'তাঁর সবচেয়ে বড় অর্জন টেসলা বা স্পেসএক্স নয়', ইলন মাস্ক-এর প্রসংশায় পঞ্চমুখ আনন্দ মহিন্দ্রা

এলন মাস্কের এই বিবৃতি আনন্দ মাহিন্দ্রার মতে, 'মাস্কের সবচেয়ে বড় অর্জন টেসলা বা স্পেসএক্স নয়। প্রতিটি উদ্যোগে শেখার পরীক্ষা হিসাবে এই বিবেচনা করার ইচ্ছা। এটি করতে গিয়ে, এলন মাস্ক জ্ঞান ও অগ্রগতির সীমানা প্রসারিত করছেন।'

Web Desk - ANB | Published : Apr 22, 2023 5:54 AM IST / Updated: Apr 22 2023, 11:25 AM IST

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেটটি বৃহস্পতিবার প্রথম উড়ানের সময় বিস্ফোরিত হয়। স্পেসএক্সের স্টারশিপ চাঁদ, মঙ্গল এবং তার বাইরে মহাকাশচারীদের পাঠানোর জন্য ডিজাইন করা হয়েছিল। এটি টেস্ট করা হচ্ছিল কিন্তু মহাকাশযানের প্রথম পরীক্ষামূলক ফ্লাইটের সময় এটি বিস্ফোরিত হয়। বিশালাকার রকেটটি টেক্সাসের বোকা চিকাতে প্রাইভেট স্পেসএক্স স্পেসপোর্ট স্টারবেস থেকে সকাল আটটা ৩৩ মিনিটে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছিল।

স্পেসএক্স জানিয়েছে, এটা আমাদের সাফল্য ও অনেক কিছু শেখার আছে-

স্টারশিপ ক্যাপসুলটি উড়ানের তিন মিনিটের মধ্যে প্রথম পর্যায়ের রকেট বুস্টার থেকে আলাদা হওয়ার কথা ছিল কিন্তু বিচ্ছেদ ঘটেনি এবং রকেটটি বিস্ফোরিত হয়। প্রথম ফ্লাইট পরীক্ষা সম্পূর্ণ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও, স্পেসএক্স এটিকে সফল ঘোষণা করেছে। স্পেসএক্স টুইট করেছে, " এই ধরনের পরীক্ষা দিয়ে আমরা যা শিখি তা থেকে সাফল্য আসে এবং আজকের পরীক্ষা আমাদেরকে স্টারশিপের নির্ভরযোগ্যতা উন্নত করতে সাহায্য করবে কারণ স্পেসএক্স জীবনকে বহু-গ্রহের মতো করে তুলতে চায়। "

 

 

এলন মাস্কের এই বিবৃতি আনন্দ মাহিন্দ্রার মতে, 'মাস্কের সবচেয়ে বড় অর্জন টেসলা বা স্পেসএক্স নয়। প্রতিটি উদ্যোগে শেখার পরীক্ষা হিসাবে এই বিবেচনা করার ইচ্ছা। এটি করতে গিয়ে, এলন মাস্ক জ্ঞান ও অগ্রগতির সীমানা প্রসারিত করছেন।' এটি স্পষ্ট হয়েছিল যখন স্পেসএক্স স্টারশিপ, পৃথিবীর বৃহত্তম মহাকাশযান যা মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার জন্য নির্মিত হয়েছিল, ব্যর্থ হয়েছিল। সেই বাধা সত্ত্বেও, মাস্ক নিরুৎসাহিত ছিল। আনন্দ মাহিন্দ্রা আরও বলেছেন যে এটি দৃঢ়তা এবং সংকল্পের সঙ্গে এগিয়ে গেছে।

ইলন মাস্কের প্রশংসা করে আনন্দ মাহিন্দ্রার এই টুইটটি এমন খবরের মধ্যে এসেছে। তবে এর মধ্যেও টুইটার পুরানো যাচাইকরণ ব্যাজগুলি সরাতে শুরু করেছে। পোপ ফ্রান্সিস এবং মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস সহ সেলিব্রিটিরা গতকাল রাতে ব্লু টিক চিহ্নটি হারিয়েছেন। ইলন মাস্ক ইতিমধ্যেই বলেছেন যে, শুধুমাত্র যারা অর্থ প্রদান করেছেন তারাই নীল যাচাইকরণ চিহ্ন পাবেন।

Share this article
click me!