টুইটার থেকে ব্লু টিক উধাও, এই বিশেষ চিহ্ন পেতে এবার কী করতে হবে, জেনে নিন

কোম্পানির মালিক ইলন মাস্ক ইতিমধ্যেই এই ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন যে ২০ এপ্রিলের পরে, যে সমস্ত অ্যাকাউন্টগুলি পেড সাবস্ক্রিপশন নেয়নি সেগুলি থেকে ব্লু টিক সরিয়ে দেওয়া হবে।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 5:11 AM IST

মাইক্রোব্লগিং সাইট টুইটার তার ঘোষণা অনুযায়ী ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে ফ্রি ব্লু টিক সরিয়ে দিয়েছে। যারা টুইটার ব্লু প্ল্যানের জন্য অর্থ প্রদান করেননি তাদের অ্যাকাউন্ট থেকে ব্লু টিকগুলি সরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, ক্রিকেটার রোহিত শর্মা, অভিনেতা শাহরুখ খান, অক্ষয় কুমার, সুপারস্টার অমিতাভ বচ্চনের মতো সেলিব্রিটিরা।

কোম্পানির মালিক ইলন মাস্ক ইতিমধ্যেই এই ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন যে ২০ এপ্রিলের পরে, যে সমস্ত অ্যাকাউন্টগুলি পেড সাবস্ক্রিপশন নেয়নি সেগুলি থেকে ব্লু টিক সরিয়ে দেওয়া হবে। তিনি জোর দিয়েছিলেন যে যদি ব্লু টিক প্রয়োজন হয় তবে এর জন্য মাসিক চার্জ দিতে হবে।

ইতিমধ্যেই টুইট করে তথ্য দিয়েছে টুইটার

ইতিমধ্যে ব্লু টিক্স ফিরিয়ে নেওয়া শুরু করেছে টুইটার। ২৪ শে মার্চ, টুইটারের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য দেওয়া হয়েছিল যে কোম্পানিটি লিগ্যাসি যাচাই করার প্রোগ্রামটি বন্ধ করে দিচ্ছে, যার অধীনে কোম্পানি ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে উত্তরাধিকার যাচাইকৃত চেকমার্ক সরাতে শুরু করছে।

ফলে টুইটার ইন্ডিয়া বৃহস্পতিবার থেকে প্রদত্ত যাচাইকৃত অ্যাকাউন্টগুলির নীল টিক চিহ্ন তৈরি করেছে। টুইটারের নতুন ব্যবস্থা কার্যকর হওয়ার সাথে সাথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধী, শাহরুখ খানের মতো টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিক চিহ্নটি সরিয়ে দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী, উপ-মুখ্যমন্ত্রী সহ নেতাদের টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিক চিহ্নটি সরানো মাত্রই সোশ্যাল মিডিয়ায় হৈচৈ পড়ে যায়। বিজেপি বলেছে যে যাচাইকৃত অ্যাকাউন্টে টাকা না দেওয়ার কারণে নীল টিকগুলি সরানো হয়েছে। নির্ধারিত ফি দেওয়ার পর নীল টিক চিহ্নটি ফের চলে আসবে। বর্তমানে, শুধুমাত্র কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ এবং ধূসর টিকযুক্ত অ্যাকাউন্টগুলি যাচাই করা হয়।

ব্লু টিক এর দাম কত?

ব্লু টিক সাবস্ক্রিপশন মূল্য বাজার অনুসারে পরিবর্তিত হয়। ভারতে, iPhone এবং Android স্মার্টফোনের মাধ্যমে প্রতি মাসে সাবস্ক্রিপশনের খরচ ৯০০ টাকা। টুইটার ওয়েবসাইটে, খরচ প্রতি মাসে ৬৫০ টাকায় নেমে আসে। ব্যবহারকারীরা বার্ষিক সাবস্ক্রিপশনের জন্যও যেতে পারেন যার দাম তুলনামূলকভাবে কম।

শুধু সাংবাদিক এবং সেলিব্রিটিরাই নয়, সারা বিশ্বের অনেক সরকারি সংস্থা, অলাভজনক সংস্থা এবং পাবলিক-সার্ভিস অ্যাকাউন্টগুলি যাচাই করা হয়নি৷ ফলে একটা ঝুঁকি তৈরি হয়েছে যে টুইটার জরুরী অবস্থা সহ খাঁটি উত্স থেকে সঠিক, আপডেট করা তথ্য পাওয়ার একটি প্ল্যাটফর্ম হিসাবে তার অবস্থান হারাতে পারে। টুইটার প্রোফাইল যাচাই করার নিয়মও নির্ধারণ করেছে। উদাহরণস্বরূপ, টুইটার বলে যে টুইটার ব্লু-তে সাবস্ক্রাইব করার জন্য গত ৩০ দিনে একটি অ্যাকাউন্ট সক্রিয় থাকতে হবে।

Share this article
click me!