে হবে টাকা

সান ফ্রান্সিসকো স্টার্টআপ Open AI মার্চ মাসে ChatGPT-এর একটি নতুন সংস্করণ প্রকাশ করার পর, হাাজারটিরও বেশি আইটি জায়ান্ট এবং গবেষকরা নতুন সিস্টেমের বিকাশের জন্য ছয় মাসের স্থগিতাদেশের আহ্বান জানিয়েছেন। এর জন্য তিনি একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে AI প্রযুক্তি "সমাজ এবং মানবতার জন্য গভীর ঝুঁকি" তৈরি করেছে।

Share this article
click me!